জিএম কাদের : স্বাধীনতার ৫০ বছরেও দেশে সাংবাদিকতা অনিরাপদ

আগের সংবাদ

রাজশাহীতে লিটনকে টেক্কা দেয়ার মতো প্রতিদ্ব›দ্বী নেই

পরের সংবাদ

স্পেন-ক্রোয়েশিয়া দ্বৈরথ আজ

প্রকাশিত: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উয়েফা নেশন্স লিগের ফাইনালে আজ ক্রোয়েশিয়ার মুখোমুখি হচ্ছে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে ওঠা স্পেন। আজ রাত ১২টা ৪৫ মিনিটে রটারডামে নিজেদের প্রথম শিরোপা জেতার লক্ষ্যে মাঠে নামছে দুই দল। নেদারল্যান্ডসের এনশ্রæদেতে সেমিফাইনালে ইতালিকে ২-১ গোলে হারিয়ে ফাইনালে ওঠে তারুণ্যনির্ভর স্পেন। ম্যাচের ৮৭ মিনিট পর্যন্ত ১-১ গোলে সমতায় থাকার পর দলের হয়ে জয়সূচক গোলটি করেন ৮৪ মিনিটে আলভারো মোরাতার বদলি হয়ে মাঠে নামা এস্পানিওলের ফরোয়ার্ড জোসেলু। এবারের চ্যাম্পিয়ন্স লিগের বর্ষসেরা খেলোয়াড় রদ্রির দ্রুতগতির শট ইতালির এক খেলোয়াড়ের পায়ে লেগে সুবিধাজনক জায়গায় বল পেয়ে গোল করতে তার ভুল হয়নি।
অন্যদিকে প্রথম সেমিফাইনালে নেদারল্যান্ডসকে ৪-২ গোলে হারিয়ে ফাইনালে ওঠে লুকা মদ্রিচের ক্রোয়েশিয়া। ম্যাচের নির্ধারিত সময়ে ২-২ গোলের সমতায় ছিল দুই দল। ৯৮ মিনিটে ব্রুনো পেতকোভিচের দূরপাল্লার শটে এগিয়ে যাওয়া ক্রোয়েশিয়ার এই গোলের মূল উৎস ছিলেন মদ্রিচ। ১১৬ মিনিটে ডাচ ডিফেন্ডার টাইরাল মালাসিয়া নিজেদের বক্সে মদ্রিচকে ফেলে দিলে পেনাল্টি পায় ক্রোয়েশিয়া। স্পট কিক থেকে গোল করে ক্রোয়েটদের জয় নিশ্চিত করেন ২০১৯ সালের ব্যালন ডি’অর জয়ী এই তারকা। ৩৭ বছর বয়সে দেশের হয়ে আরেকটি ফাইনাল খেলার অপেক্ষায়। শুধু অপেক্ষা কেন নিজে গোল করে এবং করিয়ে ক্রোয়েশিয়াকে মদ্রিচই তো তুলেছেন নেশন্স লিগের ফাইনালে।
ক্রোয়েশিয়ার হয়ে ২০১৮ বিশ্বকাপের ফাইনাল খেলা মদ্রিচকে হারতে হয়েছিল ফ্রান্সের কাছে।
ক্রোয়েশিয়ার হয়ে ১৭ বছরের ক্যারিয়ারে কোনো আন্তর্জাতিক শিরোপা নেই রিয়াল মাদ্রিদের হয়ে ৫টি চ্যম্পিয়ন্স লিগ জেতা এই তারকার। মদ্রিচের কাছে দেশের হয়ে নেশন্স লিগই সম্ভবত শিরোপা জয়ের শেষ সুযোগ। শিরোপা জিতে দেশের হয়ে ক্যারিয়ার শেষ করতে পারলে সেটা তার জন্য দারুণ অর্জন হবে বলে মন্তব্য করেন দলটির কোচ জাৎকো দালিচ।
এদিকে গত বছরও ইতালিকে হারিয়ে নেশন্স লিগের ফাইনালে ওঠা স্পেনকে অতিরিক্ত সময়ে শিরোপা খোয়াতে হয়েছিল ফ্রান্সের কাছে হেরে। বিশ্বকাপ ব্যর্থতা কাটিয়ে লুইস এনরিকের আমলের পর ভারপ্রাপ্ত কোচ লা ফুয়েন্তে ১১ বছর পর তরুণ স্পেন দলকে এই আন্তর্জাতিক শিরোপা জেতাতে পারেন কিনা তাই এখন দেখার বিষয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়