পাগলায় মানববন্ধন : মন্দিরের জায়গা উদ্ধারের দাবি

আগের সংবাদ

স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে পদক্ষেপ নিতে দ্বিধা করবে না যুক্তরাষ্ট্র : মার্কিন পররাষ্ট্র দপ্তর

পরের সংবাদ

নোয়াখালী-কুমিল্লা ফোর লেন সড়ক উন্নয়ন : প্রকল্প বাস্তবায়নে বদলে যাবে জীবনযাত্রার মান ও অর্থনীতি

প্রকাশিত: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মোহাম্মদ সোহেল, নোয়াখালী থেকে : নোয়াখালীর যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে দেশীয় প্রযুক্তি ও অর্থায়নে প্রায় ২ হাজার কোটি টাকা ব্যয়ে নোয়াখালী-কুমিল্লা সাড়ে ২৭ কিলোমিটার ফোর লেন সড়ক প্রকল্পের কাজ শেষ পর্যায়ে। এই প্রকল্প বাস্তবায়িত হলে কৃষিনির্ভর এ জেলায় ফসলের ন্যায্যমূল্য নিশ্চিতসহ জনগণের জীবনমান উন্নয়নে আমূল পরিবর্তন আসবে। এতে বদলে যাবে নোয়াখালীর অর্থনীতির চাকা, এমনটাই আশা করছেন সংশ্লিষ্টরা।
স্থানীয় পর্যায়ের শীর্ষ জনপ্রতিনিধিদের মন্তব্য হলো নোয়াখালী-কুমিল্লা ফোর লেন সড়ক প্রকল্পটি প্রধানমন্ত্রী ও সেতুমন্ত্রীর পক্ষ থেকে নোয়াখালীবাসীর জন্য একটি উপহার। কেননা, এই সড়কটির অভাবে যুগের পর যুগ নোয়াখালী কৃষি এবং শিল্প-কলকারখানা অবহেলিত ও অনুন্নত ছিল।
এই সড়ক উন্নয়নে বদলে যাবে নোয়াখালীর চিত্র, ত্বরান্বিত হবে অর্থনৈতিক সমৃদ্ধি। সড়কটির আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে উন্মোচিত হবে যোগাযোগের নবদিগন্ত।
সরেজমিন সড়কটির বিভিন্ন অংশ ঘুরে দেখা গেছে, সড়কের ওপর পিচঢালাই শেষে চলছে সড়কের মাঝখানের ডিভাইডারের কাজ। সেটিও শেষ পর্যায়ে। সমানতালে চলছে পাশে পানি প্রবাহের জন্য ড্রেনের কাজ। সড়কটি দৃশ্যমান হওয়ায় শহর অংশে কমে গেছে যানজট। স্বস্তি ফিরে এসেছে সাধারণ মানুষ, ব্যবসায়ী ও শিক্ষার্থীদের মাঝে।
জানা গেছে, ঢাকা থেকে দেশের দক্ষিণ-পূর্ব অংশে কুমিল্লা-নোয়াখালী-ল²ীপুর, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নিরবচ্ছিন্ন কানেক্টিভিটি সৃষ্টির মহাপরিকল্পনার অংশ হিসেবে নোয়াখালীর সোনাপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের সাড়ে ২৭ কিলোমিটার সড়ক নির্মাণে ২০১৭ সালে কাজ শুরু করে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার। এই সড়কের ব্যয় হবে ২ হাজার কোটি টাকা। ইতোমধ্যে সড়কের ৭৫ শতাংশ কাজ পরিসমাপ্তি হয়েছে।
বহুকাক্সিক্ষত এই ফোর লেন সড়ক নির্মাণে এলাকার উন্নয়নে বড় ধরনের ভূমিকা রাখবে বলে আশাবাদী স্থানীয় বাসিন্দারা।
জেলা শহর মাইজদীর বাসিন্দা এ আর আজাদ সোহেল বলেন, নোয়াখালী এক রাস্তার শহর। এখানে শহরের প্রধান সড়কটি সরু হওয়ায় শহরে প্রতিনিয়ত যানজট, দুর্ঘটনা নিত্যদিনের ব্যাপার ছিল। বর্তমান আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর নোয়াখালী-কুমিল্লা ফোর লেন সড়ক উন্নয়নে পরিকল্পনা গ্রহণ করে সড়কের কাজ শুরু করে দেয়। বর্তমানে ফোর লেন সড়কটি দৃশ্যমান। এই সড়কটি বাস্তবায়ন হলে আমাদের দক্ষিণ অঞ্চলে কৃষিক্ষেত্রে ব্যাপক উন্নয়ন হবে। সড়কটি অনুমোদন হওয়ার পর পরই জেলার সদর ও সুবর্ণচর উপজেলায় অনেকগুলো শিল্প-কারখানা গড়ে উঠেছে।
মাইজদী হাউজিং এলাকার স্থানীয় বাসিন্দা মো. একরাম হোসেন হৃদয় বলেন, নোয়াখালী ফোর লেন সড়কটি আমাদের দীর্ঘদিনের স্বপ্ন ছিল। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী মহোদয় আমাদের সেই স্বপ্ন পূরণ করেছেন। এজন্য তাদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।
জেলা সদরের সোনাপুর এলাকার বাসিন্দা ও সাবেক ছাত্রলীগ নেতা মো. সহিদুল ইসলাম বলেন, সড়কটির উন্নয়নে এখন থেকেই সুফল পেতে শুরু করেছে নোয়াখালী জনপদের মানুষ। সড়কের পাশে থাকা জমির দাম বৃদ্ধি পেয়েছে, ব্যবসা-বাণিজ্য বেড়েছে। গড়ে উঠছে শিল্প-কলকারখানা। এক কথায় উন্নায়নের মহাসড়কে যুক্ত হচ্ছে নোয়াখালী।
নোয়াখালী জেলা পরিষদ চেয়ারম্যান আবদুল ওয়াদুদ পিন্টু বলেন, নোয়াখালী-কুমিল্লা ফোর লেন সড়কটি বর্তমান সরকারের একটি মেগা প্রকল্প। এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে আমাদের নোয়াখালীবাসীর জীবনযাত্রার মানে আমূল পরিবর্তন আসবে। সমৃদ্ধ হবে আমাদের অর্থনৈতিক চাকা। আশা করছি, প্রকল্পের কাজ শেষ হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং নোয়াখালীর ঠিকানা প্রিয় নেতা সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জমকালো আয়োজনের মাধ্যমে সড়কটি উদ্বোধন করবেন।
নোয়াখালী-কুমিল্লা ফোর লেন সড়কের কাজ প্রায় ৭৫ শতাংশ শেষ হয়েছে উল্লেখ করে নোয়াখালীর জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান বলেন, ফোর লেন সড়কের কাজ শেষ হলে ঢাকার সঙ্গে নোয়াখালীর যোগাযোগ ব্যবস্থা আরো গতিশীল হবে। বদলে যাবে জেলার দক্ষিণ অঞ্চলের কৃষি উৎপাদন ও অর্থনীতি।
সাড়ে ২৭ কিলোমিটার নোয়াখালী-কুমিল্লা ফোর লেন সড়কে থাকবে ৮৬.৪১ মিটার দীর্ঘ ২টি সেতু, ১৪২ মিটার দীর্ঘ ২৮ কালভার্ট, থাকবে ১০টি ফুটওভার ব্রিজ।
রাজধানী ঢাকার সঙ্গে সড়ক পথে যোগাযোগে নোয়াখালী-ল²ীপুর অঞ্চলের লাখো মানুষের দীর্ঘদিনের বিড়ম্বনার পরিসমাপ্তি ঘটাবে নোয়াখালী-কুমিল্লা ফোর লেন সড়ক এমনটাই মনে করছেন স্থানীয় বাসিন্দারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়