কনস্টেবল বাদল হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড

আগের সংবাদ

দুর্ভোগের অবসান চান নগরবাসী : সুপেয় জলের তীব্র সংকট জলজটের খুলনায়

পরের সংবাদ

আফগান বধে পেস আক্রমণে আস্থা টাইগারদের : রশিদকে ছাড়াই আফগানিস্তান টেস্ট দল ঘোষণা

প্রকাশিত: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলছে জৈষ্ঠ মাস। তীব্র গরমে জনজীবন যখন অতিষ্ঠ তখন মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে প্রধান কোচ চণ্ডিকা হাথুরুসিংহের অধীনে আফগান বধের প্রস্তুতি নিচ্ছে টাইগাররা। এবার ঘরের মাঠে গতবারের হারের বদলা নিতে মরিয়া লাল-সবুজের প্রতিনিধিরা। চার বছর আগে চট্টগ্রাম টেস্টে রশিদ-নবীর ঘূর্নিতে খেই হারিয়েছিল টাইগাররা। সে বার কাটা দিয়ে কাটা তুলতে স্পিন সহায়ক উইকেট বানিয়েছিল স্বাগতিকরা। এবার হাথুরুসিংহে পেস আক্রমণ দিয়ে সফরকারীদের ঘায়েল করতে ছক কষছেন। এবার চট্টগ্রামে নয় ঢাকাতে অনুষ্ঠিত হবে সিরিজের একমাত্র টেস্ট ম্যাচটি। জয়ের নেশায় মরিয়া টাইগাররা এবার অনুশীলনে লাল-সাদা উভয় বলেই স্বস্তির অনুশীলন করছে। আফগানদের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য টাইগারদের ঘোষিত ১৫ সদস্যের স্কোয়াডে পেসার আছেন পাঁচজন। আফগান বধে পেসারদের উপরই ভরসা রাখছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পেসার তাসকিন আহমেদের খেলা নিয়েও রয়েছে শঙ্কা। অন্যদিকে বাংলাদেশ সফরের জন্য গতকাল রশিদ খানকে ছাড়াই টেস্ট স্কোয়াড ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড।
আঙুলে চোট পাওয়ায় আফগানদের বিপক্ষে টেস্ট ম্যাচে দেখা যাবে না টাইগার অধিনায়ক সাকিব আল হাসানকে। তার অনুপস্থিতিতে টেস্টে দলকে নেতৃত্ব দেবেন লিটন দাস। সাকিবের জায়গা ভরাট করতে একজন করে বাড়তি ব্যাটার ও বাঁহাতি স্পিনার নেয়া হবে এমনটাই ভেবেছিল ক্রীড়াপ্রেমিরা। কিন্তু দেখা গেল ভিন্ন চিত্র। মিডল অর্ডারে ব্যাকআপ ব্যাটার হিসেবে শাহাদাত হোসেন দিপুকে নেয়া হলেও বাড়তি কোনো স্পিনারই নেয়া হয়নি। বরং ৫ পেসারের দলভুক্তি করা হয়েছে। তাসকিন আহমেদ, এবাদত হোসেন, শরিফুল ইসলাম আর খালেদের সঙ্গে পঞ্চম পেসার হিসেবে দলে জায়গা পেয়েছেন ২০ বছরের তরুণ মুশফিক হাসান। এর মানে পেসারদের ওপরই ভরসা রাখছে বিসিবি। এবার মিরপুরে স্পিনসহায়ক উইকেটে খেলতে চাচ্ছে না স্বাগতিকরা।
টেস্টে ডাক পাওয়া পাঁচ পেসারের মধ্যে এখনো পুরোপুরি ফিট নন তাসকিন। আফগানদের বিপক্ষে টেস্ট ম্যাচে দেখা নাও যেতে পারে এই তারকাকে। গতকাল শেরেবাংলা স্টেডিয়ামে গণমাধ্যমের মুখোমুখি হয়ে বিসিবির চিকিৎসক দেবাশীষ বলেন, তাসকিনের ওয়ার্কলোড ম্যানেজমেন্ট পর্যালোচনা করা হচ্ছে। তারপর যখন অপটিমাম ওয়ার্কলোড অ্যাচিভ করবে তখন সে খেলার জন্য বিবেচিত হবে। ও যেহেতু অনেকদিন বোলিং করেনি, সেহেতু বোলিং না করলে তো ওয়ার্কলোড আসবে না। একটা অপটিমাম লেভেল ওয়ার্কলোড ওর লাগবে। আফগানিস্তান-বাংলাদেশ ম্যাচের সময়েও রয়েছে তীব্র গরমের শঙ্কা। তাই আসন্ন এই টেস্টে বাড়তি বিরতির প্রস্তাব করেছে বিসিবি। দেবাশীষ চৌধুরী আরো বলেন, ‘এর আগে গরমের কারণে ওয়েস্টইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষেও বেশি বিরতি রাখা হয়েছিল। এবার অতিরিক্ত গরমের কারণে ঢাকা টেস্টেও বিরতি বাড়ানোর প্রস্তাব করবে বিসিবি। ক্রিকেটারদের শারীরিক সুস্থতার কথা বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।’
অন্যদিকে বাংলাদেশের বিপক্ষে টেস্ট ম্যাচের জন্য স্কোয়াড ঘোষণা করেছে আফগানিস্তান। তবে দলে জায়গা পাননি এর আগে বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টে জয়ের নায়ক রশিদ খান। সেবার বাংলাদেশের বিপক্ষে একাই ১১ উইকেট নিয়েছিলেন তিনি। এবারও আফগানদের বিপক্ষে একমাত্র টেস্ট শুরুর আগে রশিদের বোলিং নিয়েই বেশি আলোচনা চলছিল। এর মাঝেই স্বস্তির খবর পায় টাইগাররা। ইনজুরির কারণে শ্রীলঙ্কার বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ খেলতে পারেননি রশিদ।
গতকাল তৃতীয় ম্যাচ খেলতে নেমে খুব একটা সুবিধা করতে পারেননি তিনি। খেলতে নামলেও ইনজুরি থেকে পুরোপুরি মুক্ত হতে পারেননি এই লেগ স্পিনার। যে কারণে আগামী ১৪ জুন থেকে শুরু হতে যাওয়া বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য দলে রাখা হয়নি রশিদকে।
গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ওয়ানডে মাত্র ১৬ ওভারের মধ্যে হেরে যাওয়ার পরপরই বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্ট সিরিজের জন্য দল ঘোষণা করে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। দলের অধিনায়ক করা হয়েছে হাশমতউল্লাহ শহিদিকে। প্রথমবার ডাক পেয়েছেন টপ অর্ডার ব্যাটার বাহির শাহ, দুই পেসার ইব্রাহিম আব্দুল রাহিম জাই, নিজাত মাসৌদ, তরুণ লেগ স্পিনার ইজহারুল হক নাভিদ ও পেস অলরাউন্ডার করিম জানাত। স্কোয়াডে আরো আছেন রহমত শাহ, আফসার জাজাই, ইকরাম আলি খিল, ইব্রাহিম জাদরান, আব্দুল মালিক, নাসির জামাল, জহির খান, ইজারুল্লাহ হক নাভিদ, হামজা হোতাক ও ইয়ামিন আহমদজাই। আর রিজার্ভ খেলোয়াড় হিসেবে আছেন জিয়া-উর রহমান আকবর, নুর আলী জাদরান, আজমতউল্লাহ ওমরজাই ও সায়েদ আহমদ শিরজাদ।
জানাত আফগানিস্তানের হয়ে টি-টোয়েন্টি খেলেছেন ৪৭টি। এবার ঘরোয়া প্রথম শ্রেণির টুর্নামেন্টে ম্যান অব দা টুর্নামেন্ট হয়ে জায়গা করে নেন টেস্ট স্কোয়াডে। ব্যাটার বাহির শাহ আফগানিস্তানের প্রথম শ্রেণির ক্রিকেটে আলোড়ন তুলেছেন দুর্দান্ত ধারাবাহিকতা দেখিয়ে। ২০১৭ সালে অভিষেকেই ২৫৬ রানের ইনিংস খেলেছিলেন তিনি। এরপর তৃতীয় ম্যাচে করেন জোড়া সেঞ্চুরি, চতুর্থ ম্যাচে চমকে দেন অপরাজিত ট্রিপল সেঞ্চুরিতে। এখন ৩৩ ম্যাচের ক্যারিয়ারে তার সেঞ্চুরি ৯টি। ব্যাটিং গড় ৬৫.২০। টেস্ট ম্যাচটি খেলতে আগামী শনিবার বাংলাদেশে আসবে আফগানিস্তান। এরপর ফিরে গিয়ে তিন ওয়ানডে ও দুই টি-টোয়েন্টি খেলতে পুনরায় ১ জুলাই বাংলাদেশে আসবে তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়