মশার লার্ভার ঘনত্ব পরিমাপ ও ম্যাপিং কার্যক্রম শুরু আজ

আগের সংবাদ

ভূ-রাজনীতির নতুন ক্ষেত্র ‘ব্রিকস’ : যুক্তরাষ্ট্রের ওপর চাপ বাড়াচ্ছে বাংলাদেশ, ভারত-বাংলাদেশ সম্পর্কে নতুন মাত্রা

পরের সংবাদ

বর্ণবাদবিরোধী ম্যাচে ব্রাজিলের জয়

প্রকাশিত: জুন ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বর্ণবাদের প্রতিবাদস্বরূপ গতকাল ফিফা প্রীতি ম্যাচে গিনির বিপক্ষে প্রথমবার কালো জার্সিতে মাঠে নামে ব্রাজিল ফুটবল দল। ম্যাচটিতে ৪-১ গোলে জয় নিশ্চিত করে মাঠ ছাড়ে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ম্যাচটি ছিল ব্রাজিলের বর্ণবাদের বিরুদ্ধে অবস্থানের অংশ, যেখানে ব্রাজিলিয়ানদের স্লোগান ছিল ‘বর্ণবাদ নিয়ে কোনো খেলা নয়’। তবে এই প্রতিবাদী ম্যাচেও বর্ণবাদের শিকার হয়েছেন রিয়াল মাদ্রিদ তারকা ভিনিসিয়াস জুনিয়রের উপদেষ্টা ফিলিপে সিলভা। আরেকদিকে উয়েফা ইউরোর বাছাইয়ে বসনিয়ার বিপক্ষে ৩-০ গোলের জয় পেয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল এবং স্কটল্যান্ডের বিপক্ষে ১-২ গোলে হেরেছে আর্লিং হলান্ডের দল নরওয়ে।
স্প্যানিশ লা লিগায় রিয়াল মাদ্রিদের হয়ে মাঠে নেমে অসংখ্যবার বর্ণবাদের শিকার হয়েছেন ভিনিসিয়াস জুনিয়র। এরপর ফিফার পদক্ষেপের পর তাকে সমর্থন দেয় লা লিগাও। গতকাল গিনির বিপক্ষে বার্সেলোনা আরসিডিই স্টেডিয়ামে প্রীতি ম্যাচে প্রথমবারের মতো কালো রঙের জার্সিতে খেলতে নামে ব্রাজিলিয়ান ফুটবলাররা। ম্যাচের শুরু থেকে সমানে সমানে লড়াই চালায় ব্রাজিল এবং গিনি। বিশেষ করে গিনির রক্ষণভাগের খেলোয়াড়রা ব্রাজিলিয়ান আক্রমণভাগকে এক প্রকার কোণঠাসা করে রাখে। তারা একের পর এক আক্রমণ করার চেষ্টা চালিয়েও বারবার ব্যর্থতার শিকার হয়ে মাঝমাঠে ফিরে আসে। ম্যাচের সপ্তম মিনিটে ভিনিসিয়াসের থ্রু বল থেকে শট নেন পাকেতা। তার শট দুর্দান্তভাবে ফিরিয়ে দেন গিনি গোলরক্ষক। এর তিন মিনিট পরই আরেকটি সুযোগ আসে ব্রাজিলিয়ানদের হাতে। তবে রদ্রিগোর নেয়া শট গিনি ডিফেন্ডারের পায়ে লেগে পোস্টের বাইরের দিক দিয়ে জালে জড়ায়। এতে পাওয়া কর্নারও ঠিকভাবে কাজে লাগাতে পারেনি ভিনিরা। এরপর হঠাৎ বদলে যায় ম্যাচের দৃশ্য। ২৭তম মিনিটে ফ্রি কিক থেকে বল এসে কাসেমিরোর বাহুতে লেগে গোলপোস্টের দিকে এগিয়ে যায়। গিনি গোলরক্ষক জাল রক্ষা করতে সক্ষম হলেও বল ক্লিয়ার করতে পারেননি। এর পরপরই সামনে থাকা জোয়েলিনতন দুর্দান্ত শটে বল জালে জড়ান। এর তিন মিনিট পরই ব্যবধান দ্বিগুণ করেন রদ্রিগো। দুই গোল হজম করে প্রতিশোধ নিতে খুব একটা সময় নেয়নি গিনি। ৩৬তম মিনিটেই দলটির আক্রমণভাগের খেলোয়াড় গিরাসি হেডে লক্ষ্যভেদ করে ব্যবধান কমান। ২-১ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে ব্রাজিল। দ্বিতীয়ার্ধে ভিনিসিয়াস-রদ্রিগোরা মাঠে নামে চিরচেনা হলুদ জার্সি গায়ে জড়িয়ে। তারা দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটেই ব্যবধান বাড়ায় পাকেতার গোলে। ম্যাচের ৮৮তম মিনিটে স্পট কিক থেকে গোল করে গিনির কফিনে শেষ পেরেকটা ঠোকেন ভিনিসিয়াস। শেষ সময়ে তার করা দলীয় চতুর্থ গোলে ব্রাজিলের জয় নিশ্চিত হয়ে যায়। অন্যদিকে প্রথমার্ধে প্রতিরোধ গড়ার চেষ্টা করতে পারলেও দ্বিতীয়ার্ধে তেমন কিছুই করতে পারেনি গিনির রক্ষণভাগ। শেষ পর্যন্ত ব্রাজিল ৪-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে। ব্রাজিল যখন মাঠে বর্ণবাদ প্রতিরোধের উদ্দেশ্যে ম্যাচ খেলছিল, তখন মাঠেই বর্ণবাদের শিকার হয়েছেন ভিনিসিয়াসের বন্ধু এবং উপদেষ্টা ফিলিপে সিলভা। জানা গেছে, সিলভা যখন মাঠে প্রবেশ করছিলেন, তখন তার উদ্দেশে এক নিরাপত্তাকর্মী পকেট থেকে কলা বের করে বলেন, হাত ওপরে তোলো, তোমার জন্য এটাই আমার পিস্তল।

বর্ণবাদবিরোধী ম্যাচ চলাকালে বর্ণবাদের মতো ঘটনা ঘটায় টুইটারে প্রতিবাদ করেন ভিনি। তিনি বলেন, ‘আমি যখন ঐতিহাসিক কালো জার্সিতে খেলছিলাম এবং আবেগে ভাসছিলাম, তখন আমার বন্ধুকে অপমান করা হলো এবং তাকে নিয়ে তামাশা করা হলো। এমন আচরণ দুঃখজনক। ব্যাকস্টেজ জঘন্য ছিল। আমি জিজ্ঞাসা করতে চাই, নিরাপত্তা ক্যামেরার ফুটেজ কোথায়?
উয়েফা ইউরোর বাছাইয়ে গতকাল বসনিয়ার বিপক্ষে লড়াই করে রোনালদোর পর্তুগাল। ক্লাব ফুটবলে ভালো-খারাপ মিলিয়ে মৌসুম শেষ করলেও গতকাল জাতীয় দলের হয়ে তেমন আলো ছড়াতে পারেননি ফুটবল বিশ্বের এই মহাতারকা। তারপরও ৩-০ গোলের বড় জয় নিয়েই মাঠ ছেড়েছে তার দল। বের্নার্দো সিলভা দলকে এগিয়ে নেয়ার পর দ্বিতীয়ার্ধে দুটি গোল করেন ব্রুনো ফের্নান্দেস। আগামী ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে তিন ম্যাচ খেলে তিনটিতেই জিতল পর্তুগাল। ৯ পয়েন্ট নিয়ে ‘জে’ গ্রুপের শীর্ষস্থানে শক্ত অবস্থান তৈরি করেছে তারা।
একই রাতের অন্য ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে দুই মিনিটের ব্যবধানে দুই গোল খেয়ে হেরে গেছে আর্লিং হলান্ডের নরওয়ে। ক্লাব ফুটবলে এই নরওয়েজিয়ান তারকা ম্যানচেস্টার সিটির হয়ে দুর্দান্ত মৌসুম শেষ করেছেন। ক্যারিয়ারের প্রথম মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপ ও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করে তিনি নাম তুলেছেন রেকর্ডবুকেও। কেননা সিটির প্রতিটি জয়ের পেছনেই অনবদ্য অবদান ছিল হলান্ডের। জাতীয় দলেও তিনি নিজের দায়িত্বটা পালন করেছেন ঠিকঠাকই। প্রথমার্ধে সেই অর্থে কোনো আক্রমণ করতে না পারলেও দ্বিতীয়ার্ধে দলকে জয়ের পথে এক পা বাড়াতে সহায়তা করেন এই সিটি তারকা। ৬১তম মিনিটে তার গোলেই ১-০ ব্যবধানে লিড পায় নরওয়ে। ম্যাচের ৮৪তম মিনিটে হলান্ডকে মাঠ থেকে তুলে নেন নরওয়েজিয়ান কোচ। তিনি মাঠ ছাড়ার পরপরই বদলে যায় মাঠের দৃশ্য। দুই মিনিটের ব্যবধানে দুটি গোল হজম করে নরওয়ে। ৮৭ ও ৮৯ মিনিটে পরপর দুই গোল করে জয় তুলে নেয় স্কটল্যান্ড। ম্যাচ শেষে নরওয়ের আর্সেনাল তারকা মার্টিন ওডেগার্ড বলেছেন, ‘এটা ব্যাখ্যা করা কঠিন। ম্যাচ শেষ হওয়ার কয়েক মিনিট আগেও আমরা এগিয়ে ছিলাম। এরপর যা ঘটেছে, তা হওয়া উচিত হয়নি।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়