প্রশিক্ষণার্থী চিকিৎসকদের আন্দোলন দুদিন স্থগিত : প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে যাওয়ার আশ্বাস বিএসএমএমইউ উপাচার্যের

আগের সংবাদ

আনন্দে পাঠ উৎসবে মূল্যায়ন : ষষ্ঠ ও সপ্তমে চলছে ‘ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন উৎসব’, ঈদুল আজহার পর মূল্যায়নের বিশ্লেষণ

পরের সংবাদ

সাফের আগে জামালদের কম্বোডিয়া পরীক্ষা

প্রকাশিত: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ভারতের বেঙ্গালুরুতে আগামী ২১ জুন থেকে শুরু হবে দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত সাফ চ্যাম্পিয়নশিপ। সাফের প্রস্তুতি পূর্ণাঙ্গরূপে সারতে এই মুহূর্তে কম্বোডিয়ায় অবস্থান করছে কোচ হ্যাভিয়ের কাবরেরার শিষ্যরা। তারা আজ সন্ধ্যা ৬টায় কম্বোডিয়ার বিপক্ষে ফিফা প্রীতি ম্যাচে মাঠে নামবে। সাফ চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে নামার আগে ম্যাচটিকে ‘ইন্টারেস্টিং টেস্ট’ হিসেবে দেখছেন কোচ কাবরেরা, আর লাল সবুজের প্রতিনিধিদের অধিনায়ক জামাল ভূঁইয়ার চোখে ম্যাচটি সাফের আগে তাদের মূল পরীক্ষা।
কম্বোডিয়ার বিপক্ষে গত সেপ্টেম্বরে ১-০ গোলের জয় পেয়েছিল বাংলাদেশ। সেই ম্যাচটিও ছিল কম্বোডিয়ার রাজধানী নমপেনে। এবারো একই স্থানে ম্যাচ হওয়ার কারণে জয় নিশ্চিত করে মাঠ ছাড়তে আত্মবিশ্বাসী বাংলাদেশ। তাছাড়া গত সোমবার কম্বোডিয়া লিগের ক্লাব টিফি আর্মির বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ জিতেছে বাংলাদেশ। সব মিলিয়ে সাফের আগে আজ ম্যাচ জিতে দলের আত্মবিশ্বাস আরো বাড়িয়ে নিতে চান বাংলাদেশ দলের স্প্যানিশ কোচ হ্যাভিয়ের কাবরেরা। তিনি বলেন, ‘এখানে চার-পাঁচ দিনের মতো আমরা প্রস্তুতি নিয়েছি। এর আগে ঢাকায় এক সপ্তাহের ট্রেনিং করেছি। এ বছর আমাদের মূল প্রাধান্য বিশ্বকাপ বাছাই ও সাফ চ্যাম্পিয়নশিপ। এগুলো আমাদের জন্য অনেক বড় টুর্নামেন্ট। আমরা প্রস্তুত। কম্বোডিয়ায় আসতে পারাটা আমাদের জন্য দারুণ অনুভূতির, গত সেপ্টেম্বরে আমরা এখানে এসেছিলাম এবং আমরা জানি সে সময় কঠিন লড়াইয়ের মুখোমুখি হয়েছিলাম। আসন্ন ম্যাচটিও তেমনই একটি ম্যাচ হবে।’ কাবরেরা আরো বলেন, ‘আমরা ভাগ্যবান যে, এখানে ট্রেনিংয়ের জন্য ভালো মাঠ পেয়েছি এবং টিফি আর্মির বিপক্ষে একটা প্রস্তুতি ম্যাচ খেলতে পেরেছি, যেটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। ম্যাচের জন্য আমরা অধীর আগ্রহে অপেক্ষা করছি, কম্বোডিয়ার মতো মানসম্পন্ন দলের বিপক্ষের ম্যাচটি আমাদের সাফের জন্য পারফেক্ট প্রস্তুতির উপলক্ষ।’
গত বছরের সেপ্টেম্বরে কম্বোডিয়ার বিপক্ষে লাল সবুজের প্রতিনিধিদের সফলতার কথাই বারবার উল্লেখ করেন কাবরেরা। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের মাধ্যমে পাঠানো ভিডিও বার্তায় তিনি জানান, আজও বাংলাদেশ দল জয়ের মনোভাব নিয়ে মাঠে নামবে। কাবরেরা বলেন, ‘আমরা এই দলের মান সম্পর্কে জানি এবং আমরা আগের মতোই মনোভাব নিয়ে খেলতে নামব। আমরা জানি, আমরা লড়াকু ফুটবল খেলব। যদি গত সেপ্টেম্বরের মতো কঠোর পরিশ্রম করতে পারি, নিশ্চিতভাবেই আমাদের সুযোগ থাকবে। আগেও বলেছি, তাদের দলের মান নিয়ে। কম্বোডিয়ার বিপক্ষের ম্যাচটি আমাদের জন্য ইন্টারেস্টিং টেস্ট হবে।’
সাফকে সামনে রেখে ঢাকায় দীর্ঘদিনের ক্যাম্প করে বাংলাদেশের ৩৫ সদস্যের প্রাথমিক দল। সেখান থেকে বাছাই করে ২৩ জনের চূড়ান্ত সদস্য নিয়ে কম্বোডিয়ায় পাড়ি জমান কাবরেরা। গত ১০ জুন থেকে সেখানে পুরোদমে অনুশীলন করছে লাল সবুজের প্রতিনিধিরা। আত্মবিশ্বাসী বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া আজকের ম্যাচকে মূল পরীক্ষা হিসেবে মনে করছেন বলে জানান। মূল পরীক্ষায় পাস করার লক্ষ্য নিয়ে বাংলাদেশ মাঠে নামবে বলেও জানান জামাল। তিনি বলেন, ‘এ নিয়ে তৃতীয়বারের মতো আমি কম্বোডিয়াতে এলাম। ১০ দিন ধরে যেভাবে আমরা ট্রেনিং করেছি, প্রস্তুতি নিয়েছি, আমাদের মূল লক্ষ্য হচ্ছে সাফ চ্যাম্পিয়নশিপ, কিন্তু এখানে এসে আমরা স্থানীয় একটি দলের বিপক্ষে খেলার সুযোগ পেয়েছি, যেটা আমাদের জন্য ভালো বিষয় ছিল, ভালো পরীক্ষা ছিল, কিন্তু আগামীকাল মূল পরীক্ষা, যেটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ।’ এরপর তিনি যোগ করেন, ‘আমি জানি, ভালো একটা ম্যাচ হবে। কেননা, আমরা জানি, কম্বোডিয়া দলে কিছু ভালো মানের খেলোয়াড় আছে এবং আমরা ম্যাচের দিকে তাকিয়ে আছি। কম্বোডিয়ার খেলোয়াড়রা টেকনিক্যালি শক্তিশালী। আমি মনে করি, তারা বল পায়ে খুব ভালো। তাদের নিয়ে আমার ভালো ধারণা আছে।’
আজ বাংলাদেশ-কম্বোডিয়ার ম্যাচ হবে নমপেনের অলিম্পিক স্টেডিয়ামে। স্টেডিয়ামটিতে ৩০ হাজার দর্শক একসঙ্গে বসে খেলা দেখতে পারেন। বাংলাদেশ ফুটবল ফেডারেশন জানিয়েছে ইতোমধ্যেই বাংলাদেশ বনাম কম্বোডিয়া ম্যাচের সব টিকেট বিক্রি হয়ে গেছে।
আজ কম্বোডিয়ার বিপক্ষে ফিফা প্রীতি ম্যাচ খেলে আগামীকাল পর্যন্ত বিশ্রামে সময় কাটাবে বাংলাদেশের ফুটবলাররা। এরপর তারা আগামীকাল ভারতের বেঙ্গালুরুতে সাফ চ্যাম্পিয়নশিপ খেলার জন্য পাড়ি জমাবে। আগামী ২১ জুন সেখানে মাঠে গড়াবে এবারের সাফ। বাংলাদেশের প্রথম ম্যাচ আগামী ২২ জুন শক্তিশালী লেবাননের বিপক্ষে। বেঙ্গালুরুতে ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় বিকাল সাড়ে ৩টায় (বাংলাদেশ সময় বিকাল ৪টা)।
সাফ চ্যাম্পিয়নশিপ-২০২৩ এর গ্রুপ বি-তে ফিফা র‌্যাঙ্কিং অনুসারে সবচেয়ে দুর্বল দল বাংলাদেশ। জামাল ভূঁইয়ারা গ্রুপপর্বে প্রতিদ্ব›িদ্বতা করবে লেবাননের মতো শক্তিশালী দলের সঙ্গে। তাছাড়া এই গ্রুপে রয়েছে ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৫৪তম স্থানে থাকা মালদ্বীপ এবং ১৮৫তম স্থানে অবস্থান করা ভুটান। এদিকে বাংলাদেশ ফিফা র‌্যাঙ্কিংয়ে অবস্থান করছে ১৯২তম স্থানে। গ্রুপপর্বে বাংলাদেশের অন্য দুই ম্যাচ যথাক্রমে ২৫ ও ২৮ জুন। ২৫ জুন মালদ্বীপের বিপক্ষে ম্যাচটিও বিকেিল। ২৮ জুন গ্রুপের শেষ ম্যাচটি ভুটানের বিপক্ষে বাংলাদেশ সময় রাত ৮টায়। প্রথম দুই ম্যাচে প্রাপ্ত পয়েন্টের ওপরই নির্ভর করবে টুর্নামেন্টে বাংলাদেশের স্থায়িত্ব। ১ জুলাই একই দিন দুটি সেমিফাইনাল অনুষ্ঠিত হবে।
৪ জুলাই হবে ফাইনাল। সেমিফাইনাল ও ফাইনালের সময় এখনো নির্ধারিত হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়