শাহজালালে ১২ কোটি টাকার কোকেনসহ ভারতীয় গ্রেপ্তার

আগের সংবাদ

খুলনায় খালেকের হ্যাটট্রিক, বরিশালে খোকন : খুলনায় শান্তিপূর্ণ ভোট, উপস্থিতি কম > তালুকদার আবদুল খালেক ১,৫৪,৮২৫ ভোট, আবদুল আউয়াল ৬০,০৫৪ ভোট

পরের সংবাদ

পরিকল্পনামন্ত্রী : বাজেটের বিষয়ে আইএমএফ চাপ দেয়নি

প্রকাশিত: জুন ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাজেটের অনেক ভালো দিক আছে। লাস্ট যেটা ভালো দিক, সেটা হলো রিফর্ম। আইএমএফের অনুরোধে বা চাপে নয়। তাদের দায়িত্ব মাঝে-মাঝে আমাদের কনসালটেশন করা। সে আলোকে সরকার কিছু কিছু রিফর্মে হাত দিয়েছে। বাজেটে সেটার প্রতিফলন আছে। গতকাল রবিবার রাজধানীর একটি অভিজাত হোটেলে ‘জাতীয় বাজেট ২০২৩-২৪ : ব্যবসায়ীদের প্রত্যাশা ও বাস্তবায়ন’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, করপোরেট কর বাড়ানো হয়নি, এটাও বাজেটের একটা ভালো দিক। যদিও আমি মনে করি, এটা আরেকটু বাড়ানো যেত। আরেকটা ভালো দিক হচ্ছে গ্রামীণ অর্থনীতি। দারিদ্র্যের মূল জায়গা এখনো গ্রাম। যদিও ইদানীং শহরে দরিদ্রতা বেড়েছে, আবার কমছেও।
বৈঠকে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, আমি মনে করি, বাজেটে মোটাদাগে কিছু জিনিস ঠিক করা দরকার। যে আইটেমগুলো আমাদের রেগুলার দরকার, এগুলো নিয়ে যদি আমরা কার্যকরী পদক্ষেপ নিতে পারি তাহলে কিন্তু সমস্যা হয় না। জসিম উদ্দিন আরো বলেন, কর আদায়ে যে আইন আমরা আমাদের ১৭টি স্টেকহোল্ডারের সঙ্গে মিটিং করেছি, যাতে আমাদের আইনটা যুগোপযোগী হয়। তিনি বলেন, সর্বোপরি আমি মনে করি, আমাদের এবারের বাজেটে বরাদ্দ পুনর্বিবেচনা করা উচিত।
ডি-৮ চেম্বার অব কমার্সের সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, বাংলাদেশ মৌলিকভাবেই আমদানিনির্ভর দেশ। জন্মের পর যে টিকা দিতে হয়, কৃষিতে বীজ, সার অনেক কিছুই আমদানি করতে হয়। এর কারণে দেশে টাকার ডি-ভ্যালুয়েশন হচ্ছে। যে মেগা প্রকল্পগুলো আছে- কক্সবাজার বন্দর, পদ্মা সেতু, বিমানবন্দরের থার্ড টার্মিনাল আসছে, সেগুলোকে বিবেচনায় নিয়ে হয়তো প্রাইভেট সেক্টরে ২৭ শতাংশ বিনিয়োগ প্রত্যাশা করা হয়েছে। তিনি বলেন, আমাদের যা রিসোর্স আছে এবং আগামী কয়েক বছর আমরা টিকে থাকতে পারলে আশা করি অর্থনৈতিকভাবে আমরা ভালো করতে পারব।
বৈঠকে সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক মো. সিদ্দিকুর রহমান। বৈঠকে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সিপিডির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম হোসেন, অর্থনীতিবিদ প্রফেসর এম এ রাজ্জাক, বাংলাদেশ প্লাস্টিক এসোসিয়েশনের সভাপতি শামীম আহমেদ, বিজিএমইএর ভারপ্রাপ্ত সভাপতি এস এম মান্নান কচি, বেসিসের সাবেক সভাপতি আলমাস হোসেন, সিনিয়র সাংবাদিক নাঈমুল ইসলাম খান প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়