জিএম কাদের : স্বাধীনতার ৫০ বছরেও দেশে সাংবাদিকতা অনিরাপদ

আগের সংবাদ

রাজশাহীতে লিটনকে টেক্কা দেয়ার মতো প্রতিদ্ব›দ্বী নেই

পরের সংবাদ

ওয়ানডে দল ঘোষণা : ফিরেছেন সাকিব নাঈম ও আফিফ

প্রকাশিত: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আফগানদের বিপক্ষে আসন্ন তিন ম্যাচের ওয়ানডে সিরিজকে সামনে রেখে গতকাল ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ছন্দহীনতার কারণে দীর্ঘদিন দলের বাইরে থাকার পর আফগানিস্তানের বিপক্ষে দলে জায়গা পেয়েছেন ওপেনার নাঈম শেখ ও ব্যাটার আফিফ হোসেন। তাছাড়া আইরিশদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে আঙুলে চোট পেয়ে দলের বাইরে থাকা বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও ফিরেছেন ওয়ানডে দলে। আগামী ৫ জুলাই বাংলাদেশ-আফগানিস্তান ওয়ানডে সিরিজ মাঠে গড়াবে।
দীর্ঘদিনের চোট কাটিয়ে আফগানদের বিপক্ষে ওয়ানডে সিরিজে মাঠে নামবেন সাকিব। টেস্ট শেষে প্রায় ১৬ দিনের বিরতি দিয়ে আগামী ৫, ৮ ও ১১ জুলাই অনুষ্ঠিত হবে আফগানিস্তানের বিপক্ষে টাইগারদের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এই সংস্করণে ভালো করার লক্ষ্যে আগে থেকেই পরিচালিত হচ্ছে বিসিবির অনুশীলন ক্যাম্প। যেখানে আফিফ-নাঈমদের সঙ্গে আছেন ঘরোয়া ক্রিকেটে রান করা এনামুল হক বিজয়ও। তবে আফিফ-নাঈম ডাক পেলেও দলে জায়গা হয়নি বিজয়ের।
আসন্ন সিরিজের দল থেকে বাদ পড়েছেন আয়ারল্যান্ড সিরিজে খেলা তিন ক্রিকেটার। তারা হলেন- মিডল অর্ডার ব্যাটার ইয়াসির আলী রাব্বি, ওপেনার রনি তালুকদার ও পেস অলরাউন্ডার মৃত্যুঞ্জয় চৌধুরী। এছাড়া পবিত্র হজ পালন করতে যাওয়ায় এই সিরিজে থাকবেন না মাহমুদউল্লাহ রিয়াদ।
আয়ারল্যান্ডের বিপক্ষে চেমসফোর্ডে শেষ ওয়ানডেতে অভিষেক হয়েছিল মৃত্যুঞ্জয়ের। তবে আশানুরূপ পারফর্ম করতে না পারায় আসন্ন আফগানিস্তানের বিপক্ষে সিরিজ থেকে ছিটকে গেছেন এই পেস অলরাউন্ডার। গতকাল রাব্বিসহ তিন ক্রিকেটার বাদ পড়ার কারণ জানিয়ে বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘মৃত্যুঞ্জয়কে তো আমরা নিয়েছিলাম তাসকিনের জায়গায়। রাব্বি আমাদের রাডারে রয়েছে, আমরা কয়েকজন খেলোয়াড়কে ঘুরেফিরে খেলিয়ে দেখছি।’
জাতীয় দলের হয়ে অনেক দিন ছন্দে ছিলেন না আফিফ। তবে সম্প্রতি শেষ হওয়া ঢাকা প্রিমিয়ার লিগে তিনি আলো ছড়ান। অধিকাংশ ম্যাচেই তিনি ছিলেন দলের ভরসাস্থল। এক সিরিজ পর তাকে দলে ফেরানো সম্পর্কে নান্নু বলেন, ‘আফিফ তো আগে থেকেই আমাদের সঙ্গে ছিল। মাঝখানে তাকে আমরা ডিপিএল খেলার সুযোগ করে দিয়েছিলাম। সেখানে সে ভালো ছন্দ খুঁজে পেয়েছে, এজন্য তাকে আবার ইন করিয়েছি।’
দুই বছর পর ওয়ানডে দলে ফেরা নাঈম শেখকেও বাজিয়ে দেখতে চান নান্নু। তাছাড়া তার বক্তব্যে স্পষ্ট হয়েছে রনি তালুকদারের দলে না থাকার কারণও। বিসিবির এই প্রধান নির্বাচক গণমাধ্যমকে বলেন, ‘নাঈম ডিপিএলে রান করেছে এবং যথেষ্ট ফর্মেও রয়েছে। আমরা এখন দুই ওপেনারের মধ্যে ভারসাম্য তৈরির চেষ্টা করছি। রনি যেহেতু টি-টোয়েন্টি খেলবে, সেজন্য এশিয়া কাপ ও বিশ্বকাপের আগে তাকে দেখতে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ রয়েছে। তাই আমরা দলে একটু পরিবর্তন এনেছি।’
চলতি বছরে বাংলাদেশ দল সব সংস্করণের ক্রিকেটেই সর্বোচ্চ ছন্দে আছে। এই বছরে টাইগারদের একমাত্র ব্যর্থতা ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ হারা। এরপর তারা ইংলিশদের টি-টোয়েন্টি সিরিজে বাংলাওয়াশ (হোয়াইটওয়াশ) করে। আইরিশদের ওয়ানডে, টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজে হারায়। পরবর্তীতে আয়ারল্যান্ডের বিপক্ষে চেমসফোর্ডে গিয়ে ফিরতি ওয়ানডে সিরিজও জয় করে লাল-সবুজের প্রতিনিধিরা। সর্বশেষ তারা আফগানদের রেকর্ড রানে টেস্ট ম্যাচে হারিয়েছে। আগামী সিরিজগুলোতেও বাংলাদেশ ভালো করার প্রবল সম্ভাবনা রয়েছে।
বাংলাদেশের ওয়ানডে দল : তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, তাওহীদ হৃদয়, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, আফিফ হোসেন ও নাঈম শেখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়