জিএম কাদের : স্বাধীনতার ৫০ বছরেও দেশে সাংবাদিকতা অনিরাপদ

আগের সংবাদ

রাজশাহীতে লিটনকে টেক্কা দেয়ার মতো প্রতিদ্ব›দ্বী নেই

পরের সংবাদ

এক দশক পর মিরপুরে খেলবেন সালমারা

প্রকাশিত: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রায় ১১ বছর পর হোম অব ক্রিকেট মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে বাংলাদেশের মেয়েরা। ২০১২ সালে সবশেষ এই ভেন্যুতে ম্যাচ খেলা বাংলাদেশ নারী দল ভারতের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের সবগুলো ম্যাচই এখানে খেলবে। তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে খেলতে জুলাইয়ে বাংলাদেশ সফরে আসবে ভারতের নারী দল। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) গত শুক্রবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেন। ২০১২ সালের সেপ্টেম্বরে মিরপুরে প্রথমবার ও সবশেষ কোনো ম্যাচ খেলেছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেই সিরিজে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের সবগুলো ম্যাচই হয়েছিল এখানে। দুটি সিরিজেই হোয়াইটওয়াশ হন সালমা-জাহানারা আলমরা। মিরপুরে গতকাল শেষ হলো বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার একমাত্র টেস্ট। মিরপুরের এই মাঠে ছেলেদের ম্যাচ প্রায় সময়ই আয়োজন করা হলেও মেয়েরা সেই সুযোগ একদম পান না বললেই চলে।
আগামী ৬ জুলাই বাংলাদেশে আসবে ভারতের মেয়েরা। টি-টোয়েন্টি সিরিজ দিয়ে সফর শুরু করবে তারা। সিরিজের প্রথম ম্যাচটি হবে ৯ জুলাই। সিরিজের বাকি দুই ম্যাচ হবে যথাক্রমে ১১ ও ১৩ জুলাই। সবগুলো ম্যাচ শুরু হবে দুপুর ২টায়। টি-টোয়েন্টি সিরিজ শেষে আইসিসি উইমেনস চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে তিনটি ওয়ানডে হবে যথাক্রমে ১৬, ১৯ ও ২২ জুলাই। ২০২৫ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণের ক্ষেত্রে এই সিরিজের পয়েন্ট বিবেচনায় নেয়া হবে। ইতোমধ্যে ৬ ম্যাচের ৬টিই জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে সফরকারী ভারত।
৬ ম্যাচে ২টিতে হার ও ৪টি ম্যাচ পরিত্যক্ত হওয়ার কারণে পয়েন্ট টেবিলের আটে অবস্থান করা বাংলাদেশের পয়েন্ট মাত্র ৩। সালমাদের ২টি করে ম্যাচ পরিত্যক্ত হয় নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে এবং একটি করে ম্যাচ হারে উভয় দলের বিপক্ষে। ভারতের সঙ্গে ওয়ানডে ম্যাচগুলো হবে সকাল সাড়ে ৯টা থেকে।
এর আগে গত বছর এশিয়া কাপে বাংলাদেশে খেলে যায় ভারতের নারী জাতীয় দল। সিলেটে এশিয়া কাপে সেবার ভারত ছাড়াও খেলে পাকিস্তান, থাইল্যান্ড, মালয়েশিয়া, আরব আমিরাত ও শ্রীলঙ্কা নারী ক্রিকেট দল। তবে দ্বিপক্ষীয় সিরিজ খেলতে বাংলাদেশে ভারতের এটি দ্বিতীয় সফর। ২০১৪ সালে কক্সবাজারে টি-টোয়েন্টি সিরিজ খেলেছিল ভারতের নারীরা। তিন ম্যাচের সিরিজে সফরকারীদের কাছে হোয়াইটওয়াশ হয় স্বাগতিক বাংলাদেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়