হাসপাতালে খালেদা জিয়া

আগের সংবাদ

অপরাধের স্বর্গরাজ্য রোহিঙ্গা ক্যাম্প

পরের সংবাদ

ত্রাতা হয়ে উঠতে পারেন মুশফিক-মুমিনুল

প্রকাশিত: জুন ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে আজ হোম অব ক্রিকেট মিরপুরে মাঠে নামছে বাংলাদেশ। চোটের কারণে দলে নেই টাইগারদের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। অপরদিকে এই ম্যাচে খেলা নিয়ে শঙ্কা রয়েছে ওপেনার তামিম ইকবালের। তাই সবার নজর থাকবে উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিম ও সাবেক টেস্ট অধিনায়ক মুমিনুল হকের দিকে। এই ম্যাচে দলের ত্রাতা হয়ে উঠতে পারেন তারা।
সাদা পোশাকে ব্যাট হাতে বাংলাদেশের অন্যতম ভরসা মুশফিক। এছাড়া ওয়ানডে সিরিজেও অনেক জয় এসেছে তার ব্যাট থেকে।
সবশেষ ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচে প্রথম ইনিংসে সেঞ্চুরি ও দ্বিতীয় ইনিংসে ফিফটি করেন। টেস্টে মুশফিক আছেন দারুণ ফর্মে, ২০২২ সালে তার ব্যাট থেকে ২ টেস্টে আসে ৩০৩ রান। আর ২০২২-২৩ মৌসুমে ৩ টেস্টে তার ব্যাট থেকে আসে ২৬৩ রান। মুশফিকের টেস্ট অভিষেক হয় ২০২৫ সালের ২৬ মার্চ। লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে মাঠে নামেন তিনি। এ পর্যন্ত ৮৫ টেস্ট খেলে ৩৮.৪৪ গড়ে মুশফিক করেছেন ৫৪৯৮ রান। রয়েছে ১১টি সেঞ্চুরির সঙ্গে ৩টি ডাবল সেঞ্চুরি। আর ফিফটি আছে ২৬টি।
অপরদিকে বাংলাদেশের সাবেক টেস্ট অধিনায়ক মুুুুমিনুল হক দীর্ঘদিন থেকে রান খরায় ভুগলেও আস্থা আছে তার প্রতি। আয়ারল্যান্ডের বিপক্ষে সবশেষ টেস্টের ২ ইনিংসে মুমিনুলের ব্যাট থেকে আসে ৩৭ রান।
এর আগে গত বছরের শেষে ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে পেয়েছিলেন ফিফটির দেখা। মুমিনুলের টেস্ট অভিষেক হয় ২০১৩ সালের মার্চে। গল আন্তর্জাতিক স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম মাঠে নামেন তিনি। এ পর্যন্ত ৫৬টি টেস্ট খেলে ৩৭.৬৮ গড়ে ৩৬৫৫ রান করেছেন মুুমিনুল- যেখানে ১১টি সেঞ্চুরির পাশাপাশি আছে ১৬টি হাফসেঞ্চুরি। এই মাসের শুরুতে সিলেটে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে চার দিনের তিনটি আনঅফিসিয়াল টেস্টে সুযোগ পেয়েছিলেন মুমিনুল। তবে সেখানেও ব্যর্থ হয়েছেন তিনি।
সিরিজের শেষ টেস্টের দুই ইনিংসেই ব্যাট হাতে রান করতে পারেননি তিনি। প্রথম ইনিংসে ৮ বলে ৫ রান করার পর দ্বিতীয় ইনিংসে আউট হন ১২ বলে ৫ রান করে। আগের দুই টেস্টেও হাসেনি তার ব্যাট। টেস্ট ব্যাটার হিসেবে তকমা পাওয়া মুমিনুল জ্বলে উঠতে পারেন যে কোনো সময়।
এক সংবাদ সম্মেলনে মুশফিককে নিয়ে লিটন বলেন, ‘মুশফিক ভাইয়ের ভূমিকা সব সময়ই গুরুত্বপূর্ণ। তিনি যদি বড় স্কোর দিতে পারেন, তাহলে বাংলাদেশের জন্য ভালো কিছু হবে। আমার মনে হয় তিনি টেস্টে সেরা, বাংলাদেশের জন্য বড় সময় নিয়ে ব্যাট করতে পারে এমন একজন।’
আর মুমিনুলকে নিয়ে লিটন বলেন, ‘মুমিনুল ভাই খারাপ সময় পার করছেন, আমিও করেছি। উনি নতুন শুরুর চেষ্টা করছেন, শেষ সিরিজেই আপনারা প্রমাণ পেয়েছেন, বড় ইনিংস খেলেছেন। তার রানের ক্ষুধাটা আছে। দলে ব্যাটিং করে এমন সবার ওপরই দায়িত্ব থাকবে ভালো কিছু করার।’
সাদা পোশাকে সাকিব না থাকলেও ততটা সমস্যা দেখছেন না লিটন। তিনি আরো বলেন, ‘সাকিব ভাই দুই দিক থেকে ভারসাম্য এনে দেন। কিছু ওভার বোলিং পাবেন, ব্যাটিংও পাবেন। তাই সাকিব ভাই না থাকলে, বিশেষ করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটে বেশি কঠিন হয়ে যায়। কিন্তু টেস্টে আমাদের পর্যাপ্ত বোলার আছে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়