প্রশিক্ষণার্থী চিকিৎসকদের আন্দোলন দুদিন স্থগিত : প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে যাওয়ার আশ্বাস বিএসএমএমইউ উপাচার্যের

আগের সংবাদ

আনন্দে পাঠ উৎসবে মূল্যায়ন : ষষ্ঠ ও সপ্তমে চলছে ‘ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন উৎসব’, ঈদুল আজহার পর মূল্যায়নের বিশ্লেষণ

পরের সংবাদ

বর্ষা উৎসব আজ

প্রকাশিত: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বর্ষার প্রথমদিন আজ। গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহে শুষ্কপ্রায় প্রকৃতিকে সজীবতার ভিন্নমাত্রা দিতে ষড়ঋতুর পরিক্রমায় প্রতি বছর ঘুরে ঘুরে আসে বর্ষাঋতু। আষাঢ়-শ্রাবণের বহুমাত্রিক রূপবৈচিত্রে বাংলা সাহিত্য, সংস্কৃতিকে সমৃদ্ধ করেছে এই ঋতু, রচিত হয়েছে অজ¯্র গান আর কবিতা। অবিরাম বারি বর্ষণে ¯িœগ্ধ সজীব পরশ বুলিয়ে দিয়ে প্রকৃতিতে প্রশান্তি এনে দেয় বর্ষা। যদিও এবার বর্ষার আমেজ নেই, বৃক্ষের শাখায় কদমেরও দেখা নেই। বরং দেশজুড়ে চলছে তীব্র দাবদাহ। তারপরও বৃষ্টি হোক বা না হোক আজ পহেলা আষাঢ়। বর্ষাঋতুর প্রথমদিন।
আজ অনেকেরই মনে পড়বে কবিগুরু রবীন্দ্রনাথের ‘নীল অঞ্জনঘন পুঞ্জছায়ায় সম্বৃত অম্বর হে গম্ভীর! বনল²ীর কম্পিত কায়, চঞ্চল অন্তর’। অথবা ‘নীল নবঘনে আষাঢ় গগনে তিল ঠাঁই আর নাহিরে’ কিংবা ‘উদাসী ভঙ্গিতে গেয়ে উঠবে আবার এসেছে আষাঢ় আকাশ ছেয়ে’।
প্রকৃতি রক্ষার ব্রত নিয়ে আসা বর্ষাঋতুকে বরণ করে নেয়ার উদ্দেশ্যে প্রতি বছরের মতো এবারো বর্ষা উৎসবের আয়োজন করছে বর্ষা উৎসব উদযাপন পরিষদ-১৪৩০। সংগঠনটির সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট ভোরের কাগজকে জানান, আষাঢ়স্য প্রথম দিবসটি এবার উদযাপন করা হচ্ছে গেন্ডারিয়া থানাসংলগ্ন মিল ব্যারাকের বুড়িগঙ্গা নদীর উপর নির্মিত জেটিতে। প্রতি বছরের মতো এবারো সকাল সাড়ে ৭টায় অনুষ্ঠানের শুভ সূচনা হবে সকাল ৭টা ৩০ মিনিটে- যন্ত্রসংগীত শিল্পী হাসান আলীর বাঁশি বাদনের মধ্য দিয়ে।
বর্ষাকথন পর্বে অংশগ্রহণ করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান, বিশেষ অতিথি থাকবেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪৬নং ওয়ার্ডের কাউন্সিলর ও প্যানেল মেয়র শহীদুল্লাহ মিনু। আলোচক থাকবেন বর্ষা উৎসব উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট, এটিএন বাংলা লিমিটেডের এডভাইজার (প্রোগ্রাম এন্ড ট্রান্সমিশন) তাসিক আহমেদ। সভাপতিত্ব করবেন অধ্যাপক ড. নিগার চৌধুরী।
উৎসবে একক গান পরিবেশন করবেন খন্দকার খাইরুজ্জামান কাইয়ুম, অণিমা রায়, নীলয় আকাশ, টিটু আলী, ফেরদৌসী কাকলি, শ্রাবণী গুহ রায়, নবনীতা জাইদ চৌধুরী, রতœা সরকার, এস.এম মেজবা ও তামান্না নিগার তুলি। একক আবৃত্তি পরিবেশন করবেন বেলায়েত হোসেন ও নায়লা তারান্নুম চৌধুরী কাকলি, দলীয় নৃত্য পরিবেশন করবে বাফা, স্পন্দন, স্বপ্ন বিকাশ কলা কেন্দ্র ও পুষ্পাঞ্জলী। দলীয় সংগীত পরিবেশন করবে বহ্নিশিখা, বাফা, সুরবিহার, ভিন্নধারা, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী ও শিশু-কিশোর সংগঠন সীমান্ত খেলাঘর আসর।
প্রতীকীভাবে ধরিত্রীকে সবুজ করার লক্ষ্যে শিশু-কিশোরদের মধ্যে বনজ, ফলদ ও ঔষধি গাছের চারা বিতরণ করা হবে। এছাড়া বর্ষাকে স্বাগত জানাবে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। বাংলা একাডেমির নজরুল মঞ্চে সকাল ৭টায় বর্ষাকথন, আবৃত্তি, গান ও নৃত্যের মধ্য দিয়ে উদযাপন করা হবে বর্ষা উৎসব।
সূত্রধর অর্জুনের সেতার বাদনের মধ্য দিয়ে শুরু হবে অনুষ্ঠান। এ সময় তবলা বাজাবেন হরিপদ সূত্রধর। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন চিত্তরঞ্জন দাশ, যিনি সারাদেশে স্বেচ্ছায় ও স্বউদ্যোগে ৫৫ হাজার তালগাছ লাগিয়েছেন। বর্ষা উৎসবে দলীয় নৃত্য, দলীয় ও একক সংগীত, আবৃত্তি ও নাটকসহ থাকবে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ঢাকা মহানগরের বিভিন্ন শাখার শিল্পীদের পরিবেশনা। অনুষ্ঠানের মাঝামাঝি পর্যায়ে থাকবে বর্ষাকথন। এতে অতিথি থাকবেন পরিবেশবিদ ও আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসানসহ উদীচীর নেতাকর্মীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়