গ্রামীণ কল্যাণ : চাকরিচ্যুত শ্রমিকদের লভ্যাংশ দেয়ার রায়ে ৬ মাসের স্থিতাবস্থা

আগের সংবাদ

সংকট কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ

পরের সংবাদ

তথ্যমন্ত্রী : দেশের উন্নয়নে প্রতিবন্ধকতা তৈরি করে তামাক

প্রকাশিত: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : ধূমপান, তামাক ও মাদক সেবনের প্রবেশ পথ হিসেবে কাজ করে। শুধু তাই নয়, তামাক দেশের উন্নয়নে প্রতিবন্ধকতা তৈরি করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে তামাকমুক্ত করার ঘোষণা দিয়েছেন। এই ঘোষণা বাস্তবায়নে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।
গতকাল বুধবার দুপুরে জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল হল মিলনায়তনে বিশ্ব তামাকমুক্ত দিবস-২০২৩ উদযাপন উপলক্ষে মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থা (মানস) আয়োজিত আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।
‘তামাক নয়, খাদ্য ফলান’ প্রতিপাদ্যকে সামনে রেখে আয়োজিত এই অনুষ্ঠানে ‘মানস’ এর প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. অরূপ রতন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন আন্তর্জাতিক সংস্থা দি ইউনিয়নের সহকারী পরিচালক আশিষ পান্ডে, চলচ্চিত্র অভিনেতা ফেরদৌস আহমেদ, ড্যাফোডিল ফ্যামিলির প্রধান নির্বাহী কর্মকর্তা নুরুজ্জামান আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন মানসের সাংগঠনিক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মতিউর রহমান তালুকদার প্রমুখ।
ড. হাছান মাহমুদ বলেন, দেশের পরিবেশ, জনস্বাস্থ্য সুরক্ষা ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকার কাজ করছে। এক্ষেত্রে তামাক চাষের জমিগুলো খাদ্য উৎপাদনে ব্যবহারে মনোযোগ দেয়া প্রয়োজন। আমাদের স্বপ্ন হচ্ছে তরুণদের সঙ্গে নিয়ে তামাক ও মাদকমুক্ত একটি সোনার বাংলা গড়ে তোলা। সুতরাং, তামাক ও মাদকের বিরুদ্ধে ব্যাপক গণপ্রচারণা দরকার।
প্রধানমন্ত্রীর নির্দেশনায় বর্তমান সরকার কাজ করে যাচ্ছে উল্লেখ করে তিনি আরো বলেন, ‘মানস’ এর মতো সংগঠন ও ব্যক্তি পর্যায়ে যারা তামাক ও মাদকবিরোধী কাজ করছেন, রাজনৈতিক মতপার্থক্য, ভেদাভেদ ভুলে সবার এগিয়ে আসা প্রয়োজন। সবার সম্মিলিত প্রচেষ্টায় আমরা দেশকে তামাকমুক্ত করতে পারব।
মানসের প্রকল্প সমন্বয়কারী উম্মে জান্নাতের সঞ্চালনায় সভাপতির বক্তব্যে ড. অরূপ রতন বলেন, তামাক চাষে দেশের খাদ্য উৎপাদন ব্যাহত হচ্ছে এবং খাদ্য শস্য চাষের জমি কমে যাচ্ছে। এভাবে চলতে থাকলে আগামীতে খাদ্য সংকট তৈরি হবে। যেসব জেলায় তামাক চাষ হয় সেখানে পুষ্টিকর খাদ্য সংকট রয়েছে। পরিবেশ, প্রাণিজগতেও তামাক চাষের বিরূপ প্রভাব দেখা যাচ্ছে। এ সময় সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আহ্বান জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়