ভর্তিতে অতিরিক্ত অর্থ আদায় ৪ শিক্ষাপ্রতিষ্ঠানকে শোকজ

আগের সংবাদ

বাজেট বাস্তবায়ন করা সম্ভব : বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী

পরের সংবাদ

মার্কিন প্রতিনিধি পরিষদ : ঋণসীমা বাড়ানোর বিল পাস

প্রকাশিত: জুন ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের জাতীয় ঋণের সীমা বাড়ানোর পক্ষে ভোট দিয়েছে দেশটির কংগ্রেসের নি¤œকক্ষ প্রতিনিধি পরিষদ। গত বুধবার এসংক্রান্ত বিলের ওপর রিপাবলিকান নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে ভোটাভুটি হয়। বিলটির পক্ষে ৩১৪ ভোট পড়ে, বিপক্ষে ১১৭ ভোট। যুক্তরাষ্ট্রের ঋণখেলাপি হয়ে পড়া এড়াতে প্রতিনিধি পরিষদে বিলটি বিপুল ভোটে পাসের বিষয়টিকে একটি গুরুত্বপূর্ণ প্রথম পদক্ষেপ হিসেবে বর্ণনা করা হচ্ছে।
ঋণসীমা বাড়ানোর বিষয়ে ওয়াশিংটনে অচলাবস্থা চলছিল। দফায় দফায় আলোচনার পর গত শনিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থি সমঝোতার ঘোষণা দেন। এর ধারাবাহিকতায় প্রতিনিধি পরিষদে বিলটি পাস হলো। প্রতিনিধি পরিষদে পাস হওয়ার পর এখন বিলটি মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে যাবে। ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত ১০০ আসনের সিনেটে বিলটি পাস হতে ৬০ ভোটের দরকার হবে। বিলটি সিনেটে পাস হলে প্রেসিডেন্ট বাইডেনের স্বাক্ষরের মধ্য দিয়ে তা আইনে পরিণত হবে।
৫ জুনের আগে ৯৯ পৃষ্ঠার এই বিল পাস হয়ে আইনে পরিণত হওয়ার বিষয়ে জরুরি তাড়া রয়েছে। কারণ, মার্কিন সরকারের তথ্যমতে, যুক্তরাষ্ট্রের জাতীয় ঋণসীমা বাড়ানোর শেষ তারিখ ৫ জুন। এই সময়ের মধ্যে ঋণসীমা বাড়ানো না গেলে যুক্তরাষ্ট্র দেউলিয়া হয়ে যেতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়