পেঁয়াজ-সবজির দামে স্বস্তি, মাছ চড়া

আগের সংবাদ

ভোটের জন্য প্রস্তুত খুলনা কার ভাগ্যে ছিঁড়বে শিকে

পরের সংবাদ

মুজিবনগরের দুটি রাস্তা বদলেছে কৃষকের ভাগ্য

প্রকাশিত: জুন ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মর্তুজা ফারুক রুপক ও হাসান মোস্তাফিজুর, মেহেরপুর থেকে : গ্রীষ্মকালে ভাঙাচোরা, আর বর্ষাকালে হাঁটু কাদার রাস্তা। গাড়ি তো দূরের কথা, হেঁটেও চলাচলের উপযোগী ছিল না। ২ কিলোমিটার হেঁটে মাথায় করে ফসল আনতে হতো প্রধান সড়কে, এরপর বাড়িতে। মুজিবনগর উপজেলার ছোটনাগা বিলের ও দারিয়াপুরে সাবদখালীর মাঠের রাস্তা দুটির চিত্র ছিল এমনই। উপজেলা কৃষি বিভাগের তথ্যমতে, এ দুটি রাস্তা ব্যবহার করে প্রায় ১ হাজার হেক্টর জমির চাষাবাদ চলে। চলাচলের অনুপযোগী হওয়ার কারণে মাঠের ফসল ঘরে তুলতে কৃষকদের নাভিশ্বাস উঠে যেত। ধান, গম, কলা, ভুট্টাসহ বিভিন্ন ধরনের ফসল জন্মে ছোটনাগা ও সাবদখালীর মাঠে। ভালো যোগাযোগ ব্যবস্থা না থাকার কারণে ফসলের দাম পেতেন না চাষিরা। খরচ হয়ে যেত দ্বিগুণ। বর্তমানে রাস্তা দুটি পাকা হওয়ায় প্রায় ৩ হাজার কৃষকের কষ্ট লাঘব হয়েছে। মুজিবনগর উপজেলা এলজিইডির তথ্য অনুযায়ী, গোপিনাথপুর-ছোটনাগা বিলের ২ কিলোমিটার ও দারিয়াপুর পশ্চিমপাড়া থেকে সাবদখালীর মাঠ পর্যন্ত ১ দশমিক ৮ কিলোমিটার রাস্তা পাকা হয়েছে। বৃহত্তর কুষ্টিয়া জেলা গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় রাস্তা দুটি নির্মাণে খরচ হয় প্রায় ২ কোটি ৬৬ লাখ টাকা। এর মধ্যে ছোটনাগা বিলের রাস্তাটি গত ২১ মে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন। এর সুবিধা ভোগ করছে এলাকার হাজারো কৃষক। গোপীনাথপুর গ্রামের কৃষক শরিফুল ইসলাম বলেন, শুধু রাস্তা খারাপ থাকার কারণে প্রতিটি ফসল ফলাতে দ্বিগুণ পরিশ্রম ও খরচ হতো। গাড়ি চলতো না, ফসল মাথায় করে ঘরে আনতে হতো। কিন্তু আমাদের দীর্ঘদিনের দাবির এই রাস্তাটি পাকা হওয়ায় আমরা খুবই উপকার পাচ্ছি। কৃষক রুহুল আমীন বলেন, সাবদখালীর মাঠের জমির দাম ছিল মাত্র ২-৩ লাখ টাকা। তাও কেউ কিনতে চাইত না। এখন রাস্তা পাকা হওয়ার পর দাম বেড়েছে কয়েকগুণ। একই সঙ্গে জমি থেকেই গাড়িতে করে ফসল আনা যাচ্ছে।
মুজিবনগর উপজেলা নির্বাহী প্রকৌশলী খালিদ হাসান জানান, কৃষকদের কথা বিবেচনা করে ও মেহেরপুরের সংসদ সদস্য জনপ্রশাসন প্রতিমন্ত্রীর প্রচেষ্টায় এই দুটি মাঠের রাস্তা পাকা করা হয়েছে।

এছাড়া ছোটখাটো আরো কিছু মাঠের রাস্তাও পাকা করার প্রক্রিয়া চলছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়