গণতন্ত্র মঞ্চের হুঁশিয়ারি : সমাবেশে বাধা দিলে পরিণতি ভালো হবে না

আগের সংবাদ

পাহাড় কাটার হিড়িক, দুই ফসলি জমির টপ সয়েল যাচ্ছে ভাটায়

পরের সংবাদ

অনিয়ম তদন্তের পর আরো বেপরোয়া শিক্ষা অফিসার : ৩০ শিক্ষককে কারণে-অকারণে শোকজ

প্রকাশিত: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি : উখিয়া উপজেলা শিক্ষা অফিসার গুলশান আক্তারের অনিয়ম তদন্তের পর থেকে আরো বেপরোয়া হয়ে উঠেছেন তিনি। এই কর্মকর্তার বিরুদ্ধে অনিয়মের অভিযোগ ও সাক্ষ্য দেয়ায় কারণে-অকারণে অধীনস্থদের দেয়া হচ্ছে শোকজ নোটিশ। এ বিষয়ে কেউ কেউ ইতোমধ্যে বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিসের উপপরিচালক বরাবর অভিযোগও দিয়েছেন।
জানা যায়, উখিয়া উপজেলা শিক্ষা অফিসার গুলশান আক্তারের বিরুদ্ধে জ্যেষ্ঠতা লঙ্ঘন করে পদোন্নতি দেওয়া, বিধি লঙ্ঘন করে প্রেষণে পাঠোনো, স্বেচ্ছাচারিতা, অশালীন ব্যবহারসহ নানা অভিযোগ এনে প্রাথমিক শিক্ষা বিভাগের চট্টগ্রাম বিভাগীয় উপপরিচালক বরাবর অভিযোগ করা হয়েছিল। ওই অভিযোগের প্রেক্ষিতে গত ২২ মার্চ সকালে উখিয়া উপজেলা শিক্ষা অফিসে তদন্ত কর্মকর্তা ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মনসুর আলী চৌধুরী ও সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার পরিনয় চাকমা তদন্ত কার্যক্রম সম্পন্ন করেন। দীর্ঘ সাড়ে ৩ ঘণ্টা ধরে এ তদন্ত কার্যক্রম চলে। এরপর থেকে শিক্ষা অফিসার গুলশান অভিযোগকারী ও তদন্তে সাক্ষ্য প্রদানকারীদের দেখে দেখে কারণে-অকারণে শোকজ নোটিস জারি করে নানাভাবে হয়রানি করে আসছেন। ওই কর্মকর্তা উখিয়ায় যোগদানের দুই বছরের মধ্যে কাউকে শোকজ না করলেও তার অনিয়ম তদন্তের পর একের পর এক শোকজ করা হয়। এ পর্যন্ত ৩০ জনের বেশি শিক্ষককে নোটিস দেয়া হয়েছে।
শোকজ নোটিস পাওয়া শিক্ষকদের মধ্যে অনেকেই ভয়ে বিষয়টি চেপে রাখতে চাচ্ছেন। তারপরও বিভিন্ন সূত্রে পাওয়া তথ্যমতে, উখিয়ার পাতাবারি সররকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কামাল উদ্দিন, উখিয়া মডেল সররকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুনুর রশিদ, শফিরবিল সররকারি প্রাথমিক বিদ্যালয়ের মৌ. মো. আকতার, গয়ালমারা সররকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোশাররফ হোসেন, সিকদারবিল সররকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ শাহজাহান, জে. চৌধুরী সররকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোক্তার আহমদ, জালিয়া পলং সররকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু তাহের, ডেইলপাড়া সররকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল হাকিম, তুতুরবিল সররকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছৈয়দ আলম, হরিণমারা সররকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল মালেকসহ ৩০ জনের বেশি শিক্ষককে শোকজ করা হয়।
নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক জানান, উপজেলা শিক্ষা অফিসার ইদানীং কর্মদিবসের বেশিরভাগ সময় শোকজ সংক্রান্ত কাজে ব্যয় করেন। ফলে দাপ্তরিক বিভিন্ন কাজে স্থবিরতা দেখা দিয়েছে। তিনি মে মাসের মাসিক সমন্বয় সভা পর্যন্ত করেননি।
কারণে-অকারণে শোকজ নোটিস জারির বিষয়ে জানতে উখিয়া উপজেলা শিক্ষা অফিসার গুলশান আক্তারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, এ বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে চান না। যা বলার তিনি কর্তৃপক্ষকে বলবেন।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মনসুর আলী চৌধুরী মুঠোফোনে বলেন, কাজ করতে গেলে অনেকের অরেক ধরনের অভিযোগ থাকতে পারে, তা প্রতিটি কর্মকর্তাকে পেশাদারিত্বের সঙ্গে মোকাবিলা করতে হবে। প্রতিহিংসামূলক আচরণ কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। বিষয়টি খুবই গুরুত্বের সঙ্গে দেখবেন বলে জানান এ কর্মকর্তা

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়