প্রশিক্ষণার্থী চিকিৎসকদের আন্দোলন দুদিন স্থগিত : প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে যাওয়ার আশ্বাস বিএসএমএমইউ উপাচার্যের

আগের সংবাদ

আনন্দে পাঠ উৎসবে মূল্যায়ন : ষষ্ঠ ও সপ্তমে চলছে ‘ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন উৎসব’, ঈদুল আজহার পর মূল্যায়নের বিশ্লেষণ

পরের সংবাদ

আর্জেটিনা-অস্ট্রেলিয়া দ্বৈরথ আজ

প্রকাশিত: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী আজ বাংলাদেশ সময় বিকাল ৬টায় আন্তর্জাতিক প্রীতি ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। এই ম্যাচ শেষে আগামী ১৯ জুন ইন্দোনেশিয়ার মুখোমুখি হবে লিওনেল মেসি বাহিনী। তবে ইন্দোনেশিয়ার বিপক্ষে মেসি খেলবেন না বলে জানায় আর্জেন্টিনার সংবাদমাধ্যম। অপরদিকে এখনো ২০২৬ বিশ্বকাপ না খেলার সিদ্ধান্তে অটল আছেন সাতবারের ব্যালন ডি’অর জয়ী এই তারকা। শেষ হয়েছে ক্লাব ফুটবলের ২০২২-২৩ মৌসুম। খেলোয়াড়রা ব্যস্ত সময় পার করছে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলে। তারই অংশ হিসেবে প্রীতি ম্যাচ খেলতে আর্জেন্টিনা দল এখন এশিয়া সফরে। এই সফরে তাদের প্রথম ম্যাচ আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে। এ পর্যন্ত আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়া আটবার মুখোমুখি হয়েছে- যেখানে জয়ের পাল্লা ভারী আলবিসেলেস্তেদের দিকেই। ছয়টি জয়ের বিপরীতে তারা হেরেছে একটি ম্যাচে। আর ড্র হয়েছে একটি ম্যাচ। সর্বশেষ কাতার বিশ্বকাপে শেষ ষোলোতে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। যেখানে মেসি ও গোলরক্ষক মার্তিনেজের দৃঢ়তায় ২-১ গোলের জয় পায় তারা।
ম্যাচটিতে দুর্দান্ত খেলা উপহার দেন মেসি আর ম্যাচের একেবারে শেষ মুহূর্তে দুর্দান্ত এক সেভ করেন মার্তিনেজ। শেষ ষোলোতে অস্ট্রেলিয়াকে হারানোর পর কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস, সেমিফাইনালে ক্রোয়েশিয়া ও ফাইনালে ফ্রান্সকে হারিয়ে নিজেদের তৃতীয় বিশ্বকাপ শিরোপা ঘরে তোলে লিওনেল স্কালোনির শিষ্যরা। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে আর্জেন্টিনার সম্ভাব্য স্কোয়াডে আছেন এমিলিয়ানো মার্তিনেজ, নাহুয়েল মলিনা, ক্রিশ্চিয়ান রোমেরো, নিকোলাস ওটামেন্ডি, মার্কাস আকুনা, রদ্রিগো ডি পল, এনজো ফার্নান্দেজ, জিওভানি লো সেলসো, লিওনেল মেসি, অ্যাঞ্জেল ডি মারিয়া ও নিকোলাস গঞ্জালেজ। চোটের কারণে দলের সঙ্গে নেই পাওলো দিবালা, লাউতারো মার্তিনেজ ও লিসান্দ্র মার্তিনেজের মতো তারকারা।
অপরদিকে চোট রয়েছে অস্ট্রেলিয়া শিবিরেও। দলের বেশ কয়েকজন খেলোয়াড় ইনজুরিতে রয়েছে। সেই তালিকায় আছেন সেলটিকের অ্যারন মুইয়ের মতো খেলোয়াড়ও। তাদের পরিবর্তে ডাকা হয়েছে বেশ কিছু তরুণ মুখকে। ডাক পেয়েছেন যুব পর্যায়ে ইতালির হয়ে প্রতিনিধিত্ব করা ১৯ বছর বয়সি ডিফেন্ডার আলেহান্দ্রো কিরকাটি। তবে বিশ্বকাপের সেই হারের প্রতিশোধ এবার নিতে চান অস্ট্রেলিয়ার কোচ আর্নল্ড। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘ভাবতেই আমার লোম দাঁড়িয়ে যাচ্ছে যে এত দ্রুত বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে খেলতে পারব এবং প্রতিশোধ নেয়ার সুযোগ পাব। দলের বেশ কয়েকজন খেলোয়াড় ইনজুরিতে থাকলেও তরুণ খেলোয়াড়দের শক্তি আছে। তারা সারাদিন দৌড়াবে এবং লড়াই করবে। সেখানে গিয়ে আমাদের যা আছে তার সবটা দেয়ার দারুণ সুযোগ রয়েছে সবার সামনে। আমি আর অপেক্ষা করতে পারছি না।’ অস্ট্রেলিয়ার বিপক্ষে মেসির নেতৃত্বে খেললেও ইন্দোনেশিয়ার বিপক্ষে খেলা নিয়ে শঙ্কা রয়েছে তার। আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টসের দাবি, মেসি অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ খেললেও পরের ম্যাচ খেলতে তিনি আর জাকার্তায় যাবেন না। মেসির না থাকার সিদ্ধান্ত নিয়ে নানা কথা শোনা গেলেও টিওয়াইসি স্পোর্টস বলছে ছুটি কাটানোর উদ্দেশ্যে মূলত আগাম দল ছাড়বেন মেসি। এছাড়া কাতার বিশ্বকাপের আগে মেসি ঘোষণা দিয়েছিলেন ২০২৬ বিশ্বকাপে আর দেখা যাবে না তাকে।
এখনো সেই সিদ্ধান্তে অটল আছেন তিনি। চাইনিজ একটি টেলিভিশনের সঙ্গে আলাপে ৩৫ বছর বয়সি মেসি বলেন, ‘আগেই যেমনটা বলেছি, আমি মনে করি না পরের বিশ্বকাপে খেলব। জানি না ভবিষ্যতে কী হবে, তবে আমি এই বিষয়ে আমার মন পরিবর্তন করিনি। আমি বিশ্বকাপ দেখতে যেতে চাই, কিন্তু খেলব না। অনেক দিনের অধরা বিশ্বকাপ জয়ের পর আমি খুশি এবং আমার ক্যারিয়ারের জন্য আমি কৃতজ্ঞ। আর এটিই আমার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। আমি মনে করি, এটিই ছিল আমার শেষ বিশ্বকাপ।’
বিশ্বকাপ জয়ের পর এবার অষ্টম ব্যালন ডি’অর জয়ের দ্বারপ্রান্তে মেসি। তবে এসব পুরস্কার এখন আর অতটা টানে না আর্জেন্টিনা অধিনায়ককে। মেসি আরো বলেন, ‘জীবনের এই পর্যায়ে এটি (ব্যালন ডি’অর) আমার কাছে আর গুরুত্বপূর্ণ নয়। আমি সব সময় বলেছি, ব্যক্তিগত পুরস্কারের চেয়ে দলীয় পুরস্কার বেশি গুরুত্বপূর্ণ। এই মুহূর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ সাফল্য বিশ্বকাপ। এটিই আমার জন্য সবচেয়ে বড় পুরস্কার।’
ছয় বছর পর চীনে এসেছেন মেসি। এর আগেও এসেছিলেন ছয়বার। তবে চীন থেকে জাকার্তায় না গিয়ে যুক্তরাষ্ট্রে যেতে পারেন তিনি। সব জল্পনাকল্পনার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত ইন্টার মায়ামিকেই নিজের ভবিষ্যৎ গন্তব্য হিসেবে বেছে নিয়েছেন তিনি। ইউরোপীয় ও মার্কিন সংবাদমাধ্যমগুলো বলছে, আগামী ২১ জুলাই ইন্টার মায়ামির হয়ে অভিষেক হতে পারে মেসির- যেখানে লিগ কাপে লিগা এমএক্সের ক্লাব ক্রুজ আজুলের বিপক্ষে খেলবে মেসির দল। যুক্তরাষ্ট্রের ক্লাবটিতে যোগ দেয়ার আগে ছুটি কাটিয়ে নিজেকে চাঙা করে তুলতেই মূলত জাতীয় দল ছাড়ছেন বিশ্বকাপজয়ী এই তারকা। সেজন্য ইন্দোনেশিয়ার বিপক্ষে না খেলে আগেই দলত্যাগ করবেন তিনি।
গত কিছুদিন দলবদল নিয়ে মেসির ওপর বেশ ধকল গেছে। পিএসজিতে বাজে সময় পার করার পর কোথায় যাবেন তা নিয়েও চলেছে নানা নাটক। তবে এখন সবকিছু চূড়ান্ত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়