করমণ্ডল এক্সপ্রেস : চেন্নাইগামী ট্রেন দুর্ঘটনায় নিহত শতাধিক, বাংলাদেশি যাত্রী থাকার আশঙ্কা

আগের সংবাদ

দেয়াল

পরের সংবাদ

ভর্তি পরীক্ষা শেষ : গুচ্ছের ক্লাস শুরু আগস্টে, কমবে ৬ মাসের সেশনজট

প্রকাশিত: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

জবি প্রতিনিধি : একযোগে ২২টি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। জুলাইয়ে ভর্তির সব কার্যক্রম শেষ করে আগস্টের মধ্যেই ২০২২-২৩ শিক্ষাবর্ষের ক্লাস শুরু করতে চায় গুচ্ছের আয়োজক কমিটি। এতে করে কমবে ৬ মাসের সেশনজট। গতকাল শনিবার গুচ্ছের এ ইউনিটের ভর্তি পরীক্ষা শেষে সাংবাদিকদের এ কথা জানান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।
উপাচার্য বলেন, আমরা খুব সুশৃঙ্খলভাবে গুচ্ছের তিন ইউনিটের পরীক্ষা সমাপ্ত করতে পেরেছি। ইতোমধ্যে দুটি ইউনিটের রেজাল্ট প্রকাশিত হয়েছে। তিন দিনের ভেতরেই আমরা ‘এ ইউনিট’ এর ফলাফল প্রকাশ করব। জুলাইয়ের ভেতরেই আমরা ভর্তিসংক্রান্ত সব কার্যক্রম শেষ করে আগস্টের ভেতরেই ক্লাস শুরু করব। এ সময় তিনি আরো বলেন, গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে আগে যেসব অসংগতি ছিল তা এ বছর নেই। আশা করছি, ৩-৪টি মেরিট লিস্ট দিয়েই ভর্তি শেষ করতে পারবে সব বিশ্ববিদ্যালয়।
এছাড়া কেন্দ্রীয়ভাবে পছন্দ তালিকায় আমরা নতুনত্ব এনেছি। আশা করছি বাকি কার্যক্রমগুলোও সুষ্ঠুভাবে শেষ করতে পারব। এভাবে আগে ক্লাস শুরু করে ৬ মাসের সেশনজট কমিয়ে আনতে চাই।
এদিকে গতকাল এ ইউনিটে সারাদেশে ১ লাখ ৫৭ হাজার ৬৫৮ জন শিক্ষার্থী পরীক্ষা দেয়। উপস্থিতির হার ছিল ৯৪.৪৫ শতাংশ। অন্যদিকে গুচ্ছ ভর্তি পরীক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে প্রেমিকার সঙ্গে দেখা করতে এসে প্রক্টরিয়াল বডির হাতে আটক হন সাইফুল্লাহ্ জাহান (২০) নামে ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের এক শিক্ষার্থী। তবে মুচলেকা নিয়ে তাকে ছেড়ে দেয়া হয়।
আটক হওয়া সাইফুল্লাহ বলেন, আমার বান্ধবী তার মামার সঙ্গে পরীক্ষা দিতে আসায় তার সঙ্গে দেখা করতে পারিনি। তাই বাধ্য হয়ে কেন্দ্রের বাইরে একজনকে অনুরোধ করে তার এডমিট কার্ড ধার করে ভেতরে প্রবেশ করে দেখা করি। পরে ফেরার পথে আমাকে আটক করা হয়। তবে আমার অন্য কোনো উদ্দেশ্য ছিল না। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল বলেন, আবেগের বশবর্তী হয়ে ছেলেটা এ কাজ করেছে।
সে এর জন্য লিখিতভাবে ক্ষমা চেয়েছে। লিখিত প্রতিশ্রæতি নিয়ে তাকে আমরা ছেড়ে দিয়েছি। ভবিষ্যতে সে আর এমন কাজ করবে না বলে জানিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়