যাত্রী কল্যাণ সমিতি : ২৭ জুন সরকারি ছুটি ঘোষণার দাবি

আগের সংবাদ

রাজশাহীতে নজীরবিহীন নিরাপত্তা

পরের সংবাদ

মেসিকে ছাড়াই জয় পেল আর্জেন্টিনা

প্রকাশিত: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপের পর মহাতারকা লিওনেল মেসির অবসর গ্রহণের কথা থাকলেও শিরোপা জয়ের পর চ্যাম্পিয়ন হিসেবে আরো কিছুদিন খেলতে চান বলে জানান তিনি। এর ধারাবাহিকতায় বিশ্বকাপের পর প্রতিটি প্রীতি ম্যাচেই আর্জেন্টাইনদের নেতৃত্ব দিয়েছেন এই বিশ্বকাপজয়ী অধিনায়ক। গতকাল ইন্দোনেশিয়ার মাটিতে প্রথমবারের মতো স্বাগতিকদের বিপক্ষে মেসিকে ছাড়া খেলতে নামে আর্জেন্টিনা ফুটবল দল। দলে ছিলেন না ডি মারিয়া কিংবা ওতামেন্ডির মতো তারকা ফুটবলাররাও। বেঞ্চের পরীক্ষা ও নতুনদের সুযোগ দেওয়ার মোক্ষম মঞ্চ হিসেবে র‌্যাংকিংয়ে যোজন যোজন পিছিয়ে থাকা ইন্দোনেশিয়ার বিপক্ষে এক অভিষিক্ত ও তিন পরিবর্তন নিয়ে দল সাজান স্ক্যালোনি। তারপরও আকাশী-সাদারা দাপট দেখিয়ে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে। কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে হারার পর থেকে এই পর্যন্ত একটি ম্যাচেও হারেনি আর্জেন্টিনা দল।
প্রতিপক্ষের মাঠে ম্যাচের শুরুর দিকে খুব একটা সুবিধা করতে পারেনি আর্জেন্টিনা। তবে সময় বাড়ার সঙ্গে সঙ্গে তারা আক্রমণের ধার বাড়াতে শুরু করে। পুরোপুরি রক্ষণাত্মক ইন্দোনেশিয়ার ডিফেন্স ভেঙে জাল ভেদ করা কঠিন হয়ে দাঁড়াচ্ছিল। প্রথমার্ধের ১৭ তম মিনিটে ইন্দোনেশিয়ার জালে গোল করার সুবর্ণ সুযোগ পায় আর্জেন্টিনা। নিকোলাস গুঞ্জালেসের নেওয়া জোরালো শট ঠেকিয়ে দেন স্বাগতিক গোলরক্ষক সুতাইয়ারদি। মেসিহীন ম্যাচে একাধিক পরিবর্তন নিয়ে নামা আর্জেন্টিনা দলে ফিনিশিংয়ের অভাব স্পষ্ট দেখা যায়। ম্যাচের ২৯ তম মিনিটে ইন্দোনেশিয়ান গোলরক্ষকের সঙ্গে ওয়ান টু ওয়ান পজিশনে থেকে গোল করতে ব্যর্থ হন ফরোয়ার্ড ফাকান্দু বুনানত্তে। আর্জেন্টিনা দলের হয়ে প্রথম ডেডলক ভাঙ্গেন পারেদেস। ম্যাচের ৩৮তম মিনিটে বুলেট গতির শটে আর্জেন্টিনাকে লিড এনে দেন তিনি। পারেদেসের বুলেট গতির শট বাজপাখির মতো ডানদিকে ঝাঁপিয়ে পড়েও রুখতে পারেননি ইন্দোনেশিয়ার গোলরক্ষক। এরপর লিওনেল স্কালোনির শিষ্যরা একের পর এক আক্রমণ শুরু করে ইন্দোনেশিয়ার রক্ষণভাগের খেলোয়াড়দের পরীক্ষায় ফেলে দেয়। তবে অগোছালো আক্রমণের কারণে বারবার সম্ভাবনা তৈরি করলেও প্রতিপক্ষের জাল ভেদ করতে পারেনি তারা। অন্যদিকে গোল হজমের পরপরই শোধ নেয়ার সুযোগ পায় স্বাগতিক ইন্দোনেশিয়া। প্রথমার্ধের শেষ মুহূর্তে পাল্টা আক্রমণ থেকে দারুণ এক সুযোগ তৈরি করে স্বাগতিক আক্রমণভাগের খেলোয়াড়রা। তবে দারুণ ক্ষিপ্রতায় বল আটকে দিয়ে আর্জেন্টাইনদের জাল রক্ষা করেন বিশ্বকাপজয়ী গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ।
বিরতির পর মাঠে খেলা গড়ানোর পর প্রথমার্ধের মতোই আক্রমণাত্মক খেলা ধরে রাখে আর্জেন্টিনার ফরোয়ার্ডরা। তাদের সঙ্গে তাল মিলিয়ে ইন্দোনেশিয়ার খেলোয়াড়রাও খোলস ছেড়ে বেরিয়ে আসে। স্বাগতিকরা প্রতি-আক্রমণের দিকে বেশি মনোযোগী হয়ে নিজেদের ডি বক্স থেকে বল দখল

করে আর্জেন্টিনার রক্ষণভাগে হানা দেয়। এক পর্যায়ে দেখা যায় নিজেদের রক্ষণে কোনো খেলোয়াড় না রেখে তারা পুরো শক্তি নিয়ে গোল শোধ করার চেষ্টা চালায়। তখন লিওনেল স্কালোনির ছাত্ররা ব্যস্ত পুরো দমে জাল রক্ষার কাজে। তাই কোনো গোলই করতে পারেনি ইন্দোনেশিয়া। বরং ম্যাচের ৫৫তম মিনিটে ক্রিশ্চিয়ান রোমেরোর হেড থেকে তারা আরেকটি গোল হজম করে। এই গোলের মাধ্যমে নিজেদের আক্রমণাত্মক খেলা শেষ করে সাদা-আকাশীরা। নির্ধারিত সময় শেষে তারা ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে।
ইন্দোনেশিয়ার মাটিতে স্বাগতিকদের বিপক্ষে দ্বিতীয় ম্যাচের আগেই আর্জেন্টিনা কোচ স্ক্যালোনি জানিয়েছিলেন, এই ম্যাচে বেশ কিছু পরিবর্তন থাকছে। খেলছেন না নিয়মিত অধিনায়ক লিওনেল মেসি, উইঙ্গার অ্যাঞ্জেল ডি মারিয়া ও সেন্টারব্যাক নিকলাস ওতামেন্ডি। ওয়ার্কলোড কমাতে তাদের বিশ্রামে পাঠানো হয়েছে। নতুনদের সুযোগ করে দিয়েও এই ম্যাচে সফলতার দেখা পেলেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ।
সেপ্টেম্বরে বিশ্বকাপ বাছাই পর্ব শুরু হওয়ার আগে ফিফা উইন্ডোতে দুটি প্রীতি ম্যাচ খেলতে এশিয়া সফরে আসে আর্জেন্টিনা। এশিয়া সফরের প্রথম ম্যাচে চীনের বেইজিংয়ে মেসি জাদুতে অস্ট্রেলিয়াকে ২-০ গোলে হারিয়েছিল বিশ্বচ্যাম্পিয়নরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়