কনস্টেবল বাদল হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড

আগের সংবাদ

দুর্ভোগের অবসান চান নগরবাসী : সুপেয় জলের তীব্র সংকট জলজটের খুলনায়

পরের সংবাদ

ম্যানচেস্টার সিটি সবচেয়ে দামি ফুটবল ব্র্যান্ড

প্রকাশিত: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ব্র্যান্ডমূল্য যাচাইয়ের গবেষণা ও কনসালটেন্সি প্রতিষ্ঠান ‘ব্র্যান্ড ফিন্যান্স ফুটবল ৫০’-এর জরিপ অনুসারে প্রথমবারের মতো বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ব্র্যান্ড হয়েছে আর্লিং হলান্ডের দল ম্যানচেস্টার সিটি। বর্তমানে ক্লাবটির ব্র্যান্ডমূল্য ১৩০ কোটি পাউন্ড। এর আগে বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ব্র্যান্ড ছিল রিয়াল মাদ্রিদ। চ্যাম্পিয়ন্স লিগের সেমি ফাইনালে ম্যানসিটির বিপক্ষে হারার পর ক্লাবটির ব্র্যান্ডমূল্য কমে গেছে। বর্তমানে ১২৬ কোটি পাউন্ড ব্র্যান্ডমূল্য নিয়ে রিয়াল বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ব্র্যান্ডের তালিকায় দুইয়ে অবস্থান করছে। একই প্রতিষ্ঠানের আরেক জরিপে টানা দ্বিতীয় বছর বিশ্বের সবচেয়ে শক্তিশালী ফুটবল ক্লাবের ব্র্যান্ড হিসেবে শির্ষে আছে মাদ্রিদের ক্লাবটি।
২০২২-২৩ মৌসুমটা দাপট দেখিয়ে পার করেছে ম্যানচেস্টার সিটি। প্রিমিয়ার লিগ ও এফএ কাপ জয়ের পর তারা এবার প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পথে আছে। আগামী ১০ জুন যদি ইন্টার মিলানকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা ঘরে তুলতে পারে, তাহলে প্রথমবারের মতো ট্রেবল জিতবে ইংলিশ ক্লাবটি। করোনা মহামারির পর সিটির ব্র্যান্ডমূল্য ইতিবাচকভাবে ৩৪ শতাংশ বেড়েছে। আর তাতে রিয়াল মাদ্রিদকে সরিয়ে শীর্ষে উঠে এসেছে সিটি।
ব্র্যান্ড ফিন্যান্সের খেলা বিভাগের প্রধান হুগো হেনসলি এই জরিপ নিয়ে বলেন, ‘ফুটবল ক্লাবের ব্র্যান্ডে রিয়াল মাদ্রিদকে সরিয়ে ম্যানচেস্টার সিটির শীর্ষে উঠে আসাটা অসাধারণ অর্জন। প্রায় এক দশক ধরে ইংলিশ ফুটবলে আধিপত্য ধরে রেখেছে সিটি। গত পাঁচ মৌসুমে চারবার প্রিমিয়ার লিগ জিতেছে। তবে এই বছরের পারফরম্যান্স বলছে ম্যানচেস্টার সিটি মাঠের বাইরেও তাদের ব্র্যান্ড সুসংহত করেছে এবং ভক্ত ও স্পনসরদের আকৃষ্ট করতে পেরেছে।’
তালিকার শীর্ষ দশে আরো পাঁচটি ইংলিশ ক্লাব জায়গা করে নিয়েছে। ১১৭ কোটি পাউন্ড ব্র্যান্ডমূল্য নিয়ে চারে আছে ম্যানচেস্টার ইউনাইটেড, তাদের সমান মূল্য নিয়ে পাঁচে অবস্থান করছে লিভারপুল। তাছাড়া অষ্টম, নবম ও দশম স্থানে জায়গা করে নেয়া ক্লাব তিনটি যথাক্রমে আর্সেনাল, টটেনহাম হটস্পার ও চেলসি।
আরেকদিকে সমর্থক, খেলোয়াড় ও স্পনসর প্রতিষ্ঠানগুলো ক্লাবের প্রতি কতটা আকর্ষণ বোধ করে তার হিসেবে এগিয়ে আছে রিয়াল মাদ্রিদ। বিনিয়োগকারীরা বিনিয়োগ করা টাকা মুনাফাসহ তুলে নেয়ার ব্যাপারে ক্লাবের ওপর কতটা ভরসা রাখেন, সেসবও দেখা হয় ব্র্যান্ডের শক্তি যাচাইয়ে। আর এই জরিপে ৯৪.৮/১০০ (+০.৮ পয়েন্ট) পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াল। শক্তিশালী ব্র্যান্ডের এই তালিকায় শীর্ষ ১০-এ ইংল্যান্ড থেকে জায়গা করে নিয়েছে ৬টি ক্লাব। ৯৩.৩ পয়েন্ট নিয়ে রিয়ালের পরই ইংল্যান্ডের ঐতিহ্যবাহী ক্লাব লিভারপুল। তৃতীয় বার্সেলোনা পেয়েছে ৯২.৬ পয়েন্ট। শীর্ষ ১০-এ ইংল্যান্ডের ৬টি, স্পেনের ২টি এবং জার্মানি ও ইতালি থেকে একটি করে ক্লাব জায়গা করে নিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়