ঠিকানা নিয়ে ৩২ বার তদন্তে উষ্মা হাইকোর্টের

আগের সংবাদ

সেন্টমার্টিন দ্বীপ লিজ দিয়ে ক্ষমতায় বসবে না আ.লীগ > সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : অন্য দেশের সঙ্গেও অর্থ বিনিময়ের সুযোগে ব্রিকসে যোগ দেয়ার সিদ্ধান্ত

পরের সংবাদ

বিশ্ব সংগীত দিবস আজ

প্রকাশিত: জুন ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিশ্ব সংগীত দিবস আজ। ফরাসি ভাষায় ফেট ডে লা মিউজিক- আর বাংলায় বিশ্ব সংগীত দিবস। দিবসটি ঘিরে বিশ্ব জুড়ে আয়োজন করা হয় গানের আসর, শিল্পী সমাবেশ, শোভাযাত্রা, আলোচনাসভা, কর্মশালা ও নানামুখী সংগীতবিষয়ক আনুষ্ঠানিকতা। অন্যন্য দেশের মতো বাংলাদেশেও নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়। প্রতি বছরই বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদসহ সংগীতের বিভিন্ন সংগঠন যথাযোগ্য মর্যাদায় বর্ণিল আয়োজনে দিবসটি পালন করে। বাংলাদেশে সর্বপ্রথম বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ ২০০৭ সালে এই দিনটি পালন শুরু করে।
বহু বছর ধরেই এই দিনে ঐতিহ্যবাহী মিউজিক ফেস্টিভ্যালের আয়োজন করছে ফ্রান্স। এভাবে ১৯৮২ সালে এসে এ ফেস্টিভ্যাল ‘ওয়ার্ল্ড মিউজিক ডে’তে রূপ নেয়। ১৯৮২ সালে ফরাসি মন্ত্রী জ্যাক ল্যাং প্রথম বিশ্ব সংগীত দিবস পালনের প্রস্তাব করেন। ১৯৮৫ সালের ২১ জুন প্রথম গোটা ইউরোপ এবং পরে সারা বিশ্ব এ সংগীত দিবস পালন করে। এরপর থেকে দিনটি বিশ্ব সংগীত দিবস হিসেবে পালন করা হয়। আর প্রথম থেকেই আলিয়ঁস ফ্রঁসেজ দিবসটি পালন করে আসছে। ‘গান হতে হবে মুক্ত : সংশয়হীন’- এ স্লোগানকে সামনে রেখেই বিশ্বের ১১০টি দেশ যোগ দেয় এ আন্দোলনে। কয়েক দশকের পথ পরিক্রমায় আন্তর্জাতিক মাত্রা পায় এটি। আর বিশ্বের বিভিন্ন দেশে, স্থানীয়ভাবে অথবা ফরাসি দূতাবাসের সহায়তায় ২১ জুন পালন করা হয় ‘ওয়ার্ল্ড মিউজিক ডে’।
‘বিশ্বের প্রকৃতি বিপন্ন, সংগীত হোক তারই জন্য’ প্রতিপাদ্যে এ বছর বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ দুই দিনের কর্মসূচি পালন করছে। আজ বুধবার সেগুনবাগিচার কেন্দ্রীয় কচিকাঁচা মিলনায়তনে আলোচনা সভা, সংগীত ও নৃত্যানুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সংগঠনের সহসভাপতি মাহমুদ সেলিমের সভাপতিত্বে এ আয়োজনে প্রধান অতিথি থাকবেন সাবেক সচিব ভূঁইয়া সফিকুল ইসলাম। বিশেষ অতিথি থাকবেন দেশের প্রখ্যাত সুর¯্রষ্টা শেখ সাদী খান। শেষ দিনে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি সচিব খলিল আহমদ। প্রতিদিন বিকাল চারটায় এই অনুষ্ঠান শুরু হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়