ভর্তিতে অতিরিক্ত অর্থ আদায় ৪ শিক্ষাপ্রতিষ্ঠানকে শোকজ

আগের সংবাদ

বাজেট বাস্তবায়ন করা সম্ভব : বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী

পরের সংবাদ

ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে ফের রণক্ষেত্র চবি, আহত ১০

প্রকাশিত: জুন ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ যেন নিত্যদিনের বিষয় হয়ে দাঁড়িয়েছে। তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে সৃষ্ট সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয় চবি। গতকাল বৃহস্পতিবার দুপুরে ফের সংঘর্ষে জড়িয়েছে চবি ছাত্রলীগের দুই গ্রুপ। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শাটল ট্রেনের বগিভিত্তিক ছাত্রলীগের গ্রুপ সিএফসি এবং সিক্সটি নাইনের সদস্যদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এ ঘটনায় উভয়পক্ষকে দেশীয় অস্ত্রের মহড়া দিতে দেখা গেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশের পাশাপাশি র‌্যাব মোতায়েন করা হয় চবি ক্যাম্পাসে। এর পর থামে তিন ঘণ্টা ধরে চলা সংঘর্ষ।
এর আগে দুপুরে দেশীয় অস্ত্র, লাঠিসোটা নিয়ে প্রথমে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। উভয়পক্ষ আলাদা আলাদা স্থানে অবস্থান নিয়ে পরস্পরের ওপর ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকে। বিকালেও চবির শাহ আমানত হল ও শাহ জালাল হলে ছাত্রলীগের দুই গ্রুপে উত্তেজনা দেখা যায়। হলগুলোতে ছাত্রলীগকে বাঁশের লাঠি ও লোহার রড নিয়ে যেতে দেখা যায়। বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির সদস্যরা এবং পুলিশ ঘটনাস্থলে গিয়ে দুই গ্রুপের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে তাদের শান্ত করার চেষ্টা করেন। কিন্তু ছাত্রলীগের দুই গ্রুপের অনুসারীদের সংঘর্ষ থেকে বিরত রাখা যায়নি।
ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশে মোতায়েন করা হলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। এরপর বৃহস্পতিবার বিকাল ৪টার দিকে র‌্যাবের একটি টিম ক্যাম্পাসে প্রবেশ করে। এর আগে পুলিশ ও প্রক্টরিয়াল বডির সদস্যরা বারবার চেষ্টা করেও শাটল ট্রেনভিত্তিক ছাত্রলীগের গ্রুপ সিএফসি এবং সিক্সটি নাইনের সদস্যদের থামাতে পারেনি। দুপুর ১টার দিকে তারা সংঘর্ষে জড়ায়। এতে উভয়পক্ষে প্রক্টরসহ ১০ নেতাকর্মী আহত হওয়ার খবর পাওয়া গেছে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে দুটি হলের সামনে অতিরিক্ত পুলিশ অবস্থান করছে।
বিবাদমান পক্ষ দুটি হলো- শাখা ছাত্রলীগের বগিভিত্তিক উপগ্রুপ সিএফসি (চুজ ফ্রেন্ডস উইথ কেয়ার) ও সিক্সটি নাইন। এদের মধ্যে সিক্সটি নাইন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইকবাল টিপু ও সিএফসি শাখা ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেলের অনুসারী। দুই পক্ষই নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দীনের অনুসারী বলে জানা গেছে। দুই পক্ষের সংঘর্ষের ঘটনায় বেশ কয়েকজন আহত হলেও তাদের নাম পরিচয় জানা যায়নি। তবে সিএফসির অনুসারী রমজান হোসাইন নামে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীকে প্রতিপক্ষ সিক্সটি নাইনের অনুসারীরা কুপিয়ে জখম করে বলে জানা গেছে।
চবির প্রক্টর নূরুল আজিম সিকদার বলেন, আহতের সঠিক সংখ্যা এখনো জানা যায়নি। শাহ আমানত হলের রমজান নামে এক ছাত্র গুরুতর আহত হওয়ায় তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। তিনি আরো বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে অতিরিক্ত ১০০ পুলিশ মোতায়েন করা হয়েছে। প্রশাসনকে সহযোগিতা করতে র‌্যাব ক্যাম্পাসে এসেছে। এখন পরিস্থিতি শান্ত। জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এর আগে, বুধবার রাতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি হোটেলে ভাত খাওয়ার সময় দুই নেতার তর্ক-বিতর্ক হয়। এর জেরে রাতে প্রায় দেড় ঘণ্টা ধরে সংঘর্ষ চলে। এ সময় সংঘর্ষে অন্তত পাঁচজন আহত হন। এরপর বৃহস্পতিবার দুপুরে সিক্সটি নাইন গ্রুপের এক নেতা খাবার খেতে ওই হোটেলে গেলে সিএফসির নেতাকর্মীরা তাকে মারধর করেন। এতে দুই পক্ষের মধ্যে আবার সংঘর্ষ শুরু হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়