কনস্টেবল বাদল হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড

আগের সংবাদ

দুর্ভোগের অবসান চান নগরবাসী : সুপেয় জলের তীব্র সংকট জলজটের খুলনায়

পরের সংবাদ

কোবকে হারাল বার্সা

প্রকাশিত: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ক্লাব প্রীতি ম্যাচে বার্সার সাবেক তারকা ফুটবলার আন্দ্রে ইনিয়েস্তার ক্লাব ভিসেল কোবকে ২-০ গোলে হারিয়েছে বার্সেলোনা। অপরদিকে করিম বেনজেমাকে দলে ভিড়িয়ে উচ্ছ¡াসের জোয়ারে ভাসছে সৌদি আরবের ক্লাব আল ইত্তিহাদ। এছাড়া পিএসজির কোচ ক্রিস্টফ গালতিয়েরকে বরখাস্ত করেছে ক্লাব কর্তৃপক্ষ।
ভিসেল কোবের বিপক্ষে ম্যাচ খেলতে জাপান সফরে আসে বার্সেলোনা। এটি ছিল কোবের হয়ে বার্সেলোনার সাবেক তারকা আন্দ্রে ইনিয়েস্তার শেষ ম্যাচ। টোকিওর ন্যাশনাল স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই আক্রমণ করে খেলতে থাকে সফরকারীরা। তারা এগিয়ে যায় ম্যাচের ১৬ মিনিটে। গোল করে দলকে লিড এনে দেন ফ্রাংক কেসি। এর তিন মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন এরিক গার্সিয়া। কোবের হয়ে শেষ ম্যাচ খেলতে নেমে গোলের দেখা পাননি ইনিয়েস্তা। প্রথমার্ধে তার একটি শট সাইড নেটে লেগে বাইরে চলে যায়। ২-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় বার্সা। দ্বিতীয়ার্ধে গোলের দেখা পায়নি কোনো দল। গোলের সুযোগ পেয়েও ব্যবধান বাড়াতে পারেনি জাভি হার্নান্দেজের শিষ্যরা। ফলে ২-০ গোলের সহজ জয় নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের।
২০১৮ সালে ভিসেল কোবেয় যোগ দেন ইনিয়েস্তা। এর আগে বার্সেলোনার হয়ে ৬০০ এর বেশি ম্যাচ খেলেছেন তিনি। ক্লাব ছাড়ার পর খেলা চালিয়ে যাওয়ার ইচ্ছা আছে তার। কিন্তু পরবর্তীতে কোন ক্লাবে যাচ্ছে সে সম্পর্কে এখনো কোনো সিদ্ধান্ত নেননি।
ম্যাচের ৮০ মিনিটে সমর্থকদের উষ্ণ অভিবাদনের মধ্য দিয়ে মাঠ ত্যাগ করেন ইনিয়েস্তা। এ সময় টাচলাইনে বার্সেলোনা কোচ জাভি তার সাবেক সতীর্থকে জড়িয়ে ধরেন। এর আগে ইনিয়েস্তা বার্সেলোনার হয়ে চারটি চ্যাম্পিয়ন্স লিগ ও নয়টি লা লিগা শিরোপা জয় করেছেন। অপরদিকে ২০০৯ সালের পর সৌদি প্রো লিগের শিরোপা ঘরে তুলেছে আল ইত্তিহাদ। তাদের এই আনন্দের সময়ে ভিন্নমাত্র যোগ করেছেন করিম বেনজেমা। ফরাসি ক্লাব রিয়াল মাদ্রিদ ছেড়ে তিন বছরের চুক্তিতে ক্লাবটিতে যোগ দিয়েছেন তিনি। বিভিন্ন সংবাদমাধ্যমের খবর অনুযায়ী আল ইত্তিহাদ থেকে বছরে ১০ কোটি ইউরোর বেশি পাবেন বেনজেমা। তাকে দলে ভিড়িয়ে উচ্ছ¡াসের জোয়ারে ভাসছে জেদ্দার ক্লাবটি।
এক বিবৃতিতে ক্লাব কর্তৃপক্ষ জানায়, ‘বেনজেমার আগমন এখন পর্যন্ত এই ক্লাবের ইতিহাসে সবচেয়ে ভালো চুক্তি। লিগের ইতিহাসের সফলতম মৌসুমের পর সৌদি প্রো লিগের জন্যও এটি একটি মাইলফলক। বিশ্বের সেরা তারকাদের জন্য শীর্ষ ঠিকানাগুলোর একটি হয়ে উঠতে সৌদি লিগের যে প্রচেষ্টা, সেই অভিযানে বড় এক পদক্ষেপ এটি। করিম একজন গেøাবাল ফুটবল আইকন।
তুমুল জনপ্রিয় সে এবং এখনো নিজের সামর্থ্যরে চূড়ায় আছে। আমাদের ক্লাবে এবং তুমুল প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ একটি লিগে যোগ দিয়েছে সে। এমন একটি দেশে এসেছে, মাঠের ভেতরে ও বাইরে যাদের উচ্চাকাক্সক্ষা প্রবল।’
এই ক্লাবে যোগ দিয়ে উচ্ছ¡সিত বেনজেমা নিজেও। ২০০৯ সালে ২১ বছর বয়সে রিয়ালে যোগ দেয়ার পর স্পেনে ও ইউরোপের ফুটবলে কিছুই জয়ের বাকি নেই তার। সফলতম ক্লাবের হয়ে সবচেয়ে বেশি ট্রফি জয়ের রেকর্ড তার। রিয়ালে ১৪ বছরে জিতেছেন ২৫টি ট্রফি। আল ইত্তিহাদে যোগ দিয়ে তিনি বলেন, ‘ভিন্ন একটি দেশে নতুন এক ফুটবল লিগের অভিজ্ঞতা নিতে মুখিয়ে আছি আমি। ক্যারিয়ারে অসাধারণ সব অর্জনের স্বাদ পাওয়ার সৌভাগ্য আমার হয়েছে এবং স্পেনে ও ইউরোপে সম্ভাব্য সব কিছু জিততে পেরেছি।
নতুন চ্যালেঞ্জ ও নতুন প্রকল্পের জন্য উপযুক্ত সময় মনে হয়েছে এখনই। নতুন সতীর্থদের সঙ্গে যোগ দিতে মুখিয়ে আছি আমি। তাদের সঙ্গী করে অসাধারণ এই ক্লাবকে এবং সৌদি আরবের ফুটবলকে নতুন উচ্চতায় বয়ে নিতে চাই।’
এছাড়া দায়িত্ব নেয়ার মাত্র এক বছরের মাথায় পিএসজি থেকে বরখাস্ত হয়েছেন ক্রিস্টফ গালতিয়ের। তার বরখাস্তের ব্যাপারটি নিশ্চিত করে পিএসজির ক্রীড়া পরিচালক লুইস ক্যাম্পোস। গালতিয়েরের বরখাস্ত হতে পারেন এমন খবর শোনা যাচ্ছিল বেশ কিছুদিন থেকেই। গত বছর জুলাইয়ে ক্লাবের দায়িত্ব নেয়ার পর তিনি ক্লাবের মালিক কিংবা সমর্থক কারো ইচ্ছাই পূরণ করতে পারেননি। এবারের আসরের চ্যাম্পিয়নস লিগ থেকে গালতিয়েরের দল বিদায় নিয়েছে শেষ আট থেকেই। তাছাড়া ফরাসি কাপের শিরোপাও হাতছাড়া হয় তাদের। গালতিয়ের মাঠের বাইরেও বেশ কিছু ঝামেলায় জড়িয়েছেন। তার বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ উঠেছে। লিগ ওয়ানের আরেক দল নিসের কোচ থাকা অবস্থায় দলে কৃষ্ণাঙ্গ ও মুসলিম খেলোয়াড় বেশি, এমন বর্ণবাদী মন্তব্য করেছিলেন তিনি। সব মিলিয়েই গালতিয়েরের ওপর থেকে আস্থা হারান নাসের আল খেলাইফি।
গালতিয়ারকে বিদায় করে দিয়ে বায়ার্ন মিউনিখের সাবেক কোচ জুলিয়ান নাগেলসমানকে পেতে মাঠে নেমেছে প্যারিসের ক্লাবটি। খুব সম্ভবত বায়ার্ন থেকে বহিষ্কৃত নাগেলসম্যানই হতে পারেন এমবাপ্পেদের নতুন গুরু। এছাড়া তালিকায় আছে বার্সেলোনার হয়ে ট্রেবলজয়ী ও স্পেন জাতীয় দলের সাবেক কোচ লুইস এনরিকে এবং বায়ার লেভারকুসেনের কোচ জাভি আলোনসোর নাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়