প্রশিক্ষণার্থী চিকিৎসকদের আন্দোলন দুদিন স্থগিত : প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে যাওয়ার আশ্বাস বিএসএমএমইউ উপাচার্যের

আগের সংবাদ

আনন্দে পাঠ উৎসবে মূল্যায়ন : ষষ্ঠ ও সপ্তমে চলছে ‘ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন উৎসব’, ঈদুল আজহার পর মূল্যায়নের বিশ্লেষণ

পরের সংবাদ

জাপান রোহিঙ্গাদের সহায়তায় ৪.৪ মিলিয়ন ডলার দেবে

প্রকাশিত: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কক্সবাজার ও ভাসানচরে রোহিঙ্গাদের জীবনরক্ষাকারী খাদ্য সহায়তার জন্য বিশ্ব খাদ্য কর্মসূচিকে (ডব্লিউএফপি) ৪ দশমিক ৪ মিলিয়ন মার্কিন ডলার অনুদান দেবে জাপান সরকার। এই লক্ষ্যে উভয়পক্ষের মধ্যে নোট স্বাক্ষরিত ও বিনিময় হয়েছে। বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি ও বাংলাদেশে ডব্লিউএফপির আবাসিক প্রতিনিধি ডম স্কালপেলি এই নোট বিনিময় করেন। গতকাল বুধবার ঢাকার জাপান দূতাবাস এ তথ্য জানায়। বাংলাদেশে বসবাসকারী প্রায় ১০ লাখ রোহিঙ্গার খাদ্যের একমাত্র নির্ভরযোগ্য উৎস ডব্লিউএফপির সহায়তা। চলতি বছর এই সহায়তা কমে গেছে। ফলে রোহিঙ্গাদের জন্য অপুষ্টি ও মানবপাচারের ঝুঁকি আরো বেড়েছে। এ ছাড়া বর্ষা মৌসুম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে খাদ্যের মজুত পুনরায় পূরণ করা জরুরি।
বাংলাদেশে ডব্লিউএফপির আবাসিক প্রতিনিধি ডম স্কালপেলি বলেন, আমরা আশা করি, আরো দাতারা এগিয়ে আসবেন এবং রোহিঙ্গাদের দুর্দশাকে তাদের সাহায্য এজেন্ডায় উচ্চ পর্যায়ে রাখবেন। আমরা সম্পূর্ণ রেশন পুনরুদ্ধারের জন্য ৪৮ মিলিয়ন ডলারের আবেদন করছি। জনপ্রতি ১২ ডলারের কম বরাদ্দ শুধু নারী ও শিশুদের পুষ্টির ওপরই নয়, ক্যাম্পে থাকা প্রত্যেকের জন্য সুরক্ষা এবং নিরাপত্তার ওপরও মারাত্মক প্রভাব ফেলবে।
জাপানের রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন, জাপান সরকারের সহায়তা রোহিঙ্গা ও আশ্রয়দাতা উভয় সম্প্রদায়ের জীবনযাত্রার উন্নতি ঘটাবে। তিনি বলেন, এই বছরের মার্চ মাসে ১ মিলিয়ন ডলারের জরুরি খাদ্য সহায়তার পর আমরা ডব্লিউএফপির মাধ্যমে রোহিঙ্গাদের জীবনরক্ষাকারী খাদ্য সহায়তা হিসেবে ৪ দশমিক ৪ মিলিয়ন ডলার দেয়ার সিদ্ধান্ত ঘোষণা করতে পেরে আনন্দিত। আমরা আশা করি যে, এই অনুদান খাদ্য সংকট দূর, জনস্বাস্থ্যের উন্নতি এবং ক্যাম্পে বসবাসকারী মানুষের জীবনযাত্রার মান উন্নত করতে সাহায্য করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়