গণতন্ত্র মঞ্চের হুঁশিয়ারি : সমাবেশে বাধা দিলে পরিণতি ভালো হবে না

আগের সংবাদ

পাহাড় কাটার হিড়িক, দুই ফসলি জমির টপ সয়েল যাচ্ছে ভাটায়

পরের সংবাদ

বদলা মিশনের নেতৃত্বে লিটন

প্রকাশিত: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ক্রিকেটে বাংলাদেশের যত রেকর্ড গড়া ইনিংস আছে তার প্রতিটিতেই ব্যাট হাতে বড় অবদান রেখেছেন লিটন দাস। যেই ইনিংসের শুরুতে লিটন বড় কোনো ইনিংস খেলতে পেরেছেন তার প্রতিটিতেই রেকর্ড গড়া সংগ্রহ গড়েছে বাংলাদেশ। লিটন নিজের এমন পারফরম্যান্সের মাধ্যমেই দলে নিজেকে ভরসাযোগ্য হিসেবে গড়ে তুলেছেন। ৪ জুন তাকে অধিনায়ক ঘোষণা করে আফগানিস্তান সিরিজের জন্য টেস্ট দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
আফগানিস্তানের বিপক্ষে এর আগে মাত্র একবার টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। সাদা বলের ম্যাচে আফগানদের বিপক্ষে টাইগারদের স্মৃতি ভালো-খারাপ মিলিয়ে থাকলেও লাল বলের অভিজ্ঞতাটা শুধুই খারাপ। কেননা দুই দলের মধ্যে হওয়া একটি মাত্র টেস্ট ২২৪ রানের বিশাল ব্যবধানে হেরেছিল সাকিব আল হাসানের দল। প্রথম ইনিংসে বোলারদের ব্যর্থতায় ৩৪২ রানের সংগ্রহ গড়ে আফগানরা। এরপর ব্যর্থতা দেখায় টাইগার শিবিরের ব্যাটাররাও। তারা মাত্র ২০৫ রান করেই অল আউট হয়ে ফলো অনের শঙ্কায় পড়ে। তবে আফগানিস্তান নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করার সিদ্ধান্ত নেয়। দ্বিতীয় ইনিংসের খেলায় বোলাররা সফল হলেও ব্যাটারদের ব্যর্থতায় পরাজিত হয় বাংলাদেশ। সেই পরাজয়ের ৪ বছর পর ফের মুখোমুখি হতে চলেছে দুই দল।
২০১৯ সালের সেই টেস্ট ম্যাচে ছন্দহীনতায় ছিল পুরো বাংলাদেশ দল। চলতি বছরের শুরু থেকে টাইগাররা নিজেদের সর্বোচ্চ ছন্দ নিয়েই এগিয়ে চলেছে। এই বছরে তাদের একমাত্র খারাপ স্মৃতি ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ হার। আর বাকি সিরিজগুলোতে তারা দাপট দেখিয়ে জয় ছিনিয়েছে। আর জয় পাওয়া সিরিজগুলোতে বাংলাদেশের স্কোরবোর্ডে বড় একটা রান যোগ করেছেন লিটন। এবার তিনি আফগানদের বিপক্ষে বদলা নেয়ার ম্যাচে নেতৃত্ব পেয়েছেন। স্বপ্নের মতো সুন্দর সময় পার করা এই ক্রিকেটারের অধীনে আফগানদের বিপক্ষে সুন্দর স্মৃতি তৈরিতে অনেকটাই এগিয়ে থাকবে বাংলাদেশ।
চলতি বছরে লিটন কয়েকটি রেকর্ড গড়েছেন। আয়ারল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজে তিনি দ্রুততম ফিফটি করার রেকর্ড গড়েন। সেটি ছিল তার ক্যারিয়ারের দশম অর্ধশতক, যা তিনি পূরণ করেন মাত্র ১৮ বলে। সেই ম্যাচে বৃষ্টির কারণে খেলা কমিয়ে আনা হয়েছিল ১৭ ওভারে। তাই প্রথম থেকেই রনি তালুকদারকে সঙ্গে নিয়ে মারমুখী খেলেন লিটন। ১৮ বলে ফিফটি করে তিনি ভাঙেন আশরাফুলের ১৬ বছরের পুরনো ২০ বলে ফিফটির রেকর্ড। ২০০৭ সালে জোহানেসবার্গে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেই রেকর্ড গড়েছিলেন আশরাফুল। সেদিন তার চেয়ে ২ বল কম খেলেই ফিফটি পূরণ করে লিটন সেদিন লাল-সবুজের জার্সিতে সবচেয়ে কম বলে পঞ্চাশের রেকর্ডটা নিজের নামে করে নেন। সেই ম্যাচে বাংলাদেশের স্কোরবোর্ডে এই টপ অর্ডার ব্যাটারের ব্যাট থেকে ৪১ বলে ৮৩ রান যোগ হয়েছিল।
এর আগে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ব্যাক টু ব্যাক ফিফটি করেছিলেন লিটন। আইরিশদের বিপক্ষে ঘরের মাঠের সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে লিটন ৭১ বলে ৭০ রানের ইনিংস খেলেন। তার ইনিংসটি সাজানো ছিল তিনটি চার ও তিনটি ছক্কা দিয়ে। সিরিজের তৃতীয় ম্যাচে লিটন করেন ৩৮ বলে ৫০ রান।
হোম অব ক্রিকেট মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে ভারতের বিপক্ষে ২০১৫ সালের ১৮ জুন বাংলাদেশ জাতীয় দলের হয়ে ওয়ানডে ক্রিকেটে যাত্রা শুরু করেন লিটন কুমার দাস। নজরকাড়া ব্যাটিং স্টাইলের কারণে তার ওপর সবারই উচ্চ প্রত্যাশা ছিল। তবে ক্যারিয়ারের শুরুটা তেমন ভালো হয়নি তার। ক্যারিয়ারের প্রথম ম্যাচে ভারতীয় বোলারদের তাণ্ডবে মাত্র ৮ রান নিয়েই মাঠ ছাড়েন তিনি। পরের দুই ম্যাচে দলকে ভালো কিছু দেয়ার চেষ্টায় কোনো রকমে সফল হলেও পরের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনি মাঠ ছাড়েন শূন্য হাতে। নানা কাঠখড় পুড়িয়ে তিনি এ পর্যন্ত ৫টি সেঞ্চুরি করেছেন। বাংলাদেশের জার্সি গায়ে তিনি ৬৬ ম্যাচে ব্যাট হাতে নেমে সংগ্রহ করেছেন ২,০৬৫ রান। আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে তিনি ৭১ বলে ৭০ রানের ইনিংস খেলার মধ্য দিয়ে দ্রুততম বাংলাদেশি ব্যাটার হিসেবে ২,০০০ রানের মাইলফলক স্পর্শ করেন।
ছন্দহারা লিটন চলতি বছরে ইংলিশদের বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ দিয়ে নিজের ছন্দে ফেরার ইঙ্গিত দিয়েছিলেন। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ইংলিশ বোলারদের কোণঠাসা করে স্বরূপে ফিরে আসেন লিটন। নির্ভয়ে ব্যাটিংয়ের মধ্য দিয়ে তিনি টি-টোয়েন্টি ক্যারিয়ারের নবম ফিফটি তুলেন ৪১ বলে। এরপর থেকে চলতি বছরে লাল-সবুজের জার্সি গায়ে আর খারাপ সময় কাটাতে হয়নি লিটনকে। নিয়মিত অনুশীলন করে ছন্দ ধরে রাখার চেষ্টায় তিনি বারবার নিজের সফলতা প্রমাণ করেছেন। আসন্ন আফগানিস্তান সিরিজে টপ অর্ডারে সর্বোচ্চ ভরসার নামই এখন লিটন। তার ভালো শুরু এনে দেয়ার ওপরই নির্ভরশীল বাংলাদেশের বড় সংগ্রহ। আসন্ন সিরিজের একমাত্র টেস্ট ম্যাচে ওপেনার হিসেবে নামবে লিটন-তামিম জুটি। অধিনায়কের দায়িত্বে থাকা লিটন প্রথমেই চাপমুক্ত ব্যাটিং করতে পারলে আফগানদের হারানো কঠিন কিছু হবে না টাইগারদের জন্য।

:: শাহাদাত হোসেন কিফাত

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়