টিসিবির জন্য চিনি ও ভোজ্য তেল কিনবে সরকার

আগের সংবাদ

চ্যালেঞ্জ মোকাবিলা কোন পথে : মূল্যস্ফীতি > ডলার সংকট > বৈদেশিক ঋণের সুদ ও ভর্তুকি ব্যয় > কর ও ব্যক্তি করদাতা বাড়ানো

পরের সংবাদ

ফাইনালে ওঠার লড়াইয়ে আজ মুম্বাইয়ের প্রতিপক্ষ গুজরাট

প্রকাশিত: মে ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ষোলতম আসর প্রায় শেষের দিকে। আজ রাত ৮টায় মাঠে গড়াতে চলেছে টুর্নামেন্টের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচ। এরপরই হবে ফাইনাল ম্যাচ। দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হবে মুম্বাই ইন্ডিয়ান্স এবং গুজরাট টাইটান্স। এর আগে প্রথম কোয়ালিফায়ারে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে হেরে যায় গুজরাট। দশমবারের মতো ফাইনাল নিশ্চিত হয় চেন্নাইয়ের। আর এলিমিনেটর ম্যাচে লক্ষেèৗ সুপারজায়ান্টসকে হারিয়ে দ্বিতীয় কোয়ালিফায়ার নিশ্চিত করে মুম্বাই।
গত বুধবার এলিমিনেটর রাউন্ডের ম্যাচে লক্ষেèৗ সুপার জায়ান্টসের বিপক্ষে ৮১ রানের বড় জয় পায় মুম্বাই। এই জয়ে বিশেষ অবদান ছিল দলটির মিডিয়াম ফাস্ট বোলার আকাশ মাধওয়ালের। এর আগের ম্যাচেও তিনি সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে বল হাতে ছিলেন দুর্দান্ত। সেই ম্যাচে তুলেছিলেন ৪ উইকেট। আর এলিমিনেটর রাউন্ডে লক্ষেèৗয়ের বিপক্ষে আকাশ ৩.৩ ওভার বল করে মাত্র ৫ রান খরচে ৫টি উইকেট তোলেন। আন্তর্জাতিক ক্রিকেট না খেলা বোলারদের মধ্যে এটিই আইপিএলের সেরা বোলিং। চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামের ম্যাচটিতে প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ১৮২ রানের সংগ্রহ গড়ে মুম্বাই। মাধওয়ালের পেস-তোপ আর একের পর এক রানআউটে কাটা পড়ে ১৬.৩ ওভারে ১০১ রানে গুটিয়ে যায় লক্ষেèৗ। প্রেরাকের পর আয়ুশ বাদোনি, নিকোলাস পুরান, রবি বিষ্ণয় ও মহসিন খানকে তুলে নেন মাধওয়াল। রান আউট হন দলের হয়ে সর্বোচ্চ ৪০ রান করা মার্কাস স্টয়নিস, দীপক হুদা ও কৃষ্ণাপ্পা গৌতম। এই পরাজয়ের মধ্য দিয়ে টানা দ্বিতীয়বার এলিমিনেটর থেকে বাদ পড়ে লক্ষেèৗ।
আজ ফাইনালে ওঠার শেষ সুযোগের জন্য লড়বে গুজরাট ও মুম্বাই। আইপিএলের এই আসরে সর্বোচ্চ জয়ের পরিসংখ্যানে এগিয়ে থাকা দল গুজরাট টাইটান্স। তবে একে অপরের মুখোমুখি হওয়া ম্যাচের পরিসংখ্যানে এক কাতারেই অবস্থান করছে দল দুটি। গত মাসের শেষ দিকে মুম্বাই এবং গুজরাট এই আসরে প্রথমবারের মতো মুখোমুখি হয়। সেই ম্যাচে গুজরাট ৫৫ রানের জয় ছিনিয়ে নেয়। পরবর্তীতে গত ১২ মে আবার মুখোমুখি হয় দুই দল। আগের ম্যাচের প্রতিশোধ নিতে সেবার ভুল করেনি মুম্বাই। ২৭ রানে গুজরাটকে হারিয়ে তারা প্লে অফের দৌড়ে টিকে ছিল। এরপর থেকে ধারাবাহিকভাবে ভালো করছে রোহিত শর্মার দল। ফাইনালে পা রাখার দৌড়ে থাকা অন্য দল গুজরাট টাইটান্স এই আসরে সবচেয়ে ধারাবাহিক দল। তারা গ্রুপপর্ব শেষ করেছে শীর্ষস্থান দখলে রেখে। দলটির সর্বশেষ ম্যাচ ছিল প্রথম কোয়ালিফায়ারে চেন্নাইয়ের বিপক্ষে। তাদের হারিয়েই ফাইনালে ওঠে ধোনিরা। ধারাবাহিকতায় ভাটা পড়লেও শক্তিশালী গুজরাটকে হারিয়ে ফাইনালে পা রাখা মুম্বাইয়ের জন্য অনেকটাই কষ্টসাধ্য হবে।
ফাইনালেও মুম্বাইকে চায় না চেন্নাই। মুম্বাইয়ের প্রতি ভীতির কথাই জানান দলটির সাবেক তারকা ডোয়াইন ব্রাভো। তিনি বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে চাই যেন আমাদের মুম্বাইয়ের মোকাবিলা করতে না হয়। আমার বন্ধু কিরন পোলার্ডও এ সম্পর্কে জানেন। দ্বিতীয় কোয়ালিফায়ারের জন্য আমি গুজরাট ও মুম্বাই উভয় দলকেই শুভকামনা জানাই। আমরা দেখব কে ফাইনালে ওঠে।’
আজ রাতের ম্যাচে জয় পাওয়া দলের বিপক্ষে আগামী ২৮ মে ফাইনাল খেলবে চেন্নাই। সেই ফাইনাল ম্যাচে আমন্ত্রণ জানানো হয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের ক্রিকেট বোর্ডপ্রধানদের। আসন্ন এশিয়া কাপ নিয়ে জটিলতার অবসানও সেদিন হতে যাচ্ছে বলে জানা যায়। টুর্নামেন্টের সময় ঘনিয়ে এলেও ভেন্যু নিয়ে জটিলতার সুরাহা মেলেনি। তবে এবার ইতিবাচক খবরই দিলেন বিসিসিআই সদস্যসচিব ও এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি জয় শাহ। জানা গেছে, আইপিএলের ফাইনালে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান ক্রিকেট বোর্ডপ্রধানরা আমন্ত্রিত হয়ে যাবেন আহমেদাবাদে। সেখানে জয় শাহর সঙ্গে বৈঠক হবে তাদের। এই বৈঠকেই মূলত এশিয়া কাপের ভাগ্য নির্ধারিত হতে পারে। জয় শাহ বলেন, ‘বাংলাদেশ, আফগানিস্তান ও শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সম্মানিত সভাপতিরা আইপিএল ফাইনাল দেখতে আহমেদাবাদ আসবেন। আমরা তাদের সঙ্গে এশিয়া কাপ নিয়ে আলাপ করব।’ সবকিছু ঠিক থাকলে আগামী ১-১৭ সেপ্টেম্বর পর্যন্ত এশিয়া কাপ মাঠে গড়াবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়