প্রশিক্ষণার্থী চিকিৎসকদের আন্দোলন দুদিন স্থগিত : প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে যাওয়ার আশ্বাস বিএসএমএমইউ উপাচার্যের

আগের সংবাদ

আনন্দে পাঠ উৎসবে মূল্যায়ন : ষষ্ঠ ও সপ্তমে চলছে ‘ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন উৎসব’, ঈদুল আজহার পর মূল্যায়নের বিশ্লেষণ

পরের সংবাদ

রিয়ালে বেলিংহ্যাম

প্রকাশিত: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংলিশ মিডফিল্ডার বেলিংহ্যাম ৬ বছরের চুক্তিতে ডর্টমুন্ড ছেড়ে যোগ দিচ্ছেন রিয়াল মাদ্রিদে। গতকাল এক বিবৃতির মাধ্যমে এই তথ্য নিশ্চিত করে স্প্যানিশ ক্লাবটি। আজ বেলিংহ্যামকে নিজেদের খেলোয়াড় হিসেবে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দেবে রিয়াল। তবে ১৯ বছর বয়সি তারকার ট্রান্সফার ফি নিয়ে এখন পর্যন্ত রিয়াল মাদ্রিদ বা ডর্টমুন্ডের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। আরেকদিকে আগামী ২০২৪ সালের জুনে চুক্তির মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত পিএসজিতেই থাকবেন বলে নিশ্চিত করেছেন ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। মাঝ মাঠের শক্তি বাড়াতে অনেক দিন ধরেই বেলিংহ্যামকে দলে টানার চেষ্টা করছিল রিয়াল। ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুলও দারুণ সম্ভাবনাময় এই খেলোয়াড়কে পেতে আগ্রহী ছিল। তবে বেলিংহ্যামের ইচ্ছা ছিল রিয়ালের হয়ে খেলা।২০২০ সালে বার্মিংহাম সিটি থেকে আড়াই কোটি পাউন্ড ট্রান্সফার ফিতে ডর্টমুন্ডে যোগ দেন বেলিংহ্যাম। তাতে ফুটবল ইতিহাসে সবচেয়ে দামি ১৭ বছর বয়সি খেলোয়াড় হয়ে যান তিনি। বার্মিংহামের যুব দলে বেড়ে ওঠার পর ২০১৯ সালে মূল দলে অভিষেক হয় বেলিংহ্যামের।
সেখানে এক মৌসুম খেলেই তিনি পাড়ি জমান ডর্টমুন্ডে। ওই এক মৌসুমে ক্লাব কর্তাদের মন জয় করেছিলেন তিনি। ফলে, তার ২২ নম্বর জার্সিটি অবসরে পাঠিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয় ক্লাবটি, যদিও সেই সিদ্ধান্ত সমালোচনার মুখেও পড়েছিল। ক্যারিয়ারের শুরুর ওই চমক জাগানো পারফরম্যান্স জার্মান ফুটবলেও দেখান বেলিংহ্যাম। ফলে মাত্র ১৯ বছর বয়সেই ডর্টমুন্ডের নেতৃত্ব পেয়ে নতুন ইতিহাসের জন্ম দেন তিনি। ২০২২-২৩ মৌসুমে বুন্দেসলিগার ক্লাবটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪২ ম্যাচ খেলেন বেলিংহ্যাম। যেখানে তার নামের পাশে রয়েছে ১৪টি গোল এবং সাতটি অ্যাসিস্ট। সব প্রতিযোগিতা মিলিয়ে ক্লাবটির হয়ে ১৩২ ম্যাচে ২৪ গোল করেন তিনি। অবদান রাখেন ২৫টি গোলে। এবার রিয়ালের হয়ে মাঠ মাতানোর চ্যালেঞ্জ বেলিংহ্যামের সামনে। আন্তর্জাতিক ফুটবলেও নিজের সামর্থ্য প্রমাণ করেছেন বেলিংহ্যাম। ২০২০ সালের নভেম্বরে ইংল্যান্ড জাতীয় দলে অভিষেকের পর এরই মধ্যে খেলেছেন ২৪টি ম্যাচ। কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ওঠা ইংল্যান্ডের সেরা পারফর্মারদের একজন ছিলেন তিনি।
পিএসজির ভাঙনের গুঞ্জনের মধ্যে দলটির ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে জানান, চুক্তির মেয়াদ শেষ হওয়া পর্যন্ত তিনি প্যারিসের ক্লাবটিতেই থাকবেন। তবে ফরাসি এই ফরোয়ার্ড ফ্রি এজেন্ট হিসেবে অন্য ক্লাবে গেলে পিএসজির কোনো লাভ হবে না। তাই তাকে আগামী মৌসুমের আগেই বেচে দিতে চায় পিএসজি। এই সুযোগটা কাজে লাগিয়ে বিশ্বকাপ জয়ী ফরোয়ার্ডের সঙ্গে চুক্তি করতে চায় রিয়াল মাদ্রিদ। এমনকি তার দাম ২০ কোটি ইউরো হলেও দিতে রাজি আছে স্প্যানিশ জায়ান্টরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়