জিএম কাদের : স্বাধীনতার ৫০ বছরেও দেশে সাংবাদিকতা অনিরাপদ

আগের সংবাদ

রাজশাহীতে লিটনকে টেক্কা দেয়ার মতো প্রতিদ্ব›দ্বী নেই

পরের সংবাদ

ইংলিশ পেসারদের তোপে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

প্রকাশিত: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অ্যাসেজের প্রথম টেস্ট মাঠে গড়ায় গত শুক্রবার। টস জিতে প্রথমে ব্যাটিংয়ে এসে আক্রমণাত্মক টেস্ট খেলে ইংলিশ ব্যাটাররা। ৭৮ ওভারে ৩৯৩ রান তুলে ইনিংস ঘোষণা করেন ইংলিশ অধিনায়ক বেন স্টোকস। এরপর প্রথম দিনে অস্ট্রেলিয়া চার ওভার ব্যাটিং করে বিনা উইকেটে ১৪ রান তুলে দিন শেষ করে। এই রিপোর্ট লেখা পর্যন্ত দ্বিতীয় দিনে বিশ্বচ্যাম্পিয়নদের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ১৮৮ রান। ৮৪ রানে অপরাজিত আছেন উসমান খাজা এবং ক্যামেরুন গ্রিন অপরাজিত আছেন ২১ রানে।
ম্যাচের প্রথম দিনের শুরুর দিকে কিছু বল ডিফেন্স করে মারমুখী ব্যাটিং শুরু করেন ইংলিশ ওপেনার জ্যাক ক্রলি এবং বেন ডাকেট। জশ হ্যাজেলউডের করা চতুর্থ ওভারেই আক্রমণাত্মক খেলতে গিয়ে অ্যালেক্স ক্যারির হাতে ধরা পড়ে সাজঘরমুখী হন ডাকেট। তার ১০ বলে খেলা ১২ রানের ইনিংসে বাউন্ডারি ছিল ২টি। এরপর অলি পোপকে সঙ্গে নিয়ে রানরেটের গতি ঊর্ধ্বমুখী করেন ক্রলি। প্রথমে কিছুটা আক্রমণাত্মক খেললেও রক্ষণাত্মক খেলতে গিয়ে আউট হন পোপ। ৪৪ বলে ৩১ রানের ইনিংস খেলে তিনি লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নেন। এরপর দলের হাল ধরার দায়িত্ব কাঁধে তুলে নেন জো রুট। ক্রাওলি ৬১ রানে আউট হওয়ার পর ৩২ রানে সাজঘরে ফিরে যান হ্যারি ব্রুক। এর পরপরই অধিনায়ক বেন স্টোকস আউট হন ১ রানে। তখন ইংল্যান্ডের উইকেটরক্ষক ব্যাটার জনি বাইর্সটো মাঠে এসে উইকেটপতনের মিছিল থামান। তিনি ৭৮ বলে ৭৮ রান নিয়ে ফেরার পর ফের শুরু হয় অজি বোলারদের তাণ্ডব। মঈন আলী ১৮ রান এবং ব্রড ১৭ রানে আউট হন। এর মধ্যেই আক্রমণাত্মক ব্যাটিংয়ে ইংল্যান্ডের প্রথম ইনিংস ৩৫০-এ পৌঁছায়। সন্তোষজনক সংগ্রহ পেয়ে স্টোকস অপেক্ষা করছিলেন নিজেদের প্রথম ইনিংস ঘোষণা দেয়ার। ঘোষণা দেয়ার আগে বাঁধা হয়ে দাঁড়ায় রুটের সেঞ্চুরি। রিভার্স স্কুপে দুটি ছক্কা হাঁকিয়ে রুট গন্তব্যে পৌঁছার পরই ৩৯৩ রানে ইনিংস ঘোষণা দেন ইংলিশ অধিনায়ক। অজিদের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট তোলেন লায়ন, দুই উইকেট তোলেন হ্যাজেলউড। একটি করে উইকেট শিকার করেন বোল্যান্ড এবং গ্রিন।
এরপর প্রথম দিনে অজি ব্যাটাররা চার ওভার ব্যাটিং করার সুযোগ পায়। চার ওভারে তারা ১৪ রান তুলে দিন শেষ করে। গতকাল দিনের ষষ্ঠ ওভারে ব্রডের বলে বোল্ড হয়ে সাজঘরের পথ ধরেন ডেভিড ওয়ার্নার। আউট হওয়ার আগে এই অজি ওপেনার ২৭ বলে ২ চারে ৯ রান করেন। এরপর তিনে নামা মারনাশ লাবুশেন ফিরে যান গোল্ডেন ডাক মেরে। তৃতীয় উইকেট জুটিতে রক্ষণাত্মক খেলে দলের হাল ধরেন উসমান খাজা এবং স্টিভেন স্মিথ। ৫৯ বলে ১৬ রান করে খাজার সঙ্গ ছাড়েন স্মিথ। এরপর অজিদের হয়ে লড়াই চালিয়ে যাচ্ছেন খাজা ও ট্রাভিস হেড।
গত এক বছর ইংল্যান্ড আক্রমণাত্মক ভঙ্গিতে লাল বলের ক্রিকেট খেলে আসছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ টেস্টের এই সিরিজেও তেমনই চলবে বলে ম্যাচের আগের দিনই জানিয়ে রেখেছিলেন ইংল্যান্ড অধিনায়ক। গত শুক্রবার সকালে টস জিতে ব্যাটিংয়ে নামার পর প্রথম বলে সেটিরই মঞ্চায়ন ঘটান জ্যাক ক্রলি। কামিন্সের অফস্টাম্পের বাইরের বলকে বেশ আত্মবিশ্বাস নিয়েই কাভার দিয়ে বাউন্ডারিতে পাঠিয়ে দেন। ২০২১ অ্যাশেজের প্রথম বলে মিচেল স্টার্কের ইয়র্কারে বোল্ড হয়েছিলেন ররি বার্নস। ইংল্যান্ড সিরিজ হেরেছিল ৪-০ ব্যবধানে। এবার ঘরের মাঠে প্রথম বলেই ক্রলির অমন শটের পর ড্রেসিংরুমে বসা স্টোকসের মুখে ফুটে ওঠে আক্রমণাত্মক শুরুর তৃপ্তিময় হাসি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়