গণতন্ত্র মঞ্চের হুঁশিয়ারি : সমাবেশে বাধা দিলে পরিণতি ভালো হবে না

আগের সংবাদ

পাহাড় কাটার হিড়িক, দুই ফসলি জমির টপ সয়েল যাচ্ছে ভাটায়

পরের সংবাদ

চারঘাটে বন্ধ হচ্ছে না তিন ফসলি জমিতে পুুকুর খনন : এলাকাবাসীর সঙ্গে বিরোধ, সংঘর্ষের আশঙ্কা

প্রকাশিত: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মাইনুল হক সান্টু, চারঘাট (রাজশাহী) থেকে : চারঘাটে মন্ত্রীর নির্দেশ এবং প্রশাসনের অভিযানেও তিন ফসলি জমিতে পুকুর খনন বন্ধ হচ্ছে না। দীর্ঘদিন ধরে চলছে এই অবৈধ কার্যক্রম। সম্প্রতি এলাবাসী বাধা দিলে পুকুর খননকারীদের সঙ্গে বিরোধ সৃষ্টি হয়েছে। এতে যে কোনো সময় রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা দেখা দিয়েছে। উপজেলার চারঘাট সদর ইউনিয়নের মুংলী দাড়ের মাঠ এলাকায় এসব পুকুর খনন বন্ধে আইনগত ব্যবস্থা নেয়ার দাবিতে উপজেলা নির্বাহী অফিসারসহ স্থানীয় বিভিন্ন দপ্তরে কাছে লিখিত আবেদন করেছেন গ্রামবাসী।
সরজমিনে ওই এলাকায় গিয়ে জানা যায়, উপজেলার ভায়াল²ীপুর এলাকার বাহার আলীর ছেলে আজাহার আলীর নেতৃত্বে মুংলী এলাকার অবৈধ পুকুর খননকারী আনোয়ার হোসেন, মামুন আলী ও সাইদুল ইসলামসহ একটি চক্র কয়েকদিন ধরে চারঘাটের বিভিন্ন এলাকায় অবৈধভাবে পুকুর খনন করে আসছে। গত শুক্রবার থেকে চারঘাটের বুদীরহাট-ফরিদপুর মোড় রাস্তার পাশে প্রায় ১৪ বিঘা জমির ওপর পুকুর খননের কাজ শুরু করে চক্রটি।
দিনের পরিবর্তে রাতের অন্ধকারে পুকুর খনন করা হচ্ছে বলে স্থানীয়রা জানিয়েছেন। পুকুর খননের খবর ছড়িয়ে পড়লে কয়েকটি গ্রামের মানুষ একত্র হয়ে রবিবার রাতে পুকুর খননকারীদের ধাওয়া দেন।
অভিযোগ উঠেছে, অবৈধ পুকুর খননকারীরা ভাড়াটিয়া গুণ্ডাবাহিনী দিয়ে রবিবার রাতে ওই এলাকায় আবারো পুকুর খননকাজ শুরু করলে গ্রামবাসীর সঙ্গে বিরোধ বাধে। খবর পেয়ে রাত দেড়টার দিকে চারঘাট মডেল থানা পুলিশ ঘটনাস্থলে গেলে পুকুর খননকারীরা পালিয়ে যায়।
স্থানীয় সাংবাদিকরা গতকাল সোমবার সকালে সরজমিনে গেলে গ্রামবাসীরা বলেন, এখানে রাস্তার পাশে তিন ফসলি জমিতে পুকুর খনন করলে একদিকে কয়েক কোটি টাকা ব্যয়ে সদ্য নির্মিত রাস্তা ভেঙে মানুষের চলাচলের অনুপযোগী হয়ে পড়বে। সেই সঙ্গে আশপাশের কোনো জমিতেই আর ফসল ফলানো সম্ভব হবে না। সারা বছর জলাবদ্ধতা লেগে থাকবে। তারপরও একটি কুচক্রী মহল জোর করে এখানে পুকুর খনন করতে চায়। প্রাণ থাকা পর্যন্ত এখানে কোনো ধরনের পুকুর খনন করতে দেয়া হবে না বলে ঘোষণা দেন ওই এলাকার একাধিক ব্যক্তি।
মুংলী দাড়ের মাঠ ছাড়াও অনুপমপুর চৌধুরীপাড়ার বিলে, ভায়ালক²ীপুর ইউনিয়নের পুঠিমারিতে দেদার চলছে অবৈধভাবে পুকুর খনন। দিনের বেলায় বাধা দেয়ায় রাতের বেলায় খনন করা হচ্ছে।
ওই এলাকার এরাশাদ আলী, মসলিম উদ্দিন, লিয়াকত আলীসহ একাধিক ব্যক্তি বলেন, আনোয়ার, আজাহার আলী, মামুন, সাইদুল গ্রামবাসীর বাধা উপেক্ষা জোর করে এখানে পুকুর খনন করতে চান। এখানে পুকুর খনন করলে আশপাশের ফসলি জমিতে দেখা দেবে জলাবদ্ধতা।
সারা বছরই লেগে থাকবে জলাবদ্ধতা। কৃষক আর ফসল ফলাতে পারবে না। পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং স্থানীয় সংসদ সদস্য শাহরিয়ার আলমের নির্দেশ অমান্য করে পুকুর খনন করায় দুঃখ প্রকাশ করেন উপজেলা চেয়ারম্যান ফকরুল ইসলাম।
এ বিষয়ে চারঘাট উপজেলা নির্বাহী অফিসার সোহরাব হোসেন বলেন, অবৈধ পুকুর খননের খবর পেলেই ব্যবস্থা নেয়া হচ্ছে। তারপরও রাতের আঁধারে এমন কর্মযজ্ঞ চললে দ্রুত ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো বলেন, এসব পুকুর খনন বন্ধে জনগণকেই সচেতন হতে হবে। জনসচেতনতা বৃদ্ধি পেলে অপরাধীরা এসব অবৈধ কর্মকাণ্ড করার সাহস পাবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়