গণতন্ত্র মঞ্চের হুঁশিয়ারি : সমাবেশে বাধা দিলে পরিণতি ভালো হবে না

আগের সংবাদ

পাহাড় কাটার হিড়িক, দুই ফসলি জমির টপ সয়েল যাচ্ছে ভাটায়

পরের সংবাদ

ঢাবির বিজ্ঞান ও চারুকলা ইউনিটের ফল প্রকাশ

প্রকাশিত: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে বিজ্ঞান ইউনিট এবং চারুকলা ইউনিটের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে বিজ্ঞান ইউনিটে পাস করেছেন ১১ হাজার ১০৯ জন শিক্ষার্থী। এই ইউনিটে পাসের হার ৯ দশমিক ৪৩ শতাংশ। এছাড়া চারুকলা ইউনিটে পাস করেছেন ২১২ জন। এই ইউনিটে পাসের হার ৪ দশমিক ৪৯ শতাংশ। গতকাল সোমবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এ দুটি ইউনিটের ফল ঘোষণা করেন।
প্রকাশিত ফলাফলে জানা যায়, এ বছর বিজ্ঞান ইউনিটে মোট আসন রয়েছে ১ হাজার ৮৫১টি। এর মধ্যে বিজ্ঞান শাখা শিক্ষার্থীদের জন্য এক হাজার ৭৭৫টি, মানবিক শাখার জন্য ৫১ এবং ব্যবসায় শিক্ষা শাখার জন্য ২৫টি আসন রয়েছে। বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা এই তিন বিভাগের যথাক্রমে এক লাখ ১৪ হাজার ৫০ জন, তিন হাজার ৩৮০ জন ও ৩৩৩ সহ মোট এক লাখ ১৭ হাজার ৭৬৩ জন পরীক্ষার্থী ছিল। এর বিপরীতে পাস করেছেন বিজ্ঞানে ১০ হাজার ৫৫৭, মানবিকে ৫৪২ ও ব্যবসায় শিক্ষায় ১০ জন মোট ১১ হাজার ১০৯ জন শিক্ষার্থী।
এছাড়া চারুকলা ইউনিটের ১৩০টি আসনের বিপরীতে পরীক্ষার্থী চার হাজার ৭২৬ জন। পরীক্ষায় পাস করে ভর্তির যোগ্যতা অর্জনকারী শিক্ষার্থীর সংখ্যা ২১২ জন। পাসের হার ৪ দশমিক ৪৯ শতাংশ। কলা আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ফল প্রস্তুত আছে। আগামীকাল বুধবার এই ফলাফল প্রকাশ করা হবেও বলে জানানো হয়। বিজ্ঞান ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে প্রথম হয়েছেন রাজশাহী কলেজের এস এম নাফিজুল আজিজ। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে জিপিএসহ ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত মোট নম্বর ১০৮ দশমিক ২৫। মানবিক বিভাগ থেকে প্রথম হয়েছেন কুড়িগ্রাম সরকারি মহিলা কলেজের সিসরাত জাহান। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে জিপিএসহ ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত মোট নম্বর ১০৩ দশমিক ২৫। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে প্রথম হয়েছেন নটরডেম কলেজের শিক্ষার্থী মো. নাহিয়ান বিন আলম। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে জিপিএসহ ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত মোট নম্বর ৮৫ দশমিক ৮৫।
চারুকলা ইউনিটে প্রথম হয়েছেন ঢাকা কলেজের শিক্ষার্থী সৌম্যদীপ্ত মন্ডল। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে জিপিএসহ ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত মোট নম্বর ১০২। দ্বিতীয় হয়েছেন আদমজী ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী মো. সাফফাত হোসেন রিশতা।
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে জিপিএসহ ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত মোট নম্বর ১০১ দশমিক ৫। তৃতীয় হয়েছেন আদমজী ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী ঋদীতা নওশিন। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে জিপিএসহ ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত মোট নম্বর ৯৯ দশমিক ৭৫।
ভর্তির জন্য শিক্ষার্থীদের করণীয় : দুই ইউনিটের পাসকৃত শিক্ষার্থীদের আগামী ১৮ জুন বিকাল ৩টা থেকে আগামী ৬ জুলাই পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রমে পূরণ করতে হবে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ৬ জুন থেকে ১৪ জুন তারিখের মধ্যে বিজ্ঞান ইউনিটের ও ৬ জুন থেকে ১২ জুন চারুকলা ইউনিটের সংশ্লিষ্ট কোটার ফরম চারুকলা অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাযথ পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে। এছাড়া ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে আগামী ৬ জুন থেকে ১২ জুন পর্যন্ত আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স ও চারুকলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।
ফলাফল জানার উপায় : ভর্তি পরীক্ষার্থীরা উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সাল এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে ভর্তি ওয়েবসাইট িি.িধফসরংংরড়হ.বরং.ফঁ.ধপ.নফ থেকে কিংবা যে কোনো মোবাইল ফোন থেকে বিজ্ঞান ইউনিটের জন্য উট ঝঈও <জড়ষষ> এবং চারুকলা ইউনিটের জন্য উট ঋজঞ <জড়ষষ> টাইপ করে ১৬৩২১ নম্বরে পাঠিয়ে ফলাফল জানা যাবে। এর আগে ২৯ এপ্রিল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চারুকলা ইউনিটের এবং ১২ মে বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরে একযোগে অনুষ্ঠিত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়