কনস্টেবল বাদল হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড

আগের সংবাদ

দুর্ভোগের অবসান চান নগরবাসী : সুপেয় জলের তীব্র সংকট জলজটের খুলনায়

পরের সংবাদ

ভারতীয় পেসারদের ভীতি কাটিয়ে বড় সংগ্রহের পথে অজিরা

প্রকাশিত: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচে গতকাল ইংল্যান্ডের ওভালে মুখোমুখি হয় ভারত ও অস্ট্রেলিয়া। টস জিতে প্রথমে অজিদের ব্যাটিংয়ে পাঠান ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। এই রিপোর্ট লিখা পর্যন্ত ৫৭ ওভারে ৩ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়ার সংগ্রহ ১৯২ রান। গতকাল নিরপেক্ষ ভেন্যু ইংল্যান্ডের ওভালে ভারতীয় পেসারদের দাপটে অস্ট্রেলিয়া প্রথম সেশনে হারায় ৩ উইকেট।
আইসিসির পক্ষ থেকে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের উইকেট সম্পর্কে যতটুকো খোলাসা করা হয়েছিল তা থেকেই জানা যায় ভারত-অস্ট্রেলিয়াকে লড়তে হবে পেস বোলিং সহায়ক পিচে। কেন না পিচে ছিল ছোট ছোট ঘাস। ভারত দল সাধারণত ঘাসহীন স্পিন সহায়ক উইকেটে খেলে অভ্যস্থ। তাই রোহিত শর্মা প্রথমে বোলিং আক্রমণের সিদ্ধান্ত নেন। ভারতীয় অধিনায়কের সিদ্ধান্তের সফলতাও আসে ম্যাচের চতুর্থ ওভারেই। মোহাম্মদ সিরাজের পেসের মুখে টিকতে পারেননি অজি ওপেনার উসমান খাজা। ১০ বলে রানের খাতা না খোলেই তিনি উইকেটরক্ষ শ্রীকার ভারতের হাতে কট বিহাইন্ড হয়ে সাজঘরে ফিরে যান। এরপর তিনে নামা মার্নাশ লাবুশেনকে সঙ্গী করে খেলা চালিয়ে যান আরেক ওপেনার ড্যাভিড ওয়ার্নার। দুই ব্যাটার উইকেট কামড়ে খেলা শুরু করেন। পুরো রক্ষণাত্মক ভঙ্গিতে খেলে তারা ধীরে ধীরে স্কোরবোর্ড ভারি করতে থাকেন। ভারতীয় বোলাররা চেষ্টা চালিয়ে ব্রেকথ্রু আনতে পারে ২২তম ওভারে। এবার উইকেটের দেখা পান সাদরুল ঠাকুর। এবারো দেখা যায় উসমান খাজার আউটের পূণঃপ্রচার। ওয়ার্নার কট বিহাইন্ড হয়ে আউট হন ৬০ বলে ৪৩ রানের ইনিংস খেলে। ফিফটির কাছাকাছি পৌঁছাতে তিনি ৮টি বাউন্ডারি হাঁকান। এর তিন ওভার পরই বিদায় নেন লাবুশেন। ৬২ বল খেলা এই ব্যাটার অস্ট্রেলিয়ার স্কোরবোর্ডে ৩ বাউন্ডারির সমন্বয়ে যোগ করেন ২৬ রান। এরপর চতুর্থ উইকেট জুটিতে রক্ষণাত্মক খেলা চালিয়ে যান স্টিভেন স্মিথ ও ট্রাভিস হেড। এই রিপোর্ট লিখা পর্যন্ত স্মিথ ১০২ বলে ৩৩ রানে অপরাজিত এবং হেড ৭৫ বলে ৬০ রানে অপরাজিত ছিলেন। অন্যদিকে ভারতের হয়ে একটি করে উইকেট তুলেন মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ ও শাদরুল ঠাকুর।
সাদা পোশাকের শিরোপার লড়াইয়ে এবার ভারত-অস্ট্রেলিয়া দুই দলই একাদশে চারজন পেসার নিয়েছে। পেস সহায়ক উইকেট হওয়াতে টস জিতে বোলিং নিতে খুব একটা ভাবতে হয়নি ভারতীয় অধিনায়ক রোহিত শর্মাকে। পেস সহায়ক উইকেট হওয়াতে লাল বলে বিশ্বসেরা বোলারকেই বেঞ্চে বসিয়ে রাখা হয়েছে। একাদশে জায়গা পাননি অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। শিরোপার লড়াইয়ে ভারত দলে একমাত্র স্পিনার হিসেবে খেলছেন বামহাতি স্পিন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। অস্ট্রেলিয়া দলের প্রথম ছয় ব্যাটারের মধ্যে তিনজনই বাঁহাতি হলেও বাঁহাতি স্পিনার জাদেজাকে দলে নেয়ার বড় কারণ তার ব্যাটিং দক্ষতা। জাদেজাকে খেলানোর কারণে পেস নির্ভর উইকেটে একজন বাড়তি ব্যাটার পাচ্ছে ভারত।
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের উইকেট দেখে অবাক হয়েছেন অনেকেই। মেঘলা আকাশের নিচে ওভালের পিচে রাখা হয়েছে ৬ মিলিমিটার উচ্চতার ঘাস। তা দেখে পিচ রিপোর্ট করার সময় লঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা ভবিষ্যদ্বাণী করেন, একদম প্রথম বল থেকেই এই মাঠে সুইং ও সিম মুভমেন্ট পাবেন পেসাররা। ম্যাচের শুরু থেকে দেখাও গেছে এমনটা।
ভারতের হয়ে শুরুতে ওভার করতে এসে মোহাম্মদ শামি ও মোহাম্মদ সিরাজ দেখিয়েছেন সুইংয়ের খেলা। প্রথম দুই ওভারে তাদের তোপের মুখে রানের খাতা খোলতেই পারেনি অজি ব্যাটাররা। ভারতের মতো অস্ট্রেলিয়াও স্পিনার হিসেবে শুধু নাথান লায়নকেই একাদশে রাখা হয়েছে। প্যাট কামিন্স, মিচেল স্টার্ক ও স্কট বোল্যান্ডকে নিয়ে তিন পেসার নিয়ে সাজানো হয়েছে বোলিং লাইনআপ। অজি শিবিরে বাড়তি পেসার হিসেবে আছেন ক্যামেরন গ্রিন।
চলমান লাল বলের শিরোপার লড়াইয়ে ভারতীয় তারকা বিরাট কোহলি কয়েকটি রেকর্ড ভাঙতে পারেন। আইসিসি আয়োজিত সব সংস্করণের টুর্নামেন্টের ফাইনালে এই ব্যাটার এখন পর্যন্ত ২১৭ রান করেছেন। সব ফাইনাল মিলিয়ে সর্বোচ্চ রানের সংগ্রাহক শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার কুমার সাঙ্গাকারা। ওয়ানডে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল মিলিয়ে ৩২০ রান করেছেন তিনি। কোহলি আর ১০৪ রান করতে পারলেই সাঙ্গাকারাকে ছাড়িয়ে সেরার আসন দখল করবেন।
টেস্ট ক্রিকেটে কোহলির সেঞ্চুরির সংখ্যা বর্তমানে ২৮। আর একটা শতরান করলেই তিনি স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানকে ছুঁয়ে ফেলবেন। টেস্টে এই সাবেক অজি ক্রিকেটারের সেঞ্চুরি ২৯টি। টেস্টে বিরাটের চেয়ে একটা বেশি সেঞ্চুরি করেছেন জো রুটও। সাদা পোশাকের ক্রিকেটে সবচেয়ে বেশি শতরানের মালিক শচীন টেন্ডুলকার। তার নামের পাশে রয়েছে ৫১টি শতরান। দ্বিতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার জ্যাক ক্যালিস। তিনি করেছেন ৪৫টি সেঞ্চুরি। ৪১টি শতরান করে তিন নম্বরে রয়েছেন রিকি পন্টিং।
অস্ট্রেলিয়ার বিপক্ষে কোহলির লাল বলের পারফরম্যান্স অনেকটাই উজ্জ্বল। এখন পর্যন্ত ২৪ টেস্টের ৪২ ইনিংসে ১ হাজার ৯৭৯ রান করেছেন তিনি। যার গড় ৪৮.২৬ ও স্ট্রাইক রেট ৫২.২৫। সঙ্গে রয়েছে ৮টি শতরান ও ৫টি অর্ধ শতরান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়