পেঁয়াজ-সবজির দামে স্বস্তি, মাছ চড়া

আগের সংবাদ

ভোটের জন্য প্রস্তুত খুলনা কার ভাগ্যে ছিঁড়বে শিকে

পরের সংবাদ

পঞ্চগড়ে জেলা পর্র্যায়ে সাংস্কৃতিক প্রতিযোগিতা

প্রকাশিত: জুন ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

পঞ্চগড় প্রতিনিধি : পঞ্চগড় জেলা পর্যায়ে জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতা উৎসবমুখর পরিবেশে গতকাল শনিবার অনুষ্ঠিত হয়েছে। জেলা শিল্পকলা একাডেমি প্রতিযোগিতার আয়োজন করে। স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক আজাদ জাহান প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার উদ্বোধন করেন। এ সময় তিনি বলেন, সাংস্কৃতিক কাজগুলো একটি সংঘবদ্ধ প্রয়াস। তৃণমূল পর্যায়ে শিল্পাঙ্গনকে মাদকমুক্ত রাখতে ও সুস্থ সাংস্কৃতিক বিকাশে শিল্পকলা একাডেমির এ আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। শিল্পকলা একাডেমিকে জাগিয়ে তুলতে এ প্রতিযোগিতা সময়োপযোগী পদক্ষেপ। একাডেমির সহসভাপতি মিজানুর রহমান বাবলুর সভাপতিত্বে একাডেমির সাধারণ সম্পাদক আবু তোয়বুর রহমানের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জেলা শিক্ষা অফিসার শাহীন আকতার, জেলা শিশুবিষয়ক কর্মকর্তা মো. আকতারুজ্জামান, অবসরপ্রাপ্ত সরকারি কলেজ শিক্ষক হাসনুর রশিদ বাবু বক্তব্য দেন।
একাডেমির সাধারণ সম্পাদক আবু তোয়বুর রহমান জানান, ৪টি বিষয়ের ৭টি ইভেন্টে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতার ‘ক’ বিভাগে প্রথম শ্রেণি থেকে ৫ শ্রেণির শিক্ষার্থী, ‘খ’ বিভাগে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থী ও ‘গ’ বিভাগে (যুব) ১৭ থেকে ২৫ বছর বয়সি শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।
সংগীত, নৃত্য, একক অভিনয় ও আবৃত্তি বিষয়ে ৭টি বিভাগে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সংগীতে ছিল পঞ্চগীতি কবির গান, লোক সংগীত, দেশাত্ববোধক গান, ভাষার গান, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার গান (রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, দীজেন্দ্র লাল রায়, রজণী কান্ত সেন ও অতুল প্রসাদ সেন), লোক সংগীত, দেশত্ববোধক সংগীত (ভাষারগান, স্বাধীনতা/মুক্তিযুদ্ধের গান)। নৃত্য প্রতিযোগিতায় ছিল লোক নৃত্য, সৃজনশীল নৃত্য, কথক, মণিপুরি, ভরতনট্যম ইত্যাদি। আবৃত্তি ও একক অভিনয় প্রতিযোগিতা ছিল উন্মুক্ত। জেলা পর্যায়ের প্রতি বিষয় ও বিভাগে ১ম, ২য়, ৩য় স্থান অধিকারীকে আজ রবিবার পুরস্কার এবং সনদ দেয়া হবে। শুধুমাত্র প্রতিযোগিতার প্রতি বিষয় ও বিভাগে ১ম স্থান অধিকারী ৭ জন জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়