সংসদে বিল উত্থাপন : আমানত সুরক্ষা ট্রাস্ট তহবিল গঠন করবে বাংলাদেশ ব্যাংক

আগের সংবাদ

খুলনা-বরিশালে ‘উন্নয়ন’ ম্যাজিক : খুলনার উন্নয়ন ভাবনা ও ব্যক্তি ইমেজেই খালেকের বাজিমাত

পরের সংবাদ

কম্বোডিয়ার মাটিতে জয় পেল জামালরা

প্রকাশিত: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আসন্ন সাফ চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে প্রস্তুতি ম্যাচ খেলার জন্য কম্বোডিয়ার মাটিতে অবস্থান করছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সেখানে তারা গতকাল কম্বোডিয়া লিগের একটি ক্লাব টিফি আর্মির বিপক্ষে মাঠে নামে। সেই ম্যাচে ১-০ গোলে জয় পেয়েছে হ্যাভিয়ের কাবরেরার শিষ্যরা। জয়সূচক একমাত্র গোলটি করেন সোহেল রানা।
বাংলাদেশ দল দেশের মাটিতে থাকার আগে দীর্ঘদিনের প্রস্তুতি ক্যাম্পে অংশগ্রহণ করে। সেখানে জামাল ভূঁইয়াদের রক্ষণভাগের দিকে বিশেষ নজর দিতে বলেন হেড কোচ কাবরেরা। বাংলাদেশ দলের প্রধান কোচের ছকে ছিল গোল না হজম করে গোল করার প্রক্রিয়া। প্রস্তুতি ক্যাম্পের পর গতকাল প্রথমবার মাঠে নামে লাল সবুজের প্রতিনিধিরা। তাই ম্যাচটি ছিল তাদের পরীক্ষার মতো। সেই পরীক্ষায় ভালোভাবেই উত্তীর্ণ হতে পেরেছে বাংলাদেশ দল। ম্যাচের ১২তম মিনিটেই সোহেল রানার গোলে এগিয়ে যায় বাংলাদেশ। এরপর রক্ষণভাগে মনোযোগ দিয়ে তারা বল দখলে রাখার চেষ্টা করে এবং সুযোগ পেলে আক্রমণ করে। তবে শেষ পর্যন্ত জামাল-সোহেলরা বাংলাদেশের স্কোরবোর্ডে আর কোনো গোল যোগ করতে পারেনি। এর বিপরীতে তারা কোনো গোল হজমও করেনি। তাই শেষ পর্যন্ত বাংলাদেশ ১-০ গোলের ব্যবধানে জয় নিশ্চিত করে মাঠ ছাড়ে।
টিফি আর্মির বিপক্ষে ম্যাচটি আন্তর্জাতিক না হলেও বাংলাদেশের জার্সিতে প্রথম গোল করে খুশি সোহেল রানা। তিনি বলেন, ‘যদিও এটি আন্তর্জাতিক গোল নয়, তারপরও আমার গোলে বাংলাদেশ জিতেছে এতে আমি খুবই খুশি।’ প্রতিপক্ষ দলে ছিল চারজন বিদেশি খেলোয়াড়। তাই তাদের আক্রমণ ও রক্ষণভাগ ছিল যথেষ্ট শক্তিশালী। ফলে বেশ প্রতিদ্ব›িদ্বতা করেই জিততে হয়েছে বাংলাদেশকে।
এই প্রসঙ্গে দলের অধিনায়ক জামাল বলেন, ‘এটা আমাদের জন্য খুব ভালো ম্যাচ হয়েছে। আমরা কোনো গোল হজম করিনি। বল পজিশন ও আক্রমণে আমরা ভালোই এগিয়ে ছিলাম।’
সাফের আগে ভালোভাবেই বাংলাদেশ দলকে প্রস্তুত করার চেষ্টায় ব্যস্ত সময় পার করছেন হ্যাভিয়ের কাবরেরা। তিনি গতকালের ম্যাচ শেষে বলেন, ‘আমরা গোল হজম করতে চাই না। সাফেও এটা আমাদের অন্যতম উদ্দেশ্য। আজ সেই মিশনেই নেমেছি। আমাদের রক্ষণ খুব ভালো হয়েছে।’
আজ থেকে দুই দিন অনুশীলন করে আগামী ১৫ জুন বাংলাদেশ দল কম্বোডিয়ার বিপক্ষে একটি ফিফা প্রীতি ম্যাচ খেলবে। এরপর একদিনের বিশ্রাম শেষে আগামী ১৬ জুন সাফ খেলতে ভারতের বেঙ্গালুরুতে যাবে লাল সবুজের প্রতিনিধিরা। ভিসা জটিলতার কারণে পুরো দলের সঙ্গে কম্বোডিয়ায় যেতে পারেনি বাংলাদেশ দলের দুই রক্ষণভাগের খেলোয়াড় বিশ্বনাথ ঘোষ এবং ইসা ফয়সাল। তারা গতকাল সব জটিলতা শেষ করে কম্বোডিয়ার উদ্দেশে ঢাকা ছেড়েছে। আজ তারা কম্বোডিয়ায় পৌঁছে দলের সঙ্গে অনুশীলনে যোগ দেবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়