গণতন্ত্র মঞ্চের হুঁশিয়ারি : সমাবেশে বাধা দিলে পরিণতি ভালো হবে না

আগের সংবাদ

পাহাড় কাটার হিড়িক, দুই ফসলি জমির টপ সয়েল যাচ্ছে ভাটায়

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : ম্যানচেস্টার ইউনাইটেড

প্রকাশিত: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবল ক্লাব ইংল্যান্ডের ম্যানচেস্টার শহরের একটি পেশাদার ফুটবল ক্লাব। সাধারণভাবে ক্লাবটি ম্যানচেস্টার ইউনাইটেড বা ম্যানইউ নামে পরিচিত। এই ক্লাবের খেলোয়াড়দের ডাকনাম দ্য রেড ডেভিলস। ম্যানটেস্টার ইউনাইটেড ১৮৭৮ সালে নিউটন হেলথ এল ওয়াই আর ফুটবল ক্লাব নামে প্রতিষ্ঠিত হয়। এরপর ১৯০২ সালের ২ এপ্রিল ক্লাবটির নাম রাখা হয় ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবল ক্লাব। প্রায় ১৪৫ বছর আগে প্রতিষ্ঠিত ক্লাবটি ইংলিশ প্রিমিয়ার লিগে খেলে। ম্যানইউ ২০২২-২৩ মৌসুম শেষ করে টেবিলের তিনে অবস্থান করে।
ম্যানচেস্টার ইউনাইটেডের ঘরোয়া মাঠ ওল্ড ট্রাফোর্ড। স্টেডিয়া-মটিতে একসঙ্গে ৭৪ হাজার ৩১০ জন দর্শক বসে খেলা উপভোগ করতে পারেন। ম্যানচেস্টার ইউনাইটেড রেকর্ড ২০টি লিগ শিরোপা, ১২টি এফএ কাপ, ছয়টি লিগ কাপ এবং রেকর্ড ২১টি এফএ কমিউনিটি শিল্ড জিতেছে। ক্লাবটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ তিনবার এবং উয়েফা ইউরোপা লিগ, উয়েফা কাপ উইনার্স কাপ, উয়েফা সুপার কাপ, ইন্টারকন্টিনেন্টাল কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপ একবার করে জিতেছে। ১৯৬৮ সালে ম্যাট বাসবির ব্যবস্থাপনায় মিউনিখ বিমান বিপর্যয়ে ক্লাবের আটজন খেলোয়াড় নিহত হওয়ার ১০ বছর পর তারা ইউরোপিয়ান কাপ জেতা প্রথম ইংলিশ ক্লাব হয়ে ওঠে। বর্তমানে ম্যানচেস্টার ইউনাইটেডের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন এরিক টেন হাগ।

:: কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়