কনস্টেবল বাদল হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড

আগের সংবাদ

দুর্ভোগের অবসান চান নগরবাসী : সুপেয় জলের তীব্র সংকট জলজটের খুলনায়

পরের সংবাদ

গফকে হারিয়ে সেমিতে ইগা সোয়াটেক

প্রকাশিত: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফরাসি ওপেনের নারী এককে কোয়ার্টার ফাইনালে গতকাল কোকো গফকে ৬-৪, ৬-২ সেটে হারিয়ে ফাইনালে উঠেছে ইগা সোয়াটেক। অপর ম্যাচে ওন্স জাবেউরকে ৩-৬, ৭-৬ (৭-৫), ৬-১ সেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে বিট্রিজ হাদ্দাদ মায়া। ফাইনালে ওঠার লড়াইয়ে এই দুই তারকা আজ মুখোমুখি হবে। এছাড়া পুরুষ এককে স্টিফানোস সিৎসিপাসকে ৬-২, ৬-১, ৭-৬ (৭-৫) সেটে হারিয়ে সেমিফাইনালে পা রাখেন কার্লোস আলকারাজ। আর কারেন খাচানভকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে নোভাক জকোভিচ।
ম্যাচ শুরুর পর প্রথম সেটে হাড্ডাহাড্ডি লড়াই হয় সোয়াটেক ও গাউফে মধ্যে। শেষ পর্যন্ত পেরে ওঠেননি গফ। প্রথম সেটে হেরে যান ৬-২ ব্যবধানে। তবে দ্বিতীয় সেটে তেমন লড়াই করতে পারেননি তিনি। তাকে কোন সুযোগ না দিয়ে ৬-২ ব্যবধানে সেট জিতে সরাসরি সেমিফাইনাল নিশ্চিত করেন সোয়াটেক। অপরদিকে গতকাল বিকালের ম্যাচে শুরুতেই নিজের সামর্থ্য প্রমাণ করেন জাবেউর। তিনি প্রথম সেটে ৬-৩ ব্যবধানে জয় নিশ্চিত করে সেমির দিকে এক পা বাড়ান। দ্বিতীয় সেটে হাড্ডাহাড্ডি লড়াই চালান জাবেউর-হাদ্দাদ। দীর্ঘ সময় লড়াই চালিয়ে শেষ পর্যন্ত দ্বিতীয় সেট ৭-৬ (৭-৫) ব্যবধানে জয় করেন হাদ্দাদ। ম্যাচ সমতায় ফেরানের পর ভয়ানক রূপ ধারণ করেন ব্রাজিলের এই টেনিস তারকা। তৃতীয় সেটে তিনি ৬-১ ব্যবধানে জাবেউরকে পরাজিত করে শেষ চারে পা রাখেন। সমানে সমানে লড়াই করে ব্রাজিল-তিউনিশিয়ার দুই তারকার খেলা চলে ২ ঘন্টা ২৯ মিনিট। চেষ্টা চালিয়েও ২-১ সেট ব্যবধানে হেরে ফরাসি ওপেন থেকে ছিটকে যান ওন্স জাবেউর।
পুরুষ এককে শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে শীর্ষ বাছাই আলকারাজ। প্রথম সেটে সিৎসিপাসের বিপক্ষে ৬-২ সেটে জয়ের পর দ্বিতীয় সেটেও জেতেন ৬-১ ব্যবধানে। তবে তৃতীয় সেটে ঘুরে দাঁড়ায় সিৎসিপাস। তৃতীয় সেট গড়ায় টাইব্রেকারে। যেখানে পেরে ওঠেননি তিনি। হেরে যান ৭-৫ ব্যবধানে। ফলে তিন সেটে জিতে সরাসরি সেমিফাইনাল নিশ্চিত করে আলকারাজ। এর আগে একই কোর্টে কারেন খাচানভকে হারিয়ে সেমিফাইনালে ওঠেন নোভাক জকোভিচ। তিনিও প্রথম সেটে খেই হারান। প্রথম সেটে ৪-৬ ব্যবধানে হারার পর ছন্দ ফেরার চেষ্টায় মরিয়া হয়ে ওঠেন সার্বিয়ার টেনিস তারকা। শেষ পর্যন্ত তিনি খাচানভকে ৪-৬, ৭-৬ (৭-০), ৬-২, ৬-৪ ব্যবধানে হারিয়ে ফরাসি ওপেনের গ্র্যান্ড স্ল্যামের পথে এগিয়ে যান।
গত মঙ্গলবার রাতে কোয়ার্টার ফাইনালের ম্যাচে ৩ ঘণ্টা ৩৮ মিনিট লড়াই করতে হয় ২২টি গ্র্যান্ড স্ল্যামের মালিক নোভাক জকোভিচকে। ম্যাচের স্কোর লাইন দেখলে মনে হতে পারে জকোভিচ সহজেই জয় ছিনিয়ে নিয়েছেন। তবে তার সেমিফাইনালে পৌঁছানোর পথটা ততটা সহজ ছিল না। প্রতিপক্ষের চাপের চেয়ে তাকে বেশি ভুগতে হয়েছে নিজের আনফোর্সড এররের ফাঁদে বারবার পা দিয়ে। তিনি এই ভুলের কারণে একাধিকবার পয়েন্ট হারিয়েছেন। কোয়ার্টার ফাইনালের শুরুটা দেখে মনে হচ্ছিল, এবারের ফরাসি ওপেনে এটাই তার শেষ ম্যাচ। তার শেষ চারের লড়াই দেখে টেনিসপ্রেমীদের রক্ত চাপ বাড়লেও মাথা ঠাণ্ডা রেখেই জয়ের পথে এগিয়ে যাওয়ার চেষ্টা চালান সার্বিয়ান তারকা। রুশ খাচানভ প্রথম সেট জিতে নেয়ার পর দ্বিতীয় সেটেও সমানে সমানে লড়াই চালিয়ে যান। দ্বিতীয় সেট শেষ পর্যন্ত টাইব্রেকারে গড়ায়। সমতা ভাঙার লড়াইয়ে অবশ্য খাচানভকে পাত্তাই দেননি জকোভিচ। তিনি টাইব্রেকারে প্রতিপক্ষের স্কোরবোর্ডে কোনো পয়েন্টই যোগ হতে দেননি। দাপট দেখিয়ে তিনি দ্বিতীয় সেটে জয় তুলে নেন এবং ম্যাচ ফেরান সমতায়।
ম্যাচে সমতা ফেরানোর পর একবার লকার রুমে ফিরে যান জোকোভিচ। তারপর শুধু কোর্টেই ফেরেননি, ফিরেছেন নিজের চেনা ছন্দেও। তৃতীয় এবং চতুর্থ সেটে আর শুরুর মতো লড়াই করতে পারলেন না প্রতিযোগিতার র‌্যাঙ্কিংয়ে একাদশ স্থানে থাকা খাচানভ। তৃতীয় স্থনে থাকা জোকোভিচ দাপটের সঙ্গে জয় তুলে নেন। তৃতীয় সেটে প্রতিপক্ষকে এককথায় দাঁড়াতেই দেননি জকোভিচ। চতুর্থ সেটে খাচানভ লড়াইয়ে ফেরার চেষ্টা করলেও ব্যর্থতার শিকার হন। তবে তৃতীয় সেটের মতো পরিচ্ছন্ন টেনিস চতুর্থ সেটে খেলতে পারেননি সার্বিয়ান তারকা। জয়ের কাছাকাছি পৌঁছেও তিনি একাধিক আনফোর্সড এরর করেন। যার কারণে তার সেমিতে পৌঁছাটা কিছু কঠিন হয়। তার এই ভুল সেমিফাইনালের আগে চিন্তায় রাখতে পারে কোচ গোরান ইভানোসেভিচকে।
কারণ শেষ চারের লড়াইয়ে জোকারকে সামাল দিতে হতে পারে স্পেনের তরুণ খেলোয়াড় কার্লোস আলকারাজকে। এই স্প্যানিশ তরুণকে ইতোমধ্যেই ভবিষ্যতের রাফায়েল নাদাল বলে চিহ্নিত করতে শুরু করেছে টেনিসপ্রেমীরা।
রজার ফেদেরার গত বছর টেনিসকে বিদায় জানান। চোটের জন্য এবার খেলছেন না রাফয়েল নাদালও। ছিটকে গিয়েছেন ডানিল মেদভেদেভ। ফরাসি ওপেনে আকর্ষণের কেন্দ্রবিন্দু এখন জোকোভিচ। এর আগে চতুর্থ রাউন্ডে হুয়ান পাবলো ভারিয়াস ৬-৩, ৬-২, ৬-২ সেটে হারিয়ে কোয়ার্টার নিশ্চিত করেছিলেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়