গণতন্ত্র মঞ্চের হুঁশিয়ারি : সমাবেশে বাধা দিলে পরিণতি ভালো হবে না

আগের সংবাদ

পাহাড় কাটার হিড়িক, দুই ফসলি জমির টপ সয়েল যাচ্ছে ভাটায়

পরের সংবাদ

মেসির গন্তব্য কোথায়?

প্রকাশিত: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ইতোমধ্যে পিএসজির হয়ে শেষ ম্যাচ খেলে ফেলেছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী তারকা লিওনেল মেসি। এই মাসের শেষে ফ্রি এজেন্টে পরিণত হবেন তিনি। কিন্তু কোথায় যোগ দেবেন সাতবারের ব্যালন ডি’অর জয়ী এই তারকা। আর্জেন্টাইন অধিনায়কের পরবর্তী গন্তব্য নিয়ে তোলপাড় ফুটবল বিশ্ব। পরবর্তী মৌসুমে তিনি কোথায় যাবেন তা নিয়ে ভক্তদের আগ্রহের কোনো সীমা নেই। মেসির সামনে তিনটি বিকল্প রয়েছে বলেই মনে কার হচ্ছে। বেতন অনেকটাই কমিয়ে পুরনো ঠিকানা বার্সেলোনা, বিশাল অঙ্কের বেতনে সৌদি আরবের আল হিলাল এবং ডেভিড বেকহামের ইন্টার মায়ামি।
২০২১ সালে বার্সেলোনার সঙ্গে ২১ বছরের সম্পর্কের ইতি টেনে মেসি পাড়ি জমান পিএসজিতে। সেই বছরের আগস্টে ঘটা করেই আর্জেন্টাইন মহাতারকাকে দলে নিয়েছিল লিগ ওয়ানের বর্তমান চ্যাম্পিয়নরা। তবে মাত্র দুই মৌসুম কাটানোর পিএসজি অধ্যায়ের ইতি টানেন এই তারকা। অনেক আশা-ভরসা নিয়েই পিএসজিতে এসেছিলেন মেসি। তবে তার কিছুই পূরণ হয়নি। মেসিকে নিয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতার যে স্বপ্ন দেখেছিল পিএসজি, তাও থেকে গেছে অধরাই। মাঠের বাইরের নানান ইস্যুতে মেসির সঙ্গে পিএসজির সম্পর্কে টানাপড়েনের বিষয়টি বারবার উঠে আসে গণমাধ্যমে। এছাড়া ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপ জেতার পর থেকেই মেসির প্রতি ফরাসি সমর্থকদের ক্ষোভ প্রকাশ্যে আসে। প্রায় প্রত্যেকটি ম্যাচেই মেসিকে দুয়ো দিয়েছেন পিএসজি সমর্থকরা। ফলে এই মৌসুমেই ক্লাব ছাড়ার ঘোষণা দেন তিনি।
মেসিকে দলে ভেড়াতে আগ্রহী সৌদি আরবের ক্লাব আল হিলাল। গুঞ্জন উঠেছে এর মধ্যে ক্লাবটির সঙ্গে চুক্তি সেরে ফেলেছেন তিনি। আগামী ৬ জুন চুক্তির বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেবে আল হিলাল। স্প্যানিশ সংবাদমাধ্যম স্পোর্তর এক প্রতিবেদনে বলা হয়, আল হিলাল এখন মেসির চূড়ান্ত ‘হ্যাঁ’র অপেক্ষায় আছে। মেসির সঙ্গে তারা দুই বছরের চুক্তি করতে চায়। মৌসুমপ্রতি ৪০ কোটি ইউরো পারিশ্রমিক দিতেও সম্মত ক্লাবটি। তবে ইউরোপের সংবাদমাধ্যম ‘ফোর ফোর টু’র হিসেবে আল হিলাল মেসিকে আরো বেশি টাকা দিতে চায়। দুই বছরে মেসিকে মোট ১২০ কোটি ইউরো পারিশ্রমিক দিতেও প্রস্তুত তারা। আল হিলালে যোগ দিলেই বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া খেলোয়াড় হবেন মেসি। যদিও ১৫ জুনের মধ্যে চুক্তি করার শর্তও দেয়া হয়েছে আল হিলালকে।
মেসি খোলা রাখছেন বার্সেলোনায় ফেরার দরজাও। এরই মধ্যে নতুন তথ্য প্রকাশ করেন বার্সা কোচ জাভি। নতুন মৌসুমে কোথায় খেলবেন তা আগামী সপ্তাহেই চূড়ান্ত করবেন মেসি। তিনি বলেন, ‘মেসি কোথায় খেলবেন তা আগামী সপ্তাহে চূড়ান্ত করতে পারেন। সামনের সপ্তাহে মেসি নিজের ভবিষ্যৎ সম্পর্কে সিদ্ধান্ত নেবেন। তাকে আমাদের ক্লাবে আনার ব্যাপারে পূর্ণ সম্মতি আছে আমার। আমাদের এখনো সুযোগ আছে, আমরা তাকে চাই। এবার তার সিদ্ধান্ত নেয়ার পালা। আমাদের এখানে তাকে যুক্ত করতে প্রস্তুত আছি।’
অপরদিকে মেসিকে আবারো নতুন করে প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্রের মেজর সকার ক্লাব ইন্টার মায়ামি। স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। প্রতিবেদনে রিজনেবল একটি আর্থিক অঙ্কের কথা বলা হলেও, তারা সঠিক পরিমাণ উল্লেখ করেনি। মেসি মায়ামিতে খেললে তিনিই হবেন আমেরিকান লিগের সবচেয়ে দামি খেলোয়াড়। যেখানে মাত্র তিনজন ফুটবলারকে মিলিয়ন ডলার বার্ষিক বেতন দেয়ার অনুমতি রয়েছে।
মেসিকে পেতে আরো একটি কৌশল অবলম্বন করতে চায় বার্সেলোনা। ইন্টার মায়ামির মাধ্যমেই মেসিকে দলে ভেড়াতে চায় তারা। ফরাসি সংবাদমাধ্যম লে’কিপ জানিয়েছে, বার্সেলোনা মেসিকে নিতে ইন্টার মায়ামির সঙ্গে একটা চুক্তি করতে চাইছে। মেসিকে ফ্রি এজেন্ট হিসেবে ইন্টার মায়ামি সই করালেও বার্সেলোনার চাওয়া, মেসি ধারে বার্সেলোনায় খেলবেন। নিজেদের সামর্থ্য সীমিত থাকাতেই হয়তো এমনটা করতে চাইছে বার্সেলোনা।
মেসি বড় অঙ্কের প্রস্তাব ঠেলে সাবেক ন্যু ক্যাম্পে ফিরবেন কিনা সেটা আগামী সপ্তাহের ভেতরেই জানা যাবে। যদিও বার্সেলোনায় মেসির ফেরার সম্ভাবনা ক্ষীণ বলেই ধারণা করা হচ্ছে। এই দৌড়ে সবচেয়ে বেশি এগিয়ে আছে সৌদি ক্লাব আল হিলাল। মেসির বাবা আল হিলালের প্রস্তাবে রাজি হয়েছেন বলে খবর এসেছে গণমাধ্যমে। এখন শেষ পর্যন্ত কোন ক্লাবকে মেসি পরবর্তী গন্তব্য হিসেবে বেছে নেন এটিই এখন দেখার বিষয়। এজন্য মেসিভক্তদের অপেক্ষা করতে হবে আরো কয়েকদিন।

:: আব্দুল্লাহ আল মুজাহিদ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়