শিক্ষা খাত : জিডিপির ৫ শতাংশ বরাদ্দের দাবি মাদ্রাসা শিক্ষকদের

আগের সংবাদ

প্রত্যাশার চাপে হিমশিম অর্থমন্ত্রী : তাদের দাবি ও সুপারিশের প্রতিফলন দেখতে চায় বিভিন্ন চেম্বারসহ ব্যবসায়ী সংগঠনগুলো

পরের সংবাদ

টাইগারদের অনুশীলন শুরু আজ : হাথুরুসিংহে আসছেন ৩ জুন

প্রকাশিত: মে ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দীর্ঘ বিরতির পর আগামী ১৪ জুন টাইগাররা মাঠে নামবে আফগানিস্তানের বিপক্ষে এক ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে। লাল বলের এই ম্যাচকে সামনে রেখে তারা আজ থেকে অনুশীলনে মাঠে নামবে। তবে অনুশীলন ক্যাম্পের শুরু থেকে থাকবেন না দলের প্রধান কোচ চন্ডিকা হাথুুরুসিংহে। ইংল্যান্ডের চেমসফোর্ডে আইরিশদের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে সিরিজের পর তিনি স্বদেশে ছুটি কাটাচ্ছেন। দ্বিতীয় দফায় টাইগারদের দায়িত্ব নেয়া এই কোচ আগামী ৩ জুন বাংলাদেশে পা রাখবেন। প্রধান কোচ হাথুরুসিংহের অবর্তমানে টাইগারদের অনুশীলনের নেতৃত্বে থাকবেন সহকারী কোচ নিক পোথাাস। তাছাড়া ক্যাম্পের প্রথম দিন থেকে কোচিং প্যানেলে থাকবেন স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ ও ট্রেনার নিক লি।
লাল-সবুজের প্রতিনিধিরা এবার পূর্ণ প্রস্তুতি ও শক্তি নিয়ে মাঠে নামবে। এ লক্ষ্যেই তারা আজ হোম অব ক্রিকেট মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে প্রস্তুতি ক্যাম্প শুরু করছে। শুরুর দিকে প্রধান কোচ হাথুরুসিংহের সঙ্গে থাকছেন না বেশ কয়েকজন ক্রিকেটারও। আঙুলে চোটের কারণে ৬ সপ্তাহের জন্য মাঠের বাইরে আছেন বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক সাকিব আল হাসান। তাছাড়া ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশ ‘এ’ দলের চলমান টেস্ট সিরিজের জন্য প্রস্তুতি ক্যাম্পে শুরুর দিকে থাকবেন না মুমিনুল হক-শরীফুলরা। আজ থেকে শুরু হওয়া এই প্রাথমিক ক্যাম্পে ২৫ জন ক্রিকেটারকে রাখা হবে বলে জানা যায়।
দলের নিয়মিত অধিনায়ক সাকিব চোট সমস্যায় মাঠের বাইরে থাকায় অধিনায়কের দায়িত্ব পালন করতে পারেন টপ অর্ডার ব্যাটার লিটন দাস। এমনটাই ইঙ্গিত দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। লিটন অধিনায়কের দায়িত্ব পালন করলে উইকেটরক্ষক হিসেবে স্কোয়াডে ফিরতে পারেন নুরুল হাসান সোহান।
আজ থেকে বাংলাদেশ দলের প্রস্তুতি ক্যাম্প শুরু হলেও ইতোমধ্যেই আফগানিস্তান দলকে পরাস্ত করার ছক কষেছে বিসিবি। আসন্ন ম্যাচ নিয়ে ইতোমধ্যেই পরিকল্পনা পরিষ্কার করা হয়েছে বলে জানান বাংলাদেশ দলের নির্বাচক হাবিবুল বাশার। এর আগে আফগানিস্তানের বিপক্ষে একটি টেস্ট খেলা বাংলাদেশ বাজে অভিজ্ঞতার শিকার হয় উইকেটের কারণে। এবার তাই বিশেষ নজর দেয়া হবে উইকেটের দিকে। তবে কেমন উইকেট হতে পারে তা গণমাধ্যমের সামনে খোলাসা করেননি হাবিবুল বাশার। গণমাধ্যমের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘উইকেট নিয়ে একটা পরিকল্পনা তো আছেই। আমরা আমাদের পরিকল্পনা নিয়ে যথেষ্ট পরিষ্কার। কেমন উইকেট চাই, কেমন উইকেটে খেলতে চাই, সেটা আমাদের কাছেই থাকুক। অবশ্যই কোনো খেলার আগে আমরা সেটি সবাইকে জানিয়ে দেব না।’ এই প্রসঙ্গে তিনি আরো যোগ করেন, ‘মিরপুরের উইকেট কেমন হতে পারে, না পারে সেটা সম্পর্কে আমাদের খুব ভালো ধারণা আছে। সেভাবেই আমাদের মনের মতো করে উইকেট তৈরি করা হচ্ছে।’
আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের আসন্ন সিরিজে একটি টেস্টের সঙ্গে তিন ম্যাচের একটি ওয়ানডে ও তিন ম্যাচের একটি টি-টোয়েন্টি সিরিজও রয়েছে। তবে টেস্ট বাদে অন্য দুটি সিরিজ হবে জুলাইয়ে। সেখানে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ শেষ করে তারা জুলাইয়ে বাংলাদেশে ফিরবে। এরপর জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে মাঠে গড়াবে বাংলাদেশ বনাম আফগানিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ। তবে এই মুহূর্তে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মূল ফোকাসে আছে আসন্ন টেস্ট ম্যাচ।
এই ম্যাচে নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানের অনুপস্থিতি বাংলাদেশের জন্য ভালো কিছু নয় বলে মনে করেন হাবিবুল বাশার। সাকিব অধিনায়কত্বের সঙ্গে বল ও ব্যাট হাতে দলের জন্য অবদান রাখেন।
ব্যাট ও বল হাতে ভালো কিছু করতে পারে এমন খেলোয়াড় খুব কমই আছে বলে মনে করেন বাংলাদেশ দলের এই নির্বাচক। তবে সাকিবের জায়গায় দলকে এগিয়ে নেয়ার জন্য বিকল্প খেলোয়াড়ও আছে জানিয়ে তিনি লিটন ও মেহেদী হাসান মিরাজের কথা বলেন। গেল বছর থেকে দুর্দান্ত ফর্মে আছেন মিরাজ। তিনিও সাকিবের মতো ব্যাটে-বলে দুর্দান্ত সময় পার করছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়