তারেক-জোবায়দার বিরুদ্ধে আরো দুজনের সাক্ষ্য

আগের সংবাদ

সিগন্যালের ভুলেই দুর্ঘটনা : শোকে কাতর পুরো ভারত > তিন ট্রেনের সংঘর্ষে নিহত বেড়ে ২৮৮, আহত সহস্রাধিক

পরের সংবাদ

শিল্পকারখানার দূষিত বর্জ্যে মারা যাচ্ছে মাছ : সলঙ্গার ফুলজোর নদী

প্রকাশিত: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সলঙ্গা (সিরাজগঞ্জ) প্রতিনিধি : কয়েকদিন ধরে উজান থেকে ভেসে আসা শিল্প-কারখানার বিষাক্ত বর্জ্যে ফুলজোর নদীর পানিতে মারা যাচ্ছে খাচায় চাষ করা মাছসহ বিভিন্ন প্রকার জলজ প্রাণী। এ বিষয়টি পরিবেশ অধিদপ্তর স্থানীয় প্রশাসন যৌথভাবে পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মীর মাহবুব রহমান।
তিনি জানান, পর্যবেক্ষণ শেষে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। এবং পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট টিমকে বিষয়টি অবহিত করা হয়েছে। তারা সরজমিন পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। জনস্বার্থে এলাকাবাসীকে মাইকিংয়ের মাধ্যমে নদীর পানি ব্যবহার ও ভেসে ওঠা মরা মাছ না খাওয়ার জন্য বলা হয়েছে। এরই মধ্যে নদীর বিষাক্ত পানি খেয়ে দুটি গরু মারা গেছে। জেলা প্রশাসক জানান, বিষয়টি সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে। এরই প্রতিবাদে গত বুধবার বেলা ১১টায় ঢাকা-বগুড়া মহাসড়কের সাহেবগঞ্জ বাসস্ট্যান্ডে ক্ষতিগ্রস্ত ৭০ জন মাছ চাষি তাদের প্রায় ১৪ কোটি টাকার মাছের ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন, বিক্ষোভ ও প্রতিবাদ সভা করেছে।
নলকা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিকের সভাপতিত্বে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন- নলকা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি কাওসার হোসেন, সলঙ্গা থানা আওয়ামী লীগের সদস্য আব্দুর রউফ বকুল, ইউপি সদস্য গাজী আব্দুর রহমান, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি গোলাম মোস্তফা, মাছ চাষি মাহবুবুর রহমান মিঠু, সহিদুল ইসলামসহ আরো অনেকে।
এ সময় বক্তারা বলেন, শেরপুর উপজেলার এস.আর কেমিক্যাল ও মজুমদার ফুড প্রোডাক্ট এর দূষিত বর্জ্যরে কারণে ফুলজোর নদীতে ৭০ জন খাচায় মাছ চাষিদের প্রায় ১৪ কোটি টাকার ক্ষতি হয়েছে। ক্ষতিপূরণের দাবি ও নদীদূষণ রোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়