নম্বর জালিয়াতির অভিযোগ : নজরুল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রককে হাইকোর্টে তলব

আগের সংবাদ

ভোটের হাওয়া কোন দিকে? বরিশালে চার প্রার্থীর মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতার আভাস

পরের সংবাদ

জলবায়ু পরিবর্তনের প্রভাবে দেশের খাদ্য নিরাপত্তাও ঝুঁকিতে : সাবের হোসেন চৌধুরী

প্রকাশিত: জুন ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জলবায়ু পরিবর্তনের কারণে দেশের খাদ্য নিরাপত্তাও ঝুঁকিতে পড়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা-৯ আসনের সংসদ সদস্য এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে খাদ্য উৎপাদন এবং মান উভয়ই মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। জলবায়ু পরিবর্তন এবং অন্যান্য কারণে জীবন ও জীবিকার জন্য বিশুদ্ধ ও নিরাপদ পানির সংকট তৈরি হবে।
‘এটমোসফেরিক কমপোজিশন এন্ড দি এশিয়ান মনসূন’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
গতকাল বৃহস্পতিবার রাজধানীর পল্টনে হোটেল ফার্সে দুই দিনব্যাপী এই কর্মশালার আয়োজন করা হয়। জলবায়ু পরিবর্তনের প্রভাবে এশিয়া অঞ্চলে বায়ুদূষণের কারণ ও ফলাফল নির্ণয়ে এই কর্মশালার আয়োজন করা হয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই কর্মশালায় অংশ নেন। উদ্ভোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপউপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ঢাবি শিক্ষক আবদুস সালাম। কর্মশালা সঞ্চালন করেন রিতেশ গৌতম ও মিশাই শান্তি। সাবের হোসেন চৌধুরী বলেন, জলবায়ু পরিবর্তন বর্তমান বিশ্বের একটি বড় চ্যালেঞ্জ। এর প্রভাব এখন বাংলাদেশে লক্ষ্যণীয়। এখন এটা হুমকি নয়, বাস্তবতা। বঙ্গোপসাগরের ‘সি লেভেল’ বেড়ে যাচ্ছে। এক মিটার সি লেভেল বাড়লে বাংলাদেশের অনেক মানুষ তলিয়ে যাবে। তাই জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাংলাদেশকে খুব দ্রুত পদক্ষেপ নিতে হবে। পলিসি পরিবর্তন করতে হবে। জলবায়ু পরিবর্তনের প্রভাব ও এর থেকে উত্তরণে উপায় খুঁজে বের করতে হবে। জলবায়ু পরিবর্তনের বিষয়ে বিজ্ঞানভিত্তিক গবেষণা বাড়াতে হবে। অভিযোজন পদ্ধতি উদ্ভাবন করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়