করমণ্ডল এক্সপ্রেস : চেন্নাইগামী ট্রেন দুর্ঘটনায় নিহত শতাধিক, বাংলাদেশি যাত্রী থাকার আশঙ্কা

আগের সংবাদ

দেয়াল

পরের সংবাদ

গায়েবি মামলার বাদীর তথ্য সংগ্রহ করবে বিএনপি

প্রকাশিত: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অনেক দিন ধরেই সারাদেশে নেতাকর্মীদের নামে ‘গায়েবি’ মামলা, গ্রেপ্তার এবং আসামির সংখ্যার হিসাব রাখছিল বিএনপির কেন্দ্রীয় দপ্তরের একটি সেল। এবার এসব মামলার বাদী, তদন্তকারী কর্মকর্তার নাম-পরিচয় এবং সে সময়ে সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি) জেলা ও মহানগর পুলিশের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদেরও তথ্য সংগ্রহ করবে দলটি। এ বিষয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে ১৪ সদস্যের তথ্য সংগ্রহ কমিটি গঠন করেছে দলটি। গতকাল শনিবার সকালে নয়া পল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে রুহল কবির রিজভী নিজেই এ তথ্য জানান। এ বিষয়ে বিএনপির কেন্দ্রীয় দপ্তর থেকে সারাদেশে দলের সব সাংগঠনিক জেলা ও মহানগর কমিটির সভাপতি ও সম্পাদকদের চিঠি পাঠানো হয়েছে।
কমিটির অন্য সদস্যরা হলেন- বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন-নবী খান সোহেল, প্রচার সম্পাদক শহিদ উদ্দীন চৌধুরী এ্যানী, স্বেচ্ছাসেবকবিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, নির্বাহী কমিটির সদস্য আব্দুল কাদির ভূঁইয়া জুয়েল, বজলুল করিম চৌধুরী আবেদ, আকরামুল হাসান, মো. আবদুস সাত্তার পাটোয়ারী, ফজলুর রহমান খোকন, ইকবাল হোসেন শ্যামল, কামরুজ্জামান দুলাল, যুবদলের সহসভাপতি রফিকুল ইসলাম, স্বেচ্ছাসেবক দলের সহসভাপতি মো. মাহবুবুর রহমান, সালাহ উদ্দিন খান।
সূত্র জানিয়েছে, বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার প্রক্রিয়া নিশ্চিত করতে নতুন ভিসা নীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এরপর সৃষ্ট রাজনৈতিক প্রেক্ষাপটে বিএনপি খুন, গুম, মিথ্যা ও গায়েবি মামলার সঙ্গে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের তথ্য সংগ্রহের উদ্যোগ নিয়েছে। এর নাম দেয়া হয়েছে ‘বিএনপি ইনফো সেল’।
রিজভী দাবি করেন, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত খুন, গুম ও গায়েবি ও মিথ্যা মামলার শিকার নিরীহ নিরপরাধ বিএনপি নেতাকর্মীসহ ভুক্তভোগী জনসাধারণ দুঃসহ যন্ত্রণা ভোগ করে আসছে। আসন্ন জাতীয় নির্বাচন যত এগিয়ে আসছে এই প্রবণতা ক্রমান্বয়ে বাড়ছে, যা ইতোমধ্যেই সুস্পষ্ট হয়ে উঠেছে।
তিনি বলেন, ১৯ মে থেকে অদ্যাবধি বিএনপির কেন্দ্র ঘোষিত জনসমাবেশকে কেন্দ্র করে সারাদেশের প্রাপ্ত তথ্যানুযায়ী মোট মামলা হয়েছে ১৫৭টি, গ্রেপ্তার ৭১০ জনের বেশি নেতাকর্মী, মোট আসামি প্রায় ৫৭৫০ এর বেশি নেতাকর্মী, আহত হয়েছে অসংখ্য নেতাকর্মী।
তিনি বলেন, সব গায়েবি মামলা, মিথ্যা মামলা, গুম, খুন, সহিংস আক্রমণ, অগ্নিসংযোগসহ গণতন্ত্র পুনরুদ্ধারে বাধা দেয়া ব্যক্তিদের তথ্যাদি সংগ্রহ করবে বিএনপি। সহিংসতায় লিপ্ত ব্যক্তিদের নাম ও ভিডিও-অডিও রেকর্ড, ফটোগ্রাফ ইত্যাদি তথ্য সংগ্রহের জন্য বিএনপির একটি ‘তথ্য সংগ্রহ কমিটি’ গঠন করা হয়েছে। এই কমিটি সংগৃহীত তথ্য পরীক্ষা ও পর্যালোচনা করে যথাসমীচীন ব্যবস্থা নেয়ার লক্ষ্যে তা সংরক্ষণ করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়