পাগলায় মানববন্ধন : মন্দিরের জায়গা উদ্ধারের দাবি

আগের সংবাদ

স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে পদক্ষেপ নিতে দ্বিধা করবে না যুক্তরাষ্ট্র : মার্কিন পররাষ্ট্র দপ্তর

পরের সংবাদ

৭ দিনে পাসপোর্ট ইস্যুর নীতিমালা চেয়ে রিট

প্রকাশিত: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় পরিচয়পত্র ও জন্ম নিবন্ধনের ভিত্তিতে সাত দিনের মধ্যে পাসপোর্ট ইস্যু করার নীতিমালা তৈরির নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট পিটিশন দায়ের করা হয়েছে। বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল-জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চে গতকাল বুধবার রিট আবেদনটির ওপর শুনানি হয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন এডভোকেট তৈমুর আলম খন্দকার ও এডভোকেট ইয়ারুল ইসলাম।
বাংলাদেশ রিপাবলিকান পার্টির চেয়ারম্যান কে এম আবু হানিফ হৃদয়ের পক্ষে রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট মো. ইয়ারুল ইসলাম। রিটে সারাদেশে পাসপোর্ট অফিসের অনিয়ম বিষয়ে যথাযথ তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা ‘গ্রহণ’ না করা কেন অবৈধ হবে না- মর্মে রুল জারির আর্জি জানানো হয়। এছাড়া পাসপোর্ট ইস্যু করার প্রক্রিয়া আরো সহজ করতে নীতিমালা তৈরির নির্দেশনাও চাওয়া হয়েছে। রিটে স্বরাষ্ট্র সচিব, পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।
পরে ইয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, পাসপোর্ট অফিসের অনিয়ম নিয়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে এ রিটটি করা হয়। এর মধ্যে একটি প্রতিবেদনে বলা হয়েছে, ছকে বাঁধা দুর্নীতির চরকি ঘুরছে পাসপোর্ট অফিসে।

যেন লাগাম টানার কেউ নেই। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ একদিকে কড়াকড়ি করলে অন্যদিকে খুলে দেয়া হয় ঘুষের নতুন পথ। বিষয়টি হাইকোর্টে তুলে ধরা হয়। প্রাথমিক শুনানি শেষে হাইকোর্ট রিট শুনানি মুলতবি করেছেন। পরবর্তী সময়ে শুনানি নিয়ে আদেশ দেবেন আদালত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়