ভর্তিতে অতিরিক্ত অর্থ আদায় ৪ শিক্ষাপ্রতিষ্ঠানকে শোকজ

আগের সংবাদ

বাজেট বাস্তবায়ন করা সম্ভব : বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী

পরের সংবাদ

বাড়বে এলপি গ্যাসের দাম

প্রকাশিত: জুন ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে এলপি গ্যাসের উৎপাদন পর্যায়ে ভ্যাট ৫ শতাংশ থেকে বাড়িয়ে সাড়ে ৭ শতাংশ করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। একইসঙ্গে সিলিন্ডার বানানোর কাজে ব্যবহৃত স্টিল ও ওয়েল্ডিং ওয়্যার আমদানিতে শুল্ক আরোপ করা হয়েছে। এ কারণে এলপি গ্যাসের দাম বাড়তে পারে। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট সংসদে পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেট বক্তব্যে মন্ত্রী এ তথ্য জানান।
বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, আয়রন অর স্টিল (এলপিজি সিলিন্ডার)-এর স্থানীয় উৎপাদন পর্যায়ে বিদ্যমান ভ্যাট ৫ শতাংশের পরিবর্তে সাড়ে সাত শতাংশ করার প্রস্তাব রাখা হয়েছে। এর ফলে এলপিজি সিলিন্ডারের দাম বাড়বে। স্থানীয়ভাবে এলপিজি প্রস্তুতকারী প্রতিষ্ঠানসমূহ কাঁচামাল আমদানির ক্ষেত্রে বিগত ১২ বছর ধরে প্রজ্ঞাপনের রেয়াতি সুবিধা ভোগ করে আসছে।
ধনীদের সম্পদ করের সীমা বাড়ল ১ কোটি : বিত্তশালী ব্যক্তি করদাতাদের কাছ থেকে নিট সম্পদের ভিত্তিতে আদায় করা হয় সারচার্জ। গত কয়েক বছর ধরে বিধানটি কার্যকর রয়েছে। আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সম্পদ কর আহরণে ধনীরা কিছুটা ছাড় পেয়েছেন। চলতি অর্থবছরে ৩ কোটি টাকার সম্পদ থাকলেই তার কাছ থেকে সম্পদ কর বা সারচার্জ নেয়া হলেও আগামী অর্থবছর থেকে ন্যূনতম সীমা ১ কোটি বাড়িয়ে ৪ কোটি টাকা করা হয়েছে।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২৩-২৪ অর্থবছরের যে বাজেট প্রস্তাব করেছেন তাতে বলা হয়েছে, কারো সম্পদমূল্য ৪ কোটি টাকা পার হলেই তার কাছ থেকে সম্পদের জন্য ১০ শতাংশ হারে সারচার্জ দিতে হবে। যাদের সম্পদমূল্য ৫০ কোটি টাকা ছাড়িয়ে যাবে তাদের ৩৫ শতাংশ সম্পদ কর দিতে হবে।
এবারের প্রস্তাবিত বাজেটে করমুক্ত আয় সীমা করা হয়েছে সাড়ে ৩ লাখ টাকা। সাড়ে ৩ লাখ টাকা থেকে আয় ১ লাখ টাকা বেশি আয় হলে ৫ শতাংশ, তা ৩ লাখ টাকা বেশি হলে ১০ শতাংশ, ৪ লাখ টাকা বেশি হলে ১৫ শতাংশ, ৫ লাখ টাকা বেশি হলে ২০ শতাংশ এবং অবশিষ্ট টাকার ওপর ২৫ শতাংশ হারে কর দিতে হবে।
স্থানীয় সরকার বিভাগে বরাদ্দ বেড়েছে দেড় হাজার কোটি টাকারও বেশি : ২০২৩-২৪ অর্থবছরের বাজেট গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে। এবার স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন এবং সমবায় বিভাগে মোট বাজেট ধরা হয়েছে ৪৬ হাজার ৭০৪ কোটি টাকা। এরমধ্যে পরিচালন ব্যয় ৬ হাজার ২০০ কোটি টাকা। আর উন্নয়ন ব্যয় ৪০ হাজার ৫০৪ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরে এই বাজেট ছিল ৪৫ হাজার ২০২ কোটি টাকা। গত বছরের তুলনায় এ বছর বাজেট বাড়ানো হয়েছে দেড় হাজার (১৫০২) কোটি টাকারও বেশি।
গতকাল বিকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তার বাজেট বক্তব্যে বলেন, গ্রামীণ অবকাঠামো উন্নয়নে বর্তমান আওয়ামী লীগ সরকার ব্যাপক নজর দিয়েছেন। এরই ধারাবাহিকতায় হাজার হাজার রাস্তাঘাট, সেতু, কালভার্ট নির্মাণসহ নানা ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। এছাড়া স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের আওতাধীন নানা উন্নয়ন কর্মকাণ্ডে কোটি কোটি টাকা বরাদ্দ দেয়া হচ্ছে। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ‘গ্রাম হবে শহর’ এই শ্লোগানকে সামনে নিয়ে এগিয়ে চলছে গ্রামীণ অবকাঠামো উন্নয়নের কাজ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়