ভর্তিতে অতিরিক্ত অর্থ আদায় ৪ শিক্ষাপ্রতিষ্ঠানকে শোকজ

আগের সংবাদ

বাজেট বাস্তবায়ন করা সম্ভব : বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী

পরের সংবাদ

এলপিজির দাম কমল : ১২ কেজি সিলিন্ডার ১ হাজার ৭৪ টাকা

প্রকাশিত: জুন ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলপিজি) দাম কমেছে। চলতি জুন মাসের জন্য ১২ কেজি সিলিন্ডারের দাম ১৬১ টাকা কমিয়ে ১ হাজার ৭৪ টাকা নির্ধারণ করা হয়েছে। গত মে মাসে তা ছিল ১ হাজার ২৩৫ টাকা। ১২ কেজি সিলিন্ডার ছাড়াও সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই কমানো হয়েছে। একইভাবে কমেছে অটোগ্যাসের দাম।
বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান মো. নূরুল আমিন গতাকল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এই নতুন দাম ঘোষণা করে। নতুন দাম এদিন সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হয়েছে।
সংবাদ সম্মেলনে বলা হয়, জুন মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) প্রতি মেট্রিক টন যথাক্রমে ৪৫০ মার্কিন ডলার এবং ৪৪০ মার্কিন ডলার করে ধরে দাম নির্ধারণ করা হয়েছে। ফলে জুন মাসে অটোগ্যাসের দাম ৫৭ টাকা ৫২ পয়সা থেকে কমিয়ে ৫০ টাকা শূন্য ৯ পয়সা নির্ধারণ করা হয়েছে। বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে ব্যবহারের এলপিজির দামও কমেছে। সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দামের পরিবর্তন হয়নি। সেটি আগের দাম ৫৯১ টাকাই রয়েছে।
তিনি বলেন, রেটিকুলেটেড এলপিজি গ্যাসীয় অবস্থায় মে মাসে প্রতি লিটারের দাম নির্ধারণ করা হয় শূন্য দশমিক ১৯১৭ পয়সা। জানুয়ারি মাসে এর দাম ছিল শূন্য দশমিক ২২ পয়সা, ফেব্রুয়ারি মাসে বেড়ে হয় শূন্য দশমিক ২৭ পয়সা। মার্চ মাসে ছিল শূন্য দশমিক ২৬ পয়সা। এপ্রিল মাসে শূন্য দশমিক ২১ পয়সা। আর মে মাসে বেড়ে হয় শূন্য দশমিক ২২ পয়সা।
সংবাদ সম্মেলনে কমিশনের সদস্য কামরুজ্জামান, ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, ড. মো. হেলাল উদ্দিন, আবুল খায়ের মো. আমিনুর রহমান, বিইআরসির সচিব ব্যারিস্টার মো. খলিলুর রহমান খান উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়