করমণ্ডল এক্সপ্রেস : চেন্নাইগামী ট্রেন দুর্ঘটনায় নিহত শতাধিক, বাংলাদেশি যাত্রী থাকার আশঙ্কা

আগের সংবাদ

দেয়াল

পরের সংবাদ

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি : প্রস্তাবিত বাজেট মুক্তিযুদ্ধের চেতনায় প্রণীত হয়নি

প্রকাশিত: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : গ্যাস-বিদ্যুৎসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের লাগামহীন মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), চট্টগ্রাম জেলা শাখা। গতকাল শনিবার বিকালে নগরীর চেরাগী পাহাড় মোড়ে অনুষ্ঠিত হয়। সিপিবি চট্টগ্রাম জেলার সভাপতি অধ্যাপক অশোক সাহার সভাপতিত্বে ও কোতোয়ালি থানার সভাপতি প্রদীপ ভট্টাচার্যের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা সিপিবির সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর, যুগ্ম সাধারণ সম্পাদক নুরুচ্ছাফা ভূঁইয়া, সম্পাদকমণ্ডলীর সদস্য উত্তম চৌধুরী, সদস্য জামাল উদ্দিন মেম্বার ও পাঁচলাইশ থানার সদস্য ডা. মো. মহসিন। বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, সরকারের আশ্রয়-প্রশ্রয়ে ব্যবসার নামে একদল লুটেরা ধনিক ব্যাংকে আমানত রাখা সাধারণ মানুষের সঞ্চিত অর্থ ঋণের নামে লুটে নিয়েছে। লুটপাট সীমাহীন হয়ে উঠলে সরকার নিজেই বাজার নিয়ন্ত্রণের জন্য অস্থির হয়ে ওঠে। সরকার যে নীতিমালা নিয়ে চলছে, তাতে মানুষের দুর্ভোগ আরো বাড়াবে। বিএনপি-জামায়াতও একই নীতিতে চলবে। ওরা ক্ষমতায় থাকলে এ দেশের সংকটের সমাধান হবে না।
সরকারের ২০২৩-২৪ সালের বাজেট প্রত্যাখ্যান করে বক্তারা আরো বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ও ধারায় এ বাজেট প্রণীত হয়নি। অর্থনৈতিক ক্ষেত্রে সংবিধানের নির্দেশনা মানা হয়নি। মুক্তবাজারের নামে লুটপাটের ধারা আমাদের সংবিধান অনুমোদন দেয় না, অথচ ওই ধারায় বাজেট প্রণীত হয়েছে। এ বাজেট আমলা ও লুটেরানির্ভর। এটা প্রণয়নে জনগণের মতামত গ্রহণ করা হয়নি। বাজেটের ঘাটতি পূরণের জন্য সাধারণ মানুষ, মধ্যবিত্তের ওপর প্রত্যক্ষ ও পরোক্ষ করের বোঝা চাপানো হবে।
এই বাজেট আয়বৈষম্য, সম্পদবৈষম্য, খাদ্য-শিক্ষা-স্বাস্থ্যবৈষম্য, আঞ্চলিক বৈষম্য দূর করতে কোনো ভূমিকা নেবে না বরং বৈষম্য আরো বাড়াবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়