সংসদে বিল উত্থাপন : আমানত সুরক্ষা ট্রাস্ট তহবিল গঠন করবে বাংলাদেশ ব্যাংক

আগের সংবাদ

খুলনা-বরিশালে ‘উন্নয়ন’ ম্যাজিক : খুলনার উন্নয়ন ভাবনা ও ব্যক্তি ইমেজেই খালেকের বাজিমাত

পরের সংবাদ

পিইডিপি-৪ কর্মসূচি : ৩২৩৩ স্কুল পেল দুই লাখ করে টাকা

প্রকাশিত: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের ৩ হাজার ২৩৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়কে ২ লাখ টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে। চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৪) আওতায় ২০২২-২৩ অর্থবছরে এ টাকা বরাদ্দ পেয়েছে স্কুলগুলো। স্কুলের ভবন, বিভিন্ন অবকাঠামো, আসবাব ও টয়লেট মেরামতে এসব স্কুল মোট ৬৪ কোটি ৬৬ লাখ টাকা পেয়েছে।
গতকাল সোমবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে এ বরাদ্দ দেয়া হয়। একই সঙ্গে এ টাকা বরাদ্দে উপজেলা শিক্ষা কর্মকর্তাদের সুস্পষ্ট নির্দেশনা দিয়েছে অধিদপ্তর। অধিদপ্তরের পরিকল্পনা ও উন্নয়ন শাখার পরিচালক মোহাম্মদ মিজানুর রহমান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, এ বরাদ্দের টাকায় মাইনর মেরামত কার্যক্রম ম্যানেজিং কমিটির মাধ্যমে সম্পাদন করতে হবে। কাজ শুরুর আগে অবশ্যই উপজেলা প্রকৌশলীর কাছ থেকে মেরামত কাজের প্রাক্কলন প্রস্তুত করে উপজেলা শিক্ষা কমিটির অনুমোদন নিয়ে মেরামত কাজ সম্পন্ন করতে হবে। এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও এসএমসিকে প্রয়োজনীয় সহায়তা দেবেন উপজেলা শিক্ষা অফিসার, সংশ্লিষ্ট সহকারী উপজেলা শিক্ষা অফিসার এবং উপজেলা প্রকৌশলী (এলজিইডি)।
বরাদ্দকৃত টাকায় বিদ্যালয় ভবন, ওয়াশ ব্লক এবং টয়লেটের ক্ষতিগ্রস্ত প্লাস্টার মেরামত, দরজা, জানালা, বেঞ্চ, চেয়ার, কলাপসিবল গেট ইত্যাদি মেরামত, ছাদের সিলিং-আস্তর মেরামত, ভবনের ওয়াল, কলাম, বিম এবং ছাদের ফাটল মেরামত, বিদ্যালর ভবনের দরজা-জানালা রং করা, টাইলস, সিঁড়ির রেলিং, ফ্যান ইত্যাদি মেরামত, মাঠে মাটি ভরাট করা, বিদ্যালয় ভবনের নিরাপত্তার স্বার্থে যে কোনো মেরামত ও চাহিদাভিত্তিক অন্যান্য মেরামত করা যাবে।
অধিদপ্তর আরো জানিয়েছে, মেরামতের জন্য যেসব কার্যক্রম গ্রহণ করা হবে তা মেরামতের আগে ছবি তুলতে বা ভিডিও করতে হবে এবং মেরামতের পর ছবি তুলে বা ভিডিও করে রাখতে হবে এবং রেজিস্ট্রি করে সংরক্ষণ করতে হবে। ৩০ জুনের মধ্যে টাকা ব্যয় করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়