প্রশিক্ষণার্থী চিকিৎসকদের আন্দোলন দুদিন স্থগিত : প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে যাওয়ার আশ্বাস বিএসএমএমইউ উপাচার্যের

আগের সংবাদ

আনন্দে পাঠ উৎসবে মূল্যায়ন : ষষ্ঠ ও সপ্তমে চলছে ‘ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন উৎসব’, ঈদুল আজহার পর মূল্যায়নের বিশ্লেষণ

পরের সংবাদ

এলপিএলে দল পেলেন মিথুন : অবিক্রীত তামিম, মুশফিক ও লিটন

প্রকাশিত: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : লঙ্কান প্রিমিয়ার লিগের (এলপিএল) আসন্ন আসরের জন্য নিলামে দল পাননি টাইগারদের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল, উইকেটরক্ষক ব্যাটর মুশফিকুর রহিম ও আরেক উইকেটরক্ষক ব্যাটার লিটন দাস। তবে দল পেয়েছেন জাতীয় দলের বাইরে থাকা উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ মিথুন। তিনি খেলবেন গল গ্যালাডিয়েটর্সের হয়ে। ২০ হাজার ডলারে তাকে দলে ভিড়িয়েছে তারা। এলপিএলে দল না পেলেও কানাডার গেøাবাল টি-টোয়েন্টি সাকিব আল হাসানের পর খেলতে যাচ্ছেন লিটন। এই ব্যাটার খেলবেন জাগুয়ারসের হয়ে।
তামিমের ভিত্তিমূল্য ছিল ৫০ হাজার রূপি। কলম্বোতে অনুষ্ঠিত হওয়া এই নিলামের প্রথম রাউন্ডে নাম উঠেছিল তার। তবে অংশগ্রহণকারী কোনো দলই বাংলাদেশের এই ওপেনারকে দলে নিতে আগ্রহ দেখায়নি। তবে কোনো দল তাকে পেতে আগ্রহ দেখায়নি।
তাছাড়া মুশফিক, লিটনও দল পাননি। তবে সরাসরি চুক্তিতে গল গ্যালাডিয়েটর্সে যোগ দিয়েছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। এখনো পর্যন্ত অবিক্রিতদের তালিকায় আছেন সিকান্দার রাজা, শোয়েব মালিক, ইমাদ ওয়াসিম, কার্লোস ব্রাথওয়েটের মতো তারকারা।
এবারের এলপিএলের চতুর্থ আসরের নিলামে ৩৬০ ক্রিকেটারের নাম আছে।
যেখানে রয়েছে ২৪ জন বাংলাদেশি ক্রিকেটার। তামিম, মুশফিক, লিটন ছাড়াও বাংলাদেশের মধ্যে নাম আছে মিঠুন আলী, আফিফ হোসাইন, নুরুল হাসান সোহান, এবাদত হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, ইমরুল কায়েস, মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন শান্ত, তাইজুল ইসলামের মতো আরো অনেকে।
সাকিব ছাড়া দল পেয়েছেন বাবর আজম, নাসিম শাহ, তাবরিজ শামসি, ডেভিড মিলার, রহমানউল্লাহ গুরবাজের মতো ক্রিকেটাররা। এবারের লঙ্কান প্রিমিয়ার লিগ শুরু হবে জুলাইয়ের ৩১ তারিখে। আর ফাইনাল অনুষ্ঠিত হবে আগস্টের ২২ তারিখে।
এলপিএলে দল পাওয়ার পাশাপাশ সাকিব কানাডার গেøাবাল টি-টোয়েন্টি লিগ খেলতে যাচ্ছেন এ খবর জানা গিয়েছিল আগেই। এই টি-টোয়েন্টি লিগে সাকিব খেলবেন মন্ট্রিয়েল টাইগার্সে। আন্দ্রে রাসেলের সঙ্গে তিনি মন্ট্রিয়েলের আইকন খেলোয়াড়। তবে এলপিএলে দল না পেলেও এই টুর্নামেন্টে দল পেয়েছেন লিটন। বাংলাদেশের এই উইকেটরক্ষক ব্যাটার খেলবেন সারে জাগুয়ারসের হয়ে।
ছয়টি দলে অনুষ্ঠিত হবে এবারের আসর। যেখানে অন্য চার দল হলো মিসিসাউগা প্যানথারস, ব্রাম্পটন উলভস, ভ্যাঙ্কুভার নাইটস ও টরন্টো ন্যাশনালস।
৬ দলের এ টুর্নামেন্টে প্রতি দলে থাকবেন ১৬ জন করে। এর মধ্যে দুজন আইকন ক্রিকেটার। ২০১৯ সালে সবশেষ এই লিগ অনুষ্ঠিত হয়েছিল। মাঝে করোনা মহামারির কারণে তিন বছর কোনো আসর অনুষ্ঠিত হয়নি। আগামী ২০ জুলাই থেকে ৬ আগস্টের মধ্যে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। ২০১৯ সালে এই টুর্নামেন্টের শিরোপা জিতেছিল ব্র্যাম্পটন উলভস।
ভ্যাঙ্কুভার নাইটস হয়েছিল দ্বিতীয়। তবে লিটনের সারে জাগুয়ারস এবারের আসরের নতুন ফ্র্যাঞ্চাইজি। মিসিসাউগা প্যানথারসও নতুন। সবশেষ আসরের দুটি ফ্র্যাঞ্চাইজি উইনিপেগ হকস ও এডমন্টন রয়্যালস এবার খেলছে না।
লিটনের সারে জাগুয়ারসের আইকন খেলোয়াড়েরা হলেন ইংল্যান্ডের অ্যালেক্স হেলস ও পাকিস্তানের ইফতিখার আহমেদ। এ দলে অন্যদের মধ্যে আছেন জেসন বেহেরেনদরফ, মোহাম্মদ হারিস, করিম জানাত, স›দ্বীপ লামিচানের মতো তারকারা। কানাডার এই টুর্নামেন্টে আগে খেলছেন শোয়েব মালিক, ক্রিস গেইল, মোহাম্মদ রিওয়ান, কলিন ডি গ্র্যান্ডহোম, হরভজন সিং, টিম সাউদি, রাসি ফন ডার ডুসেন, শহীদ আফ্রিদি, ফজল হক ফারুকি, আন্দ্রে রাসেল, মোহাম্মদ ওয়াসিম, নাভিন-উল-হকের মতো খেলোয়াড়রা।
লিটন দাস এ মৌসুমে প্রথমবারের মতো আইপিএলে খেলেছেন। কলকাতা নাইট রাইডার্সের হয়ে একটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন।
এরপর আর সুযোগ পাননি কোন ম্যাচেই। এখন লিটন ব্যস্ত ঘরের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে। সাকিবের চোটের কারণে নেতৃত্ব পেয়েছেন লিটন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়