টিসিবির জন্য চিনি ও ভোজ্য তেল কিনবে সরকার

আগের সংবাদ

চ্যালেঞ্জ মোকাবিলা কোন পথে : মূল্যস্ফীতি > ডলার সংকট > বৈদেশিক ঋণের সুদ ও ভর্তুকি ব্যয় > কর ও ব্যক্তি করদাতা বাড়ানো

পরের সংবাদ

ভিনিসিয়াসকে সমর্থন দেয়ার ম্যাচে জিতল রিয়াল

প্রকাশিত: মে ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : স্প্যানিশ লা লিগায় রায়ো ভায়োকানোর বিপক্ষে মাঠে নামার আগে ভ্যালেন্সিয়ার মাঠে বর্ণবাদের শিকার হওয়া ভিনিসিয়াস জুনিয়রের পাশে দাঁড়ায় রিয়াল মাদ্রিদ। ভিনির সতীর্থরাও মাঠে ঢুকেছিলেন পিঠে ‘ভিনি’ লেখা জার্সি গায়ে। এমন এক ম্যাচে রিয়াল জয় পেয়েছে ২-১ গোলে।
ভ্যালেন্সিয়া ম্যাচের লাল কার্ড প্রত্যাহার করে নেয়া হলেও ভিনিসিয়াসকে দলে রাখেননি রিয়াল কোচ কার্লো আনচেলত্তি। সতীর্থদের সঙ্গে কিক অফের আগে মাঠে এসেছিলেন তিনি। সমর্থকদের অভিবাদনের জবাব দিয়ে এরপর চলে যান ড্রেসিংরুমের দিকে। খেলা দেখেছেন ক্লাব প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজের পাশে বসে। ভায়োকানোর বিপক্ষে ম্যাচর প্রথম গোলটা করেন ফরোয়ার্ড করিম বেনজেমা। লিগে এটি বেনজেমার ১৮তম গোল। ১-০ গোলে এগোতে থাকা ম্যাচের ৮৪তম মিনিটে সমতা ফেরায় ভায়োকানো। গোল করেন রাউল দি তমাস। তবে ৮৯ মিনিটে গোল করে রিয়ালকে জেতান রদ্রিগো। এই জয়ে পয়েন্ট তালিকার দুই নম্বরে উঠে এসেছে রিয়াল। ৩৬ ম্যাচে তাদের অর্জন ৭৪ পয়েন্ট। তৃতীয় স্থানে থাকা আতলেতিকো মাদ্রিদের পয়েন্ট ৭২। ম্যাচ শেষে রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি বলেন, ‘আশা করি এই সমস্যার দ্রুতই সমাধান হবে। ভিনিসিয়াসের ঘটনায় অন্য ফুটবলাররাও মর্মাহত। সবাই বুঝতে পেরেছে, কী হচ্ছে। আমাদের সমাজে তো অনেক বুদ্ধিমান মানুষ, সর্বোপরি স্পেনে। বুদ্ধিমানেরা যখন সিদ্ধান্ত নেয়, তখন যে কোনো বিষয়ের দ্রুত সমাধান হয়।’
ইতালিয়ান কাপের ফাইনাল ম্যাচে গতকাল ফিওরেন্তিনাকে ২-১ গোলে হারিয়ে নবম ইতালিয়ান শিরোপা ঘরে তোলে ইন্টার মিলান। লিগ না জিততে পারলেও দলটি ট্রেবল জয়ের পথে দ্রুত গতিতেই এগিয়ে যাচ্ছে। গতকাল টানা দ্বিতীয় ইতালিয়ান কাপের শিরোপা জয়ের পর তাদের সামনে হাতছানি দিচ্ছে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের সুযোগ। অন্যদিকে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে ইন্টারের প্রতিপক্ষ গতকাল প্রিমিয়ার লিগের ম্যাচে ব্রাইটনের বিপক্ষে ১-১ গোলের সমতা নিয়ে মাঠ ছাড়ে। এই ম্যাচে সিটির জয়রথ থামিয়ে আগামী মৌসুমে ইউরোপা লিগ খেলা নিশ্চিত করে ব্রাইটন।
ইতালিয়ান কাপের ফাইনাল ম্যাচ যেমনভাবে শুরু করতে চেয়েছিল ঠিক তার বিপরীতভাবেই শুরু করে ইন্টার মিলান। ম্যাচ মাঠে গড়ানোর মাত্র ৩ মিনিটেই ইন্টারের জালে বল জড়ান ফিওরেন্তিনার আর্জেন্টাইন তারকা নিকো গঞ্জালেস। তার এই গোলে শুরুতেই পিছিয়ে পড়ে কোচ সিমোন ইনজাঘির শিষ্যরা। ফাইনালের প্রথম দিকেই পিছিয়ে পড়েও হাল ছাড়েনি ইন্টারের আক্রমণভাগের খেলোয়াড়রা। বল দখলে পিছিয়ে থাকলেও তারা বল পেলেই আক্রমণ চালায় ফিওরেন্তিনার রক্ষণভাগে।
একের পর এক আক্রমণ করলেও ম্যাচ সমতায় ফেরাতে তাদের অপেক্ষা করতে হয় ২৯তম মিনিট পর্যন্ত। ইন্টারের হয়ে নিজের ১০০তম গোলটি করেন দলটির আর্জেন্টাইন ফরোয়ার্ড লাউতারো মার্টিনেজ। তার গোলে খেই ফিরে পেয়ে সমানে সমানে লড়তে থাকে ইন্টারের ফুটবলাররা। প্রথমার্ধেই আরেকটি গোল করেন এই আর্জেন্টাইন তারকা। ৩৭তম মিনিটে মার্টিনেজের করা দ্বিতীয় গোলে লিড পায় ইন্টার। এই গোলটি ছিল ইন্টারের জার্সি গায়ে মার্টিনেজের ১০১তম গোল। ২-১ ব্যবধানে প্রথমার্ধ শেষ করার পর রক্ষণভাগ শক্ত করেন ইনজাঘি।

বিরতির পর মাঠে নেমে ইন্টার রক্ষণভাগ শক্ত করে বল দখলে রাখার লড়াই চালায়। মাঝে মাঝে আক্রমণ করলেও তারা আর গোলের দেখা পায়নি। অন্যদিকে এক গোলে পিছিয়ে পড়া ফিওরেন্তিনার আক্রমণভাগ ইন্টারের শক্তিশালী রক্ষণকে আর পরাস্ত করতে পারেনি। শেষ পর্যন্ত ইতালিয়ান কাপের ফাইনাল শেষ হয় ২-১ ব্যবধানে ইন্টার মিলানের জয়ের মধ্য দিয়েই।
চলতি মৌসুমে গতকাল করা দুটি গোলসহ মোট ২৭টি গোল হলো লাউতারো মার্টিনেজের। দলের সঙ্গে তিনি নিজেও ব্যক্তিগত ট্রেবলের দিকে হাঁটছেন। ইন্টারের এই মৌসুমে মোট ৫৪ ম্যাচের সবগুলোতেই মাঠে নেমেছেন তিনি। কোনো কোনো ম্যাচে গোল না আসলেও অ্যাসিস্ট করে নিজের সামর্থ্য প্রমাণ করেছেন এই বিশ্বকাপজয়ী ফুটবলার।
গত রবিবার নাপোলির বিপক্ষে হারের ম্যাচের একাদশে ৯টি পরিবর্তন করে একাদশ সাজিয়েছিলেন ইন্টারের কোচ সিমোন ইনজাঘি। কোচ হিসেবে নিজের সর্বশেষ ৭ ফাইনালের সব কয়টি তিনি জিতেছেন। আগামী ১০ জুন ইস্তাম্বুলে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল জিতলেই মৌসুমটা আরো দুর্দান্ত হবে ইনজাঘির জন্য। ইতালিয়ান কাপ জয়ের পর ইন্টার কোচ বলেছেন, ‘ভালো লাগছে। কাপটা আমরা জিততে চেয়েছিলাম এবং তা পেরেছি। ফিওরেন্তিনা খুব ভালো দল। আমাদের সমস্যায় ফেলেছিল।’
আরেকদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটির জয়রথ থামিয়ে ইউরোপা লিগ নিশ্চিত করলো ব্রাইটন। গতকাল নিজেদের মাঠে খেলতে নেমে ব্রাইটন ১-১ গোলের সমতায় ম্যাচ শেষ করে। এই ড্র এর মধ্য দিয়ে আগেই শিরোপা জেতা সিটি লিগে টানা ১২ জয়ের পর পয়েন্ট হারাল।
আক্রমণে ব্রাইটনের দাপটের প্রমাণ মেলে পরিসংখ্যানে। ৩৮ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য মোট ২০টি শট নেয় তারা, যার ৭টি ছিল লক্ষ্যে। বিপরীতে সিটির ১৩ শটের ৪টি লক্ষ্যে ছিল। ম্যাচের শুরু থেকে আক্রমণ শাণানো ব্রাইটন ২০তম মিনিটে এগিয়েও যেতে পারত।
ু তবে ড্যানি ওয়েলবেকের ফ্রি কিক ক্রসবারে লাগায় লিড নেয়ার সুযোগ হাতছাড়া করে দলটি। এর পাঁচ মিনিট পরই এগিয়ে যায় সিটি। মাঝমাঠ থেকে রিয়াদ মাহরেজের পাস থেকে বল যায় ম্যানসিটির গোল মেশিন আর্লিং হলান্ডের কাছে। বল পেয়ে দ্রুত গতিতে এগিয়ে যান এই নরওয়েজিয়ান তারকা। গোলরক্ষক এগিয়ে আসায় নরওয়ের ফরোয়ার্ড অন্য পাশে বল দেন ফোডেনকে। এই ইংলিশ মিডফিল্ডারের শটে বল ব্রাইটনের এক ডিফেন্ডারের পায়ে লেগে জালে জড়ায়। এরপর সমতায় ফেরার লক্ষ্যে একের পর এক আক্রমণ চালায় ব্রাইটন। কিছুক্ষণ পরই কাওরো মিতোমা সিটি জালে বল পাঠালে উৎসবে মাতে ব্রাইটন, তবে বল মিতোমার হাতে লাগায় গোল মেলেনি। ৩৮তম মিনিটে দুর্দান্ত গোলে সমতা ফেরান এনসিসো। ২৫ গজ দূর থেকে তার ডান পায়ের জোরাল শটে বল দূরের পোস্টের ওপরের কোণা দিয়ে জাল খুঁজে নেয়। তার গোলের কারণে ম্যাচের প্রথমার্ধ শেষ হয় ১-১ গোলের সমতায়।
দ্বিতীয়ার্ধেও শুরুটা ভালো করে ব্রাইটন। ৬৫তম মিনিটে মিতোমার প্রচেষ্টা ঠেকিয়ে দেন গোলরক্ষক স্টেফান ওর্টেগা। ৭২তম মিনিটে বক্সের বাইরে থেকে পার্ভিস এস্তুপিনানের শট পোস্ট ঘেঁষে বেরিয়ে গেলে বেঁচে যায় সিটি। ৭৮ম মিনিটে হেডে জালে বল পাঠিয়ে উদযাপনে মাতেন হলান্ড। তবে ভিএআরে মনিটরে রিপ্লে দেখে গোল দেননি রেফারি। হলান্ড হেড নেয়ার আগে ব্রাইটনের লেভি কলউইলের জার্সি টেনে ধরেছিলেন। শেষ দিকে ব্রাইটন আরেকটি সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি। তবে লক্ষ্য ঠিকই পূরণ হয়ে যায় তাদের।
৩৭ ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে ব্রাইটন। শেষ রাউন্ডে যাই ঘটুক না কেন, তাদের অবস্থান আর পরিবর্তিত হবে না। ৫৮ পয়েন্ট নিয়ে সাতে অ্যাস্টন ভিলা। ৬৬ পয়েন্ট নিয়ে পাঁচে আছে লিভারপুল। আর এবারের লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির পয়েন্ট ৮৯।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়