মশার লার্ভার ঘনত্ব পরিমাপ ও ম্যাপিং কার্যক্রম শুরু আজ

আগের সংবাদ

ভূ-রাজনীতির নতুন ক্ষেত্র ‘ব্রিকস’ : যুক্তরাষ্ট্রের ওপর চাপ বাড়াচ্ছে বাংলাদেশ, ভারত-বাংলাদেশ সম্পর্কে নতুন মাত্রা

পরের সংবাদ

টি-টোয়েন্টি দল ঘোষণা : সাকিবের দলে ৫ পেসার আফিফ-ইবাদতের ফেরা

প্রকাশিত: জুন ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আফগানিস্তানের বিপক্ষে আসন্ন টি- টোয়েন্টি সিরিজকে সামনে রেখে গতকাল ১৫ সদস্যের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এবারের ঘোষিত দলেও টেস্ট ও ওয়ানডের মতো রয়েছে ৫ পেসার। সাকিব আল হাসানকে অধিনায়ক করে ঘোষণা করা এই দলে ফিরেছেন অলরাউন্ডার আফিফ হোসেন এবং আফগানদের বিপক্ষে একমাত্র টেস্টে দারুণ খেলা পেসার ইবাদত হোসেন। আঙুলের চোটে দীর্ঘদিন মাঠের বাইরে থাকার পর গতকাল মিরপুরে ব্যাটিং অনুশীলন শুরু করেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।
আসন্ন টি-টোয়েন্টি সিরিজে পাঁচজন পেসার নিয়ে খেলতে চায় বাংলাদেশ। এই লক্ষ্যেই দলে জায়গা পেয়েছেন ইবাদত। এমনটা জানিয়ে বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘দলে পাঁচজন পেসার রাখতে হচ্ছে আমাদের। সেজন্য ইবাদতকে রাখা। আমরা ওদের ঘুরিয়ে ফিরিয়ে খেলাতে পারব। আর দলের সঙ্গে থাকা মানে প্রক্রিয়ার মধ্যে থাকলে তারা একটা প্রক্রিয়ার মধ্যে থাকবে।’
এ পর্যন্ত ইবাদত বাংলাদেশ দলের জার্সি গায়ে মাত্র ৪টি টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নেমেছেন। তার মধ্যে সর্বশেষ ম্যাচটি তিনি খেলেন গত বছর অস্ট্রেলিয়ার মাটিতে আয়োজিত টি-টোয়েন্টি বিশ্বকাপে। চার ম্যাচের ক্যারিয়ারে দলের জন্য কোনো অবদানও রাখতে পারেননি এই পেসার। অর্থাৎ এই সংস্করণের ক্রিকেটে কোন পারফরম্যান্স ছাড়াই দলে সুযোগ পেয়েছেন তিনি। তাই পাঁচজন পেসার খেলানো কোচ হাথুরু আসন্ন বিশ্বকাপ নিয়ে কেমন পরিকল্পনা করছেন তা আর বোঝার বাকি রইল না।
গত মার্চে বাংলাদেশের হয়ে টানা ৬১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার রেকর্ড গড়া আফিফ ইংল্যান্ডের বিপক্ষে খারাপ ছন্দে থাকার কারণে একাদশ থেকে বাদ পড়েন। এরপর আয়ারল্যান্ডের বিপক্ষে টানা দুটি সিরিজেও স্কোয়াডে জায়গা পাননি এই বাঁহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান। মাঝের সময়ে আর কোনো ২০ ওভারের ম্যাচ খেলেননি আফিফ। অর্থাৎ টি-টোয়েন্টি সংস্করণে ফেরার মতো কিছু না করেই আবার ডাক পেয়েছেন দলে। তবে ঘরোয়া ক্রিকেটে পঞ্চাশ ওভারের সংস্করণে ভালোই ছন্দে ছিলেন ২৩ বছর বয়সি ব্যাটসম্যান। সবশেষ ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনী লিমিটেডের হয়ে ১৩ ইনিংসে ব্যাট করে ১১০.৬৬ স্ট্রাইক রেটে ৫টি অর্ধশতক ও ১টি শতকে তিনি করেন ৫৫০ রান।
আয়ারল্যান্ডের বিপক্ষে সবশেষ সিরিজে দলে থাকলেও কোনো ম্যাচ না খেলেই বাদ পড়েছেন উইকেটরক্ষক ব্যাটার জাকের আলী। তবে সিরিজের শেষ ম্যাচে অভিষিক্ত লেগস্পিনার রিশাদ হোসেন নিজের জায়গা ধরে রেখেছেন।
এদিকে আঙুলের চোট কাটিয়ে গত সপ্তাহে বল হাতে অনুশীলনে ফেরেন সাকিব আল হাসান। কিন্তু সেদিন ব্যাটিং করেননি বিশ্বসেরা এই অলরাউন্ডার। গতকাল মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামের একাডেমি মাঠে ব্যাট হাতে অনুশীলন করতে দেখা যায় তাকে। চোট থেকে সেরে ওঠার পর এটাই তার প্রথম ব্যাটিং অনুশীলন। ওয়ানডে সিরিজের পর সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগামী ১৪ ও ১৬ জুলাই মাঠে গড়াবে টি-টোয়েন্টি সিরিজের ম্যাচ দুটি।
বাংলাদেশ টি-টোয়েন্টি দল : সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, রনি তালুকদার, নাজমুল হোসেন, তাওহিদ হৃদয়, শামীম হোসেন, মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, শরীফুল ইসলাম, রিশাদ হোসেন ও আফিফ হোসেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়