কনস্টেবল বাদল হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড

আগের সংবাদ

দুর্ভোগের অবসান চান নগরবাসী : সুপেয় জলের তীব্র সংকট জলজটের খুলনায়

পরের সংবাদ

বাজেটে যা কিছুতে খুশি সাধারণ মানুষ

প্রকাশিত: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বলা হচ্ছে- প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেট নিয়ে ভোক্তা, সাধারণ মানুষ, ব্যবসায়ী, বিনিয়োগকারী, ক্ষুদ্র সঞ্চয়কারীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ কেউই খুশি নয়। ট্যাক্স রিটার্নের জন্য ২ হাজার টাকা কর আদায়ের আলোচনার ভিড়ে চাপা পড়ে গেছে প্রস্তাবিত বাজেটের অন্য ইতিবাচক দিকগুলো।
অর্থনীতিবিদরা মনে করছেন, অনেক সেবা ও রাষ্ট্রীয় সুযোগ-সুবিধার জন্য টিন (টিআইএন) সার্টিফিকেট প্রয়োজন হয়। কারো এটি থাকলে তিনি আর্থিকভাবে সচ্ছল কিংবা তার নির্দিষ্ট আয় আছে এমনটি ভাবার কারণ নেই। প্রস্তাবিত বাজেটে এ ব্যাপারে যে প্রস্তাব করা হয়েছে এর ফলে অনেকেই ট্যাক্স রিটার্ন জমা দেয়া থেকে বিরত থাকবেন। কারো যদি আয় না-ও থাকে, তাকেও এখন কর দিতে হবে। বিষয়টি পুরোপুরি সাংঘর্ষিক। বাজেটে এমন প্রস্তাব নাগরিক স্বার্থের ক্ষেত্রেও স্ববিরোধী বলে মনে করছেন অর্থনীতিবিদরা।
তবে বাজেট বিশ্লেষণে দেখা গেছে, ‘অল্পে তুষ্ট’ নি¤œবিত্ত কিংবা মধ্যবিত্তের জীবনযাত্রায় নতুন কিছু আশাও জোগাচ্ছে এবারের বাজেট। যেমন- একটি পরিবার একাধিক গাড়ি ব্যবহারের কারণে যানজট বাড়ার অভিযোগ রয়েছে অনেক আগে থেকেই। এবারের বাজেটে একাধিক গাড়ি থাকলেই দিতে হবে কার্বন কর। তাই চাইলেই কেউ আর একটির বেশি গাড়ি কিনতে পারবেন না। এছাড়া নতুন বাজেটে নিত্যপ্রয়োজনীয় বেশ কিছু পণ্যই নাগালে থাকবে সাধারণ মানুষের। যেমন দাম কমেছে গরুর মাংসের, কৃষি যন্ত্রপাতিতেও মিলবে স্বস্তি, এমনকি বিভিন্ন জটিল রোগের ওষুধও আর কিনতে হবে না বেশি দামে।
বাজেট ঘোষণা আসতেই দাম কমেছে এলপিজি সিলিন্ডারের। ১৬১ টাকা কমিয়ে ভোক্তা পর্যায়ে ১২ কেজি সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৭৪ টাকা। বাজেটে নি¤œবিত্ত ও মধ্যবিত্তের নাগালের বাইরে চলে যাওয়া মাংসের দাম কমানোর প্রস্তাবও এসেছে। দাম কমার তালিকায় রয়েছে মিষ্টিজাতীয় পণ্যও। আদা, পেঁয়াজ ও রসুনসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যও কিছুটা কমবে। এবারের বাজেটে ওষুধ আর মেডিকেল সরঞ্জাম উৎপাদনের পাশাপাশি অ্যান্টি-ক্যানসার ও অ্যান্টি-ডায়াবেটিস ওষুধের কাঁচামাল আমদানি শুল্ক মওকুফের আওতায় আনবে সরকার। ফলে দাম কমবে জটিল সব রোগের ওষুধের দাম।
পরিষ্কার-পরিচ্ছন্নতা বা জনস্বাস্থ্যে স্যানিটারি ন্যাপকিন ও ডায়াপারের দামও থাকবে সাধারণ মানুষের নাগালে। সাবান-শ্যাম্পুতে মিলবে ভ্যাট সুবিধা। একই সঙ্গে দেশীয় বৈদ্যুতিক এলইডি বাল্ব ও সুইচ-সকেটের দামও কমবে। শিক্ষার হার ও শিক্ষায় আগ্রহ বাড়াতে বাজেটে দেশের ১০ হাজার প্রাথমিক বিদ্যালয়ে খেলার মাঠ করারও প্রস্তাব এসেছে। শিক্ষা খাতে বাজেটও বাড়ানো হয়েছে।
প্রস্তাবিত বাজেটে করমুক্ত আয়ের সীমা বাড়িয়ে করা হয়েছে সাড়ে ৩ লাখ টাকা, যা আগে ছিল ৩ লাখ। অর্থাৎ কারো বার্ষিক আয় সাড়ে ৩ লাখ টাকার বেশি হলেই দিতে হবে আয়কর; অন্যথায় নয়। করসীমা বাড়ায় এবার কর দিতে হবে না অনেককেই।
সংশ্লিষ্টরা বলছেন, দেশের অতি সাধারণ মানুষ অর্থনৈতিক উন্নয়ন প্রবৃদ্ধির হার বাড়ানো বা কমানো- এসব নিয়ে মাথা ঘামান না। তাদের ওপর এসবের কী প্রভাব পড়তে পারে সেটি নিয়ে চিন্তা করেন না। কিন্তু বাজারে গিয়ে নিত্যপণ্যের দাম হাতের নাগালে পেলে আনন্দিত হন। মূলত দৈনন্দিন জীবনের জিনিসপত্রের দাম কমলেই খুশি থাকেন তারা।
প্রতি বছর যে বাজেট প্রণীত হয় এবং বাজেট নিয়ে যে আলোচনা হয়, তা এক অর্থে গতানুগতিক ও অনাকর্ষণীয়। কারণ, একদিক থেকে বাজেট সরকারের আয় ও ব্যয়ের হিসাব-নিকাশ মাত্র, এর মাধ্যমে অর্থনৈতিক কাঠামোর কোনো মৌলিক পরিবর্তনের কোনো সম্ভাবনা থাকে না। বছর বছর তাই একই ধরনের বাজেট আগের বছরের চেয়ে কিছুটা বর্ধিত আকৃতি নিয়ে হাজির হয়, কোনো খাতে কিছুটা কম, কোনো খাতে কিছুটা বাড়তি বরাদ্দ দিয়ে বিভিন্ন গোষ্ঠীকে কম-বেশি খুশি করার টানাপড়েনের মধ্যেই নিহিত বাজেটের যাবতীয় ‘সৃষ্টিশীলতা’।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়