তারেক-জোবায়দার বিরুদ্ধে আরো দুজনের সাক্ষ্য

আগের সংবাদ

সিগন্যালের ভুলেই দুর্ঘটনা : শোকে কাতর পুরো ভারত > তিন ট্রেনের সংঘর্ষে নিহত বেড়ে ২৮৮, আহত সহস্রাধিক

পরের সংবাদ

সাড়া জাগানো ২ নাটক নিয়ে ম্যাড থেটারের গৌহাটি যাত্রা

প্রকাশিত: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ভারতের আসাম রাজ্যের রাজধানী গৌহাটিতে দুটি নাটক মঞ্চস্থ করবে ম্যাড থেটার। নাটক দুটি হলো এ সময়ের আলোচিত প্রযোজনা ‘রবীন্দ্রনাথের দ্বিতীয় বিজয়া’ ও ‘অ্যানা ফ্রাঙ্ক’। দুটি নাটকই ঐতিহাসিক চরিত্র নির্ভর।
রবীন্দ্রনাথ ঠাকুর ও ভিক্টোরিয়া ওকাম্পোর আর্জেন্টিনার স্মৃতি নিয়ে রচিত নাটক ‘রবীন্দ্রনাথের দ্বিতীয় বিজয়া’ আর দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন যুদ্ধের ভয়াবহতা, দুঃস্বপ্ন ও মানবিক বিপর্যয়কে ডায়েরির পাতায় তুলে এনে বিশ্বকে চমকে দেয়া কিশোরীর আত্মগোপনে থাকা দিনগুলোর বিভীষিকাময় আত্মকথার নাটক ‘অ্যানা ফ্রাঙ্ক’।
আজ শনিবার গৌহাটির শ্রীমন্ত শংকরদেব কলাক্ষেত্র মিলনায়তনে মঞ্চস্থ হবে নাটক দুটি। দুটি নাটকেরই রচয়িতা ম্যাড থেটারের দলপ্রধান আসাদুল ইসলাম। তার মতে, করোনা-উত্তর পৃথিবী এখন যুদ্ধবিধ্বস্ত বিপর্যস্ত এবং বিয়োগান্ত ব্যথায় কাতর। অশান্ত পৃথিবীর মানুষের মনে অশান্তির বীজ আর বিষ।
অশান্তি থেকে মানুষকে মানবিক প্রেমে ও সম্পর্কের বাঁধনে সম্মোহিত করতে ‘রবীন্দ্রনাথের দ্বিতীয় বিজয়া’ ও ‘অ্যানা ফ্রাঙ্ক’ নাটক দুটি অনিবার্যভাবে প্রাসঙ্গিক ও প্রয়োজনীয়। ম্যাড থেটারের প্রযোজনা দুইটি গৌহাটির দর্শকদের মন নিশ্চিতভাবে জয় করে নেবে।
এর আগে ‘নদ্দিউ নতিম’ নাটকটি নিয়ে দুবার গৌহাটি সফর করেছে ম্যাড থেটার। গৌহাটিতে এবার ম্যাড থেটারের তৃতীয় সফর।
সফিউদ্দীন ছাপচিত্র উৎসব : শিল্পগুরু সফিউদ্দীন আহমেদের জন্মশতবর্ষ উপলক্ষে গতকাল শুক্রবার ধানমন্ডির সফিউদ্দীন শিল্পালয়ে শুরু হয়েছে ‘২য় সফিউদ্দীন ছাপচিত্র উৎসব-২০২৩’। বিকালে উৎসবের উদ্বোধন করেন প্রধান অতিথি বরেণ্য চিত্রশিল্পী রফিকুন নবী। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বরেণ্য শিল্পী অধ্যাপক আবুল র্বাক আলভী এবং শিল্পী অধ্যাপক আনিসুজ্জামান।
উৎসবে শিল্পাচার্য জয়নুল আবেদীন থেকে শুরু করে পটুয়া কামরুল হাসান, শিল্পগুরু সফিউদ্দীন আহমেদ, রশিদ চৌধুরী, মুর্তজা বশির, দেবদাস চক্রবর্তী, মোহাম্মদ কিবরিয়া, সমরজিৎ রায় চৌধুরী, রফিকুন নবী, মনিরুল ইসলাম, শহীদ কবির, আবুল র্বাক আলভী, জ্যোৎস্না মাহবুবা, আলফা বেগম, শাম্মি ইয়াসমিন, মুসলিম মিয়া, আহমেদ নাজির, শাহিদা আক্তার, তহুর আহাম্মেদ, রশিদ আমিন, আনিসুজ্জামান, সুশান্ত কুমার অধিকারী, ফারহানা আফরোজ, রিফাত জাহান কান্তা, রুজবেল বেঞ্জামিন ডি রোজারিও, এ এইচ ঢালী তমাল, আসমিতা আলম শাম্মি, কামরুজ্জামান, সাদেক আহমেদ, মোরসালিনা বেগম, মানসী বণিক, ঝোটন চন্দ্র রায়, আব্দুল হালিম, ফারহানা ববি, রুমানা রহমান, আফিয়া তাবাসসুম কৃস্টি, আফরোজা নাজমিন লিলি, ফখরুল ইসলাম মজুমদার শাকিল, মোয়াজ্জেম হোসেন, রফিকুল ইসলাম, ফাহমিদা সুমনা, আরিফুল ইসলাম, চিত্রম সেন অনিক, জেবা
ফারিয়া মিথি, সামিয়া আহমেদ,
শাকিল মৃধা, আবু আল নাঈম, শিয়ামুল ইসলাম তুহিন, জয়িতা দাস, কাজী শাইরীর মতো নবীন-প্রবীণ ৫১ জন শিল্পীর চিত্রকর্ম স্থান পেয়েছে। উৎসব চলবে ১৩ জুন পর্যন্ত। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত শিল্পী ও শিল্পানুরাগীদের জন্য উন্মুক্ত থাকবে।
নাহিদ নিয়াজীর ‘ম্যানিফেস্টেশন’ : চারপাশের ঘুণে ধরা, পুরনো, জীর্ণ ও জং ধরা ব্যবস্থাকে নান্দনিকতার ছোঁয়ায় নতুন আঙ্গিকে রূপ দেয়ার চেষ্টা করেছেন সরকার নাহিদ নিয়াজী। কাঠের মতো কঠিন ও রসহীন জিনিসকে রঙ ও তুলির ছোঁয়ায় প্রাণময় ও আকর্ষণীয় করেছেন। আর এভাবে নতুন রূপে তুলে এনেছেন পুরাতনকে।
গতকাল শুক্রবার সন্ধ্যায় অলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে ‘ম্যানিফেস্টেশন’ শীর্ষক ৬ষ্ঠ একক প্রদর্শনীতে গিয়ে এমন চিত্র দেখা গেছে। এদিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রদর্শনীর উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক ও বিশিষ্ট কার্টুনিস্ট শিশির ভট্টাচার্য। অতিথি ছিলেন সামদানী আর্ট ফাউন্ডেশনের প্রেসিডেন্ট নাদিয়া সামদানিসহ অন্যরা।
ক্যানভাস, কাঠ এবং কার্টনের (বক্স) উপর অ্যাক্রেলিক মাধ্যমে অঙ্কন করা মোট ২৫টি শিল্পকর্ম প্রদর্শনীতে স্থান পেয়েছে।
এর আগে দেশ-বিদেশে আরো পাঁচটি একক প্রদর্শনী এবং প্রায় ২০টি দলীয় প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন সরকার নাহিদ নিয়াজী।
প্রদর্শনী চলবে ১৩ জুন পর্যন্ত। প্রদর্শনীটি প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে। তবে সাপ্তাহিক ছুটির কারণে শুধুমাত্র রবিবার প্রদর্শনীটি বন্ধ থাকবে। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়