পাগলায় মানববন্ধন : মন্দিরের জায়গা উদ্ধারের দাবি

আগের সংবাদ

স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে পদক্ষেপ নিতে দ্বিধা করবে না যুক্তরাষ্ট্র : মার্কিন পররাষ্ট্র দপ্তর

পরের সংবাদ

গ্রেড সুরক্ষা : কলেজ শিক্ষক ও কর্মচারীদের ৬ দফা দাবি

প্রকাশিত: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গ্রেড সুরক্ষাসহ ৬ দফা দাবি জানিয়েছেন ক্ষতিগ্রস্ত সরকারিকৃত কলেজের শিক্ষক-কর্মচারীরা। আগামী ৩১ জুলাইয়ের মধ্যে গ্রেড সুরক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা না হলে কঠোর কর্মসূচি গ্রহণের হুঁশিয়ারিও দেন সংগঠনের নেতারা। গতকাল বুধবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি?র সাগর-রুনি মিলনায়তনে সরকারিকৃত কলেজ শিক্ষক-কর্মচারী বেতন গ্রেড সুরক্ষা কমিটির উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলন এ দাবি জানান বক্তারা।
সরকারিকৃত কলেজ-শিক্ষক কর্মচারী বেতন গ্রেড সুরক্ষা কমিটির আহ্বায়ক শামসুল আলম লিখিত বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রæতি অনুযায়ী সরকারি কলেজবিহীন প্রতিটি উপজেলায় একটি করে কলেজ জাতীয়করণ করা হয়েছে। ইতোমধ্যে সারাদেশে প্রায় ৩৫০টি কলেজ সরকারিকরণের কাজ শেষ পর্যায়ে রয়েছে। এসব প্রতিষ্ঠান সরকারিকরণের কাজ চূড়ান্ত করতে সরকারিকৃত কলেজ শিক্ষক ও কর্মচারী আত্তীকরণ বিধিমালা-২০১৮ জারি করা হয়। কিন্তু এ বিধি অনুযায়ী অধিকাংশ শিক্ষক-কর্মচারীর পূর্বে প্রাপ্ত বেতন গ্রেড অবনতি করা হয়েছে- যা বেসরকারি আমলের বেতনের চেয়ে অনেক কম, বিষয়টি খুবই অমানবিক ও মানবাধিকার লঙ্ঘনের শামিল।
তিনি আরো বলেন, সর্বশেষ শতাধিক কলেজে নিয়োগ প্রক্রিয়া শেষে ৭ম গ্রেডধারী শিক্ষক ও কর্মচারীরা অবনমনকৃত গ্রেডে প্রায় ৭-১৫ হাজার টাকা কম বেতন-ভাতাদি পাওয়ায় তারা ক্ষতিগ্রস্ত হয়েছেন। এছাড়া বেসরকারি আমলে আহরিত লাখ লাখ টাকাও ফেরত দিতে হচ্ছে। পাশাপাশি অবসরকালে শ্রেণিভেদে ৩০ থেকে ৪০ লাখ টাকা ক্ষতিগ্রস্ত হবেন। এরই মধ্যে ৭ হাজার শিক্ষক-কর্মচারী ক্ষতিগ্রস্ত হয়েছেন। এ সময় তিনি ৬ দফা দাবি জানান।
দাবিগুলোর মধ্যে রয়েছে- আত্তীকরণ বিধিমালা-২০১৮ এর ধারা, উপধারা সংশোধন করে বেসরকারি আমলে এমপিও শিটে প্রাপ্ত বেতন গ্রেড বহাল রাখা, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ৬ জুলাই ২০২২ সালের সভার সুপারিশ বাস্তবায়ন করা, গ্রেড সুরক্ষার বাস্তবায়নের অগ্রগতি প্রকাশ করা, সপ্তম গ্রেডধারীদের পদোন্নতি দিয়ে সহকারী অধ্যাপকের মর্যাদা দেয়া, আত্তীকরণ থেকে বেসরকারি আমলের সময়কাল সরকারি হিসেবে নিয়ে পেনশন ও ছুটিসহ অন্যান্য সুবিধা দেয়া এবং জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি দেয়া।
সংগঠনের সদস্য সচিব সাজেদুর রহমান লিটুর সঞ্চালনায় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- সংগঠনের যুগ্ম আহ্বায়ক নাছির উদ্দীন, বরিশাল বিভাগীয় কমিটির আহ্বায়ক মো. ফারুক ফকির, সদস্য সচিব হাবিবুর রহমান প্রিন্স, রাজশাহী বিভাগীয় কমিটির আহ্বায়ক এম কে হাসান কিরণ, সদস্য সচিব শাহজালাল, খুলনা বিভাগীয় কমিটির আহ্বায়ক আশরাফ আলী ও সদস্য সচিব জাহাঙ্গীর আলম। এছাড়া এন ইসলাম খোকন, ফারুক আহম্মেদ, আব্দুল হান্নান, জুলমত আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়