হাসপাতালে খালেদা জিয়া

আগের সংবাদ

অপরাধের স্বর্গরাজ্য রোহিঙ্গা ক্যাম্প

পরের সংবাদ

পরিষ্কার জ্বালানির সহজলভ্যতা ২৮ শতাংশে নেমেছে

প্রকাশিত: জুন ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ২০২২ সালে বাংলাদেশে রান্নার জন্য পরিচ্ছন্ন শক্তির সহজলভ্যতা ২৮ শতাংশে নেমে এসেছে। এর আগের বছর তা ছিল ২৯ দশমিক ৩ শতাংশ।

অথচ সরকার ২০৩০ সালের মধ্যে ৩৫ শতাংশ সহজলভ্যতা অর্জনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।
গতকাল মঙ্গলবার ঢাকায় আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে ‘বাংলাদেশ শ্যাম্পল ভাইটাল স্ট্যাটিস্টিকস ২০২২’ শিরোনামের প্রতিবেদনটি উপস্থাপন করা হয়। ২০১৯ সালে এর পরিমাণ ছিল ২৬ দশমিক ৩ শতাংশ যা ২০২১ সালে আরো বেড়ে দাঁড়ায় ২৯ দশমিক ৩ শতাংশে। কিন্তু গত বছর তা কমে ২৮ শতাংশে নেমে এসেছে।
২০২১ সালের জ্বালানি অগ্রগতি প্রতিবেদন অনুসারে, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে রান্নার জন্য পরিষ্কার জ্বালানির সহজলভ্যতার দিক দিয়ে বাংলাদেশ সবচেয়ে পিছিয়ে আছে। প্রতিবেদনে আরো বলা হয়, ১২৯ দশমিক ৩৩ মিলিয়ন মানুষ অর্থাৎ জনসংখ্যার মোট ৭৭ শতাংশের বাড়িতে রান্নার জন্য পরিষ্কার জ্বালানি এবং প্রযুক্তির সহজলভ্যতা ছিল না।
প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের প্রায় ৯২ শতাংশ গ্রামীণ পরিবার রান্না এবং গরম করার জন্য কাঠ, কয়লা, গবাদি পশুর গোবরের মতো জ্বালানির ওপর নির্ভর করে। মূলত স্বল্প বা বিনা খরচের হওয়ায় জ্বালানির এসব উৎস মূলত দরিদ্ররাই ব্যবহার করে থাকেন। তবে, এ ধরনের দূষিত জ্বালানির ব্যবহার গৃহস্থালির বায়ুদূষণে ভূমিকা রাখে। এর ফলে শ্বাসকষ্ট, হৃদযন্ত্রের সমস্যা এবং এমনকি অকালমৃত্যুও ঘটতে পারে।
আরো বলা হয়েছে, বিশ্বব্যাপী জনসংখ্যার ৬৬ শতাংশের রান্নার জন্য পরিষ্কার জ্বালানি ও প্রযুক্তির সুবিধা রয়েছে। এর মধ্যে রয়েছে বিদ্যুৎ, তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি), প্রাকৃতিক গ্যাস, বায়োগ্যাস, সৌরশক্তি এবং অ্যালকোহল-ফুয়েল চুলা। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে মালদ্বীপ রান্নার জন্য পরিষ্কার জ্বালানির সহজলভ্যতার দিক দিয়ে সর্বোচ্চ স্থানে রয়েছে। দেশটির জনসংখ্যার ৯৯ শতাংশ রান্নার জন্য পরিষ্কার জ্বালানি পায়। তালিকায় এরপরই আছে ভুটান (৭৯ শতাংশ), ভারত (৬৪ শতাংশ) এবং পাকিস্তান (৪৯ শতাংশ)। এছাড়া আফগানিস্তান থেকেও পিছিয়ে আছে বাংলাদেশ। যুদ্ধবিধ্বস্ত দেশটির জনসংখ্যার ৩৬ শতাংশের পরিষ্কার রান্নার সহজলভ্যতা রয়েছে। এদিকে, নেপাল ও শ্রীলঙ্কা দুই দেশেরই জনসংখ্যার ৩১ শতাংশের রান্নার জন্য পরিষ্কার জ্বালানি রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়